আশরাফুলের অন্যরকম সতর্কবার্তা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১০ পিএম, ২৬ মে ২০২০
আশরাফুলের অন্যরকম সতর্কবার্তা

প্রাণঘাতি ভাইরাসের মাঝে পবিত্র ঈদুল ফিতরের দিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্যরকম বার্তা দিলেন বাংলাদেশ ক্রিকেট দলর সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। প্রাণঘাতি করোনাভাইরাসের মাঝে জুন মাস থেকে ডেঙ্গুর উপদ্রব বাড়বে বলে সবাইকে সাবধানে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

সাবাইবে ঈদ শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ফেসবুক আইডিতে এক বার্তায় আশরাফুল বলেন, আশা করি সবাই ভালো আছেন। অন্যবারের চেয়ে এবারের ঈদটা একটু ব্যতিক্রম। অন্যান্যবার হয়তো আমরা একসাথে নামাজ পড়তে যেতাম, একসঙ্গে বিভিন্ন বাসায় বেড়াতে যেতাম। কিন্তু এবার আমরা সেই জিনিসটা করছি না। আমরা সবাই যার যার জায়গা থেকে সেফ থাকার চেষ্টা করছি। বাসায় আছি সবাই, বাসায়ই থাকবো।

তিনি বলেন, আজকে এই ঈদের দিনে আমার কাছে মনে হয়, আমাদের সামনে আরও একটা কঠিন সময় অপেক্ষা করছে। কারণ, আমরা গত চার-পাঁচ বছর দেখছি, বাংলাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অনেক মানুষ মারা গেছে। বিশেষ করে, গত বছর। সে ব্যাপারে আমাদের এখনই সচেতন হতে হবে।

টাইগারদের সাবেক এই অধিনায়ক বলেন, এই ডেঙ্গুটা কিন্তু জুন-জুলাই মাসে, বৃষ্টির মৌসুমে হয়। ওই সময় যদি পানি জমে থাকে কোনো একটি জায়গায় বা ফুলের টব বলেন, ছাদ বলেন, বারান্দা, রান্নাঘরের আশপাশে। এসব জায়গায় পানি যখন জমে থাকে, তখন কিন্তু ডেঙ্গুর জন্মটা হয়ে থাকে।

তিনি বলেন, তো আমি আশা করবো যে, এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্ত মানুষদেরই চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে। আর ডেঙ্গুতে যদি কেউ আক্রান্ত হয়, তাহলে তাদের চিকিৎসাছাড়া কিন্তু কোনো উপায় নেই। তো সেই চিকিৎসা পাওয়া যাবে কি-না, আমাদের সে চিন্তা করতে হবে। আমাদের এখন থেকে চিন্তা করা উচিৎ যে, আমরা যেন সচেতন থাকি এবং যেন আমাদের আশেপাশে সবকিছু পরিষ্কার রাখি, ডেঙ্গু থেকে যেন রেহাই পাই। এটা আমাদের এখন দায়িত্ব।

আশা করবো যে, আমরা সবাই যার যার বাসা, ছাদ, বারান্দা, আশপাশের সব কিছু যেন পরিষ্কার রাখি এবং ডেঙ্গু থেকে যেন রেহাই পাই -বলেন তিনি।

আশরাফুল বলেন, ঈদ মোবারক, সবাই বাসায় থাকবেন, সেফ থাকবেন। যদি বেরও হন, তাহলে যেন আমরা যেন মাস্ক পরি, দূরত্ব থাকি। আমরা যেন সচেতন হই। অথচ, আমরা নিজেরাই সচেতন না। বের হই, অথচ দেখা যায় যে সামাজিক দূরত্বের বিষয়টা ভুলে যাই। দেখা যাচ্ছে, পাশাপাশি গা ঘেঁষে দাঁড়াচ্ছি, গায়ে লাগছে, খেয়াল নেই- এসব বিষয়গুলো আসলে নিজের থেকেই আসতে হবে।

তিনি আরও বলেন, সবচেয়ে বড় আজকের ঈদের দিনে আমার কাছে মনে হচ্ছে- আমাদের ডেঙ্গু নিয়ে চিন্তা করা উচিত। কারণ, সামনে জুন-জুলাই মাসে কিন্তু এই ডেঙ্গুটা জন্ম নিয়ে থাকে। সেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কিন্তু গত বছর প্রচুর মানুষ মারা গিয়েছে। এটার চিকিৎসা ছাড়া কোনো উপায়ও নেই। আর এই মুহূর্তে চিকিৎসা পাওয়াটাও কিন্তু মুশকিল। সাধারণ কোনো অসুস্থ মানুষ কিন্তু চিকিৎসা পাচ্ছে না ঠিকমত, করোনাভাইরাসের কারণে। আশা করবো আমরা সবাই সচেতন হবো, যার যার জায়গা থেকে। ভালো থাকবেন, ঈদ মোবারক।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের ১৫ বছর

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের ১৫ বছর

১৭ বছর বয়সেই সবচেয়ে গতিময় বল করেছিলেন মাশরাফি

১৭ বছর বয়সেই সবচেয়ে গতিময় বল করেছিলেন মাশরাফি

আত্মহত্যা করতে চেয়েছিলেন আশরাফুল

আত্মহত্যা করতে চেয়েছিলেন আশরাফুল

আশরাফুলকে টপকে সেরা মুশফিক

আশরাফুলকে টপকে সেরা মুশফিক