জোকোভিচকে আধাঘণ্টার মধ্যে মুক্তির নির্দেশ আদালতের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০১ পিএম, ১০ জানুয়ারি ২০২২
জোকোভিচকে আধাঘণ্টার মধ্যে মুক্তির নির্দেশ আদালতের

বিশ্ব টেনিসের অন্যতম মর্যাদাকর লড়াই অস্ট্রেলিয়ান ওপেনের কোর্টের লড়াই শুরু হওয়ার আগেই বিশ্বসেরা টেনিস তারকা নোভাক জোকোভিচকে লড়তে হলো আদালতে। যদি আলাদতে জয়ী হয়েছেন বিশ্বসেরা এ টেনিস তারকা। বিমানবন্দরে ভিসা বাতিল এবং ইমিগ্রেশনে জোকোভিচকে আটক রাখার যৌক্তিক কোন খুঁজে পাননি অস্ট্রেলিয়ার একটি আদালত। একই সঙ্গে তাকে দ্রুত মুক্তি দেওয়ার নির্দেশও দিয়েছেন আদালত।

সোমবার (১০ জানুয়ারি) অস্ট্রেলিয়ার একটি আদালতের রায়ে বলা হয়, জোকোভিচের পাসপোর্ট এবং অন্যান্য কাগজপত্র আধা ঘণ্টার মধ্যে ফেরত দিতে হবে এবং তার অস্ট্রেলিয়ায় থাকতে কোন বাধা নেই।

এ বিষয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জোকোভিচ শুধু অস্ট্রেলিয়া থাকতে পারবেন তা নয়, তার মামলা চালাতে যে খরচ হয়েছে, সেটাও অস্ট্রেলিয়া সরকারকে বহন করতে হবে। আদালতের রায়ে এটিও উল্লেখ করা হয়েছে।

গত ৫ জানুয়ারি (বুধবার) অস্ট্রেলিয়া ওপেনে খেলেতে মেলোবোর্নের টুলামারিন বিমানবন্দরে পা রাখেন জোকোভিচ। তবে টেনিসের শীর্ষ তারকা নোভাক জকোভিচকে বিমানবন্দরেই আটকে দেয় দেশটির বর্ডার ফোর্স (এবিএফ)।

বিমানবন্দর থেকে অস্ট্রেলিয়া প্রবেশ করতে না দিয়ে জোকোভিচের ভিসা বাতিল করা হয়। কারণ হিসেবে বলা হয়, নোভাক জোকোভিচ করোনা প্রতিরোধি টিকা নেননি বা এ সংক্রান্ত কোন কাগজপত্র দেখাতে পারেননি তিনি।

অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স সে সময় জানায়, ‘জোকোভিচ অস্ট্রেলিয়ায় প্রবেশের ক্ষেত্রে উপযুক্ত প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন। যার কারণে পরবর্তীতে তার ভিসা বাতিল করা হয়।’

এছাড়া বিমানবন্দর থেকে বের হতে চাইলে জোকোভিচকে আটকও করা হয়। পরে তাকে একটি হোটেলে রাখা হয়। বিষয়টি নিয়ে সার্বিয়ার সরকার ক্ষোভ প্রকাশ করে। এক প্রতিক্রিয়ায় তারা জানায়, বিশ্বের সেরা টেনিস খেলোয়াড়কে অন্যায়ভাবে লক্ষ্যবস্তু করা হচ্ছে।

বিষয়টি নিয়ে শেষ পর্যন্ত আদালতের শরণাপন্ন নোভাক জোকোভিচ। যেখানে অস্ট্রেলিয়ার ভিসা বাতিলকে চ্যালেঞ্জ করে আদালতের লড়াইয়ে জয়ী হলেন জোকোভিচ। তবে শঙ্কা এখনো পুরোপরি কেটে যায়নি। বিশ্বসেরা এ টেনিস তারকার অস্ট্রেলিয়া ওপেনে খেলা নিয়ে এখনো অনিশ্চয়তা রয়েছে।

কারণ হিসেবে বলা হচ্ছে, অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী তার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করে নতুন কোনো কারণ দেখিয়ে আবারও জোকোভিচের ভিসা বাতিল করতে পারেন। সেক্ষেত্রে আবারও নতুন কোন ঝামেলায় পড়তে পারেন জোকোভিচ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ডিসেম্বরে করোনা আক্রান্ত হয়েছিলেন জোকোভিচ

ডিসেম্বরে করোনা আক্রান্ত হয়েছিলেন জোকোভিচ

ভিসা বাতিল, অস্ট্রেলিয়ার বিমানবন্দরে আটকা জকোভিচ

ভিসা বাতিল, অস্ট্রেলিয়ার বিমানবন্দরে আটকা জকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন খেলতে লাগবে ভ্যাকসিন সনদ

অস্ট্রেলিয়ান ওপেন খেলতে লাগবে ভ্যাকসিন সনদ

মেদভেদেভকে হারিয়ে প্যারিস মাস্টার্সের শিরোপা জিতলেন জোকোভিচ

মেদভেদেভকে হারিয়ে প্যারিস মাস্টার্সের শিরোপা জিতলেন জোকোভিচ