অর্থ উপার্জনে শীর্ষে সেরেনা ও ওসাকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৫ পিএম, ০৭ আগস্ট ২০১৯
অর্থ উপার্জনে শীর্ষে সেরেনা ও ওসাকা

বিশ্ব বিখ্যাত ম্যাগাজিন ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী নারী ক্রীড়াবিদের তালিকায় দ্বিতীয় অবস্থানে ওঠে এসেছেন জাপানি টেনিস তারকা নাউমি ওসাকা। আর বরাবরের মতো তালিকার শীর্ষে রয়েছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস।

গত বছর ইউএস ও অস্ট্রেলীয় গ্র্যান্ড স্লাম শিরোপা জয় ওসাকাকে সর্বাধিক অর্থ উপাজর্নকারীর তালিকার এ দ্বিতীয় স্থানে পৌঁছে দিয়েছে। এদিকে ২৩ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন সেরেনা টানা চতুর্থ বছরের মতো এ তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন। তিনি আনুমানিক ২৯.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন বলে ম্যাগাজিনে উল্লেখ করা হয়।

ফোর্বসের হিসেব অনুযায়ী, নাউমি ওসাকার মোট আয় বেড়ে দাঁড়িয়েছে ২৪.৩ মিলিয়ন মার্কিন ডলার। মাঠের বাইরে থেকেই তিনি আয় করেছেন আনুমানিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার। যেটি এক বছর আগেও ছিল মাত্র ১.৫ মিলিয়ন মার্কিন ডলার।

তবে জাপানি এ তারকা এখনো ফোর্বসের শীর্ষ ১০০ জন সেরা অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের তালিকায় ঠাঁই পাননি। একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে ১০০ জনের তালিকায় জায়গা পেয়েছেন সেরেনা উইলিয়ামস। সেখানে ৬৩তম অবস্থানে জায়গা হয়েছে মার্কিন টেনিস তারকার।

ফোর্বস জানায়, ২০১৮ সালের ১ জুন থেকে চলতি বছরের ১ জুন পর্যন্ত একজন ক্রীড়াবিদের প্রাইজমানি, বেতন, বোনাস, বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টতা ও অংশগ্রহণ ফির ভিত্তিতে তারা এ তালিকা প্রণয়ন করেছে।

টেনিসের বাইরে তালিকার শীর্ষ নারী ক্রীড়াবিদদের তালিকায় জায়গা পেয়েছেন শুধুমাত্র মার্কিন নারী ফুটবলার অ্যালেক্স মরগান। তার জায়গা হয়েছে তালিকার ১২তম স্থানে। ফোর্বসের হিসেব অনুযায়ী তিনি আয় করেছেন ৫.৮ মিলিয়ন মার্কিন ডলার। ফলে মরগান হয়েছেন বিশ্বের সর্বাধিক অর্থ উপাজর্ননকারী নারী ফুটবলার।

অপরদিকে বার্সেলোনা তারকা লিওনেল মেসি ফোর্বসের তালিকায় বিশ্বের শীর্ষ অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের আসন লাভ করেছেন। গত বছর তিনি আয় করেছেন ১২৭ মিলিয়ন মার্কিন ডলার।

রেকর্ড সংখ্যক চতুর্থবারের মত নারী বিশ্বকাপের শিরোপা জয় করা মার্কিন নারী ফুটবল দল পুরুষদের সমান সম্মানী চেয়ে দেশটির জাতীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেও সাড়া পায়নি।

ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী শীর্ষ ১৫ জন নারী ক্রীড়াবিদের মধ্যে ১২ জনই টেনিস তারকা। যেখানে ১৩তম স্থানে জায়গা করে নিয়েছেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। তার আয় ৫.৫ মিলিয়ন মার্কিন ডলার। আর ৫.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করে তালিকার ১৫তম অবস্থান নিশ্চিত করেছেন থাইল্যান্ডের গলফার আরিভা জুটানুগার্ন।


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়ান ওপেনে নতুন রানী ওসাকা

অস্ট্রেলিয়ান ওপেনে নতুন রানী ওসাকা

আর খেলবেন না রাদওয়ানস্কা

আর খেলবেন না রাদওয়ানস্কা

বিনা পোশাকে গানের ভিডিওতে সেরেনা!

বিনা পোশাকে গানের ভিডিওতে সেরেনা!

রেকর্ড হলো না ফেদেরার, শিরোপা জিতলেন জকোভিচ

রেকর্ড হলো না ফেদেরার, শিরোপা জিতলেন জকোভিচ