৭১ টিভিকে মুশফিকের আইনি নোটিশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১১ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩
৭১ টিভিকে মুশফিকের আইনি নোটিশ

নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে 'অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড' আউটকে কেন্দ্র করে ফিক্সিংয়ের অভিযোগ তোলায় বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভিকে আইনি নোটিশ পাঠিয়েছেন ক্রিকেটার মুশফিকুর রহিম। বাংলাদেশ জাতীয় দলের অভিজ্ঞ এ ক্রিকেটারের পক্ষে আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশে চারটি বিষয়ে ৪৮ ঘণ্টার মধ্যে নিষ্পত্তি চাওয়া হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) সংবাদ মাধ্যমে পাঠানোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ জানানো হয়েছে। আইনি নোটিশে বলা, ওই প্রতিবেদনের কারণে পারিবারিক, সামাজিক ও ব্যক্তি পর্যায়ে মুশফিকের সুনাম ক্ষুণ্ন হয়েছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে 'অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড' আউট হন মুশফিকুর রহিম। যা বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম কোন ঘটনা। মুশফিকের আউটের ধরন নিয়ে ৬ ডিসেম্বর 'মিরপুর টেস্টে স্পট ফিক্সিংয়ের গন্ধ, সন্দেহ সিনিয়র ক্রিকেটারের দিকে'- শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেলটি নিজম্ব ফেসবুক ও ইউটিউব চ্যানেলে একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনটতে ফিক্সিংয়ের সন্দেহ উল্লেখ করে বিষয়টি বিসিবি ও আইসিসিও তদন্ত করতে পারে বলেও উল্লেখ করা হয়। যদিও বিষয়টি নিয়ে সামাজিত যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হলে ফেসবুক ও ইউটিউবে প্রতিবেদনটি সরিয়ে নিয়ে দুঃখ প্রকাশ করে টেলিভিশন চ্যানেলটি।

মুশফিকের পাঠানো নোটিশে বলা হয়, উক্ত প্রতিবেদন সাংবাদিকতার নীতি-আদর্শ মেনে করা হয়নি। একাত্তর টিভির মতো সুপরিচিত চ্যানেলে এমন প্রতিবেদন প্রকাশ অপ্রত্যাশিত। দন্ডবিধির ৫০০ ধারায় মানহানির অপরাধ ও সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ এর ২৫(১) (ক), ২৫ (২) এবং ২৯ ধারায় সাইবার বুলিং-এর অপরাধ উল্লেখ করে প্রতিকার চাওয়া হয়েছে। সেটা না হলে ফৌজদারি ও ক্ষতিপূরণ আদায়ের দেওয়ানী আদালতে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আইনি নোটিশে চারটি বিষয়ে নিষ্পত্তি চাওয়া হয়েছে-

১. অতিসত্ত্বর ইউটিউবসহ অন্যান্য প্লাটফর্ম ও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অসত্য ও মনগড়া প্রতিবেদনটি সরিয়ে ফেলতে ও সরিয়ে ফেলার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

২. ভুল ও অসত্য এবং মানহানিকর তথ্য সম্বলিত প্রতিবেদনের জন্য ৭১ টেলিভিশনকে নিঃশর্ত ক্ষমা প্রার্থনাসহ তাদের টিভি চ্যানেলে এই সংক্রান্ত প্রতিবেদন প্রচার করতে বলা হয়েছে।

৩. ৭১ টেলিভিশনকে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে তাদের এই মনগড়া, ভুল প্রতিবেদনের জন্য নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়েছে।

৪. সংশ্লিষ্ট প্রতিবেদক সাইফুল রূপককে ভবিষ্যতে এমন অসত্য ও মনগড়া প্রতিবেদন না করার বিষয়ে সতর্ক করা হয়েছে মর্মে মুশফিকুর রহিমের নিকট লিখিতভাবে ৭১ টেলিভিশন কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে।


শেয়ার করুন :