‘চ্যাম্পিয়ন’ কুমিল্লাকে হারিয়ে দিলো রংপুর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৩ পিএম, ০৬ জানুয়ারি ২০২৩
‘চ্যাম্পিয়ন’ কুমিল্লাকে হারিয়ে দিলো রংপুর

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে দিলো রংপুর রাইডার্স। ওপেনার রনি তালুকদারের ব্যাটিং ঝড়ে ব্যাটিংয়ে বড় সংগ্রহ গড়ার পর হাসান মাহমুদদের বোলিংয়ে ৩৪ রানের জয় তুলে নিয়েছে রংপুর।

প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৬ রান করে রংপুর রাইডার্স। ৩১ বলে ১১টি চার ও ১টি ছয়ে ৬৭ রান করেন রনি। এ ইনিংস খেলার পথে বিপিএলে বাংলাদেdM খেলোয়াড়দের মধ্যে মাত্র ১৯ বলে দ্রুততম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। জবাবে ৫ বল বাকি থাকতে ১৪২ রানে অলআউট হয় কুমিল্লা।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েস। পরে মোহাম্মদ নাইমকে নিয়ে রংপুর রাইডার্সের ইনিংস শুরু করে ব্যাট হাতে ঝড় তোলেন রনি তালুকদার। ৪ ওভারে দলের রান ৪১এ পৌঁছে দেন তিনি। এ সময় ৫টি চার ও ১টি ছয় মারেন রনি।

পেসার আশিকুজ্জামানের করা পাওয়ার প্লের শেষ ওভারের প্রথম চার বলে চারটি বাউন্ডারি মারেন রনি। একই ওভারে বাউন্ডারি দিয়ে ক্যারিয়ারে অস্টম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রনি। হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংস বড় করার চেষ্টা করেছেন রনি।

তবে শেষ পর্যন্ত পাকিস্তানের স্পিনার খুশদিল শাহর করা নবম ওভারের পঞ্চম বলে আউট হওয়ার আগে ৩১ বল খেলে ১১টি চার ও ১টি ছক্কায় ৬৭ রান করেন ডান-হাতি ব্যাটার রনি। নাইম-রনি উদ্বোধনী জুটিতে ৫৩ বলে ৮৪ রান যোগ করেন।

রনির আউটের পর পাকিস্তানের শোয়েব মালিকের সাথে রানের চাকা সচল রাখেন নাইম। তবে আফগানিস্তানের পেসার ফজলহক ফারুকির বলে বিদায় নেন নাইম। প্যাভিলিয়নে ফেরার আগে ৪টি চারে ৩৪ বলে ২৯ রান করেন তিনি। চার নম্বরে নেমে সুবিধা করতে পারেননি জিম্বাবুয়ের সিকান্দার রাজা। ১০ বলে ১২ রান করে স্পিনার মোসাদ্দেক হোসেনের শিকার হন রাজা।

অধিনায়ক নুরুল হাসানকে নিয়ে ২০ বলে ২৯ রান যোগ করে দলের রান দেড়শ পার করে আউট হন মালিক। ব্যক্তিগত ৩৩ রানে রান আউট হন এই ডান-হাতি ব্যাটার। ২৬ বল খেলে ১টি করে চার-ছক্কা মারেন তিনি। শেষদিকে ১টি করে চার-ছয়ে নুরুল ১১ বলে ১৯ ও ইংল্যান্ডের বেনি হাওয়েল ৬ বলে ৮ রানে অপরাজিত থাকেন।

২০ ওভারে ৫ উইকেটে ১৭৬ রানের সংগ্রহ পায় রংপুর। কুমিল্লার ফারুকি-মোস্তাফিজুর-খুশদিল ও মোসাদ্দেক ১টি করে উইকেট নেন।

১৭৬ রানের জবাবে ২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন কুমিল্লার দুই ওপেনার সৈকত আলি ও লিটন দাস। চতুর্থ ওভারে লিটনকে ১০ রানে আউট করেন বাঁ-হাতি স্পিনার রাকিবুল হাসান।

এরপর ব্যাট হাতে মারমুখী মেজাজে শুরু করেও ২টি চার ও ১টি ছয়ে ৯ বলে ১৭ রান করার পর রাজার বলে ফিরেন কুমিল্লার হয়ে খেলতে নামা ইংল্যান্ডের ডেভিড মালান। অন্যপ্রান্তে সাবধানে খেলতে থাকা সৈকতকেও বোল্ড করে কুমিল্লাকে চাপে ফেলেন দেন রাজা। ২১ বলে ১৬ রান করেন সৈকত।

৫৭ রানে ৩ উইকেট পতনের পর কুমিল্লাকে খেলায় ফেরান অধিনায়ক ইমরুল কায়েস ও মোসাদ্দেক হোসেন। চতুর্থ উইকেটে ৪৩ বলে ৫৮ রান যোগ করে দলের রান ১শ পার করেন তারা। এ অবস্থায় ইমরুলকে শিকার করে রংপুরকে দারুণ এক ব্রেক-থ্রু এনে দেন আফগানিস্তানের পেসার আজমতুল্লাহ ওমরজাই। ২৩ বলে ৪টি চার ও ১টি ছয়ে ৩৫ রান করেন ইমরুল।

দলীয় ১১৫ রানে চতুর্থ ব্যাটার হিসেবে ইমরুলের আউটের পর রংপুরের হাসান মাহমুদ ও রবিউল হকের বোলিং দৃঢ়তায় ব্যাটিং ধস নামে কুমিল্লা ইনিংসে। ২৭ রানে শেষ ৬ উইকেট হারায় কুমিল্লা।

শেষ পর্যন্ত ১৯ দশমিক ১ ওভারে ১৪২ রানে গুটিয়ে যায় তারা। মোসাদ্দেক ১৫ ও জাকের আলি ১৯ রান করেন। রংপুরের হাসান ২০ রানে ৩টি, রবিউল-রাজা ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন রনি তালুকদার।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিব কি তাহলে ‌‘অনিল কাপুর'  হবেন!

সাকিব কি তাহলে ‌‘অনিল কাপুর' হবেন!

দাপুটে জয়ে বিপিএল শুরু করলো মাশরাফির সিলেট

দাপুটে জয়ে বিপিএল শুরু করলো মাশরাফির সিলেট

সিলেটের ‘এক্স-ফ্যাক্টর’ মাশরাফি-মুশফিক

সিলেটের ‘এক্স-ফ্যাক্টর’ মাশরাফি-মুশফিক

অধরা ট্রফির খড়া কাটাতে কি বরিশালের

অধরা ট্রফির খড়া কাটাতে কি বরিশালের