প্রশ্নবিদ্ধ আউটের ‘প্রশ্নবিদ্ধ’ ব্যাখ্যা দিল বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩২ পিএম, ১৫ জানুয়ারি ২০২৩
প্রশ্নবিদ্ধ আউটের ‘প্রশ্নবিদ্ধ’ ব্যাখ্যা দিল বিসিবি

চট্টগ্রামে এডিআরএস দেখে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জাকের আলীকে দেওয়া প্রশ্ন বিদ্ধ আউটের আরও বিভ্রান্তি ছড়ানো ব্যাখা দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিপিএলের গভর্নিং কাউন্সিল নাকি ক্রিকেটের মৌলিক আইনে পরিবর্তন এনে খেলার নিয়ম করেছে।

বিপিএলে শনিবার ফরচুন বরিশালের বিপক্ষে কুমিল্লার ম্যাচের ঘটনা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে কুমিল্লা রান তাড়ায় ১৪তম ওভারে ইফতিখার আহমেদের বলে জাকেরকে এলবিডাব্লু আউট দেন আম্পায়ার।

সঙ্গে সঙ্গেই রিভিই নেন জাকের। টিভি রিপ্লেতে দেখা যায় বল লেগ স্ট্যাম্পের বাইরে। সামান্য অংশ পিচের সঙ্গে লাগানো আছে। টিভি আম্পায়ার তানভির আহমেদ আউট দেন জাকেরকে। এরপর থেকেই সংবাদ মাধ্যমসহ, সামাজিক যোগাযোগ মাধ্যমে এই আউট নিয়ে ঝড় বয়ে যায়। চারিদিকে নেতিবাচক পোস্ট দিতে শুরু করেন সবাই। অবস্থা দেখে মধ্য রাতে বিসিবি জানায় প্লেয়িং কন্ডিশনের কারনেই আম্পায়ার জাকেরকে আউট দিয়েছেন।

আম্পায়ারের এই আউটে কোনো ভুল নেই। আইসিসির আইনই বদলে ফেলেছে বিপিএল! আইসিসির নিয়মানুয়ায়ী, যদি লেগ স্ট্যাম্পের সাইডে বল কমপক্ষে ৫১ ভাগের বেশি ভেতরে না থাকে তাহলে সেটা আউট নয়। জাকের এই ক্ষেত্রে ১ ভাগের মতো অংশ বল ভেতরে থাকতে পারে।

কিন্তু বিসিবি জানিয়েছে, বিপিএলের প্লেয়িং কন্ডিশন অনুয়ায়ী বলের যে কোনো অংশ পিচের মধ্যে থাকলেই তিনি আউট! অর্থাৎ পরিশিষ্ট ডি১-এর ৬.৪.৩.৩ ধারা অনুযায়ী, বল স্ট্যাম্পের কোনো যে কোনো অংশ স্পর্শ করলেই সেটা ইনলাইন হিসাবে ধরা হবে।

এমনিতে ডিআরএস নেই তার উপর আবার এমন নিয়ম বদলে ফেলানো। বড় নিয়ম বদলালেও সংবাদ মাধ্যেমেও জানানো হয়নি। চারিদিকে তাই বিভ্রান্তি ছড়াতেই আছে। ম্যাচ শেষে কুমিল্লার প্রধান কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেন, ‌“এখানে প্রতিবাদ করে লাভ নেই। লিখিত আবেদন জানালেও লাভ নেই। আমাদের হাত-পা বাধা আছে।"

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়াকে উড়িয়ে বাংলাদেশ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু

অস্ট্রেলিয়াকে উড়িয়ে বাংলাদেশ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু

‘হাত-পা বাধা, কিছুই করার নেই'

‘হাত-পা বাধা, কিছুই করার নেই'

আফিফ-রাসুলির ব্যাটে চট্টগ্রামের দ্বিতীয় জয়

আফিফ-রাসুলির ব্যাটে চট্টগ্রামের দ্বিতীয় জয়

রিজওয়ানকে  চট্টগ্রামে হেলিকপ্টারে উড়িয়ে নিলো কুমিল্লা

রিজওয়ানকে চট্টগ্রামে হেলিকপ্টারে উড়িয়ে নিলো কুমিল্লা