আইপিএলের ১৩তম আসরে স্পটলাইটে থাকছেন যারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪১ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২০
আইপিএলের ১৩তম আসরে স্পটলাইটে থাকছেন যারা

করোনা পরিস্থিতির মধ্যেই শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। করোনার কারণে পাঁচ মাস দেরিতে মাঠে গড়াচ্ছে আইপিএল। করোনার কারণে বায়ো-সুরক্ষা পরিবেশে অনুষ্ঠিত হবে এবারের আইপিএল।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হলেও করোনা কারণে থাকছে না মাঠের দর্শক। চার-ছক্কা মারলে মাঠের পাশে নৃত্য করতে দেখা যাবে না চিয়ারগার্লদেরও। মাঠে দর্শক না থাকলেও ব্যাটে-বলের বেশ জমবে বলে মনে করেন ক্রিকেটভক্তরা। তবে ব্যাটে বলের লড়াই কেমন হবে সেটা না হয় সময়েই বলে দেবে।

এবারের আইপিএলে কারা ব্যাটে বলে রাজত্ব করবে। একেবারে নির্দিষ্ট করে বললে কোন ৫ জনের ওপর থাকছে এবারের আইপিএলের স্পটলাইট। ৫৩ দিনের এই লড়াইয়ে ব্যাটে-বলে রাজত্ব কতে এমন ৫ জনের নাম প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি। যে পাঁচজন খেলোয়াড়ের উপর স্পট লাইট থাকবে, তাদের নিয়ে বিশ্লেষণও করা হয়েছে।

বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু) : যথারীতি ব্যাঙ্গালুরুর অধিনায়কের দায়িত্বে থাকছেন ভারতীয় কাপ্তান বিরাট কোহলি। ত্রয়োদশ আসরে কোহলির উপর নির্ভর করছে ব্যাঙ্গালুরুর সাফল্য। এখন পর্যন্ত শিরোপার স্বাদ নিতে পারেনি দলটি। ২০১৬ সালের আসরে ১৬ ম্যাচে ৬৪০ রান করেছিলেন কোহলি। ওই আসরে রানার্স-আপ হয়েছিল ব্যাঙ্গালুরু।

কোহলির সাথে ব্যাটিং লাইন-আপে ব্যাঙ্গালুরুতে ভরসার প্রতীক হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এ জুটিতে এবার সাফল্যে রঙ্গীন হতে চায় ব্যাঙ্গালুরু।

ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দারাবাদ) : জাতীয় দলের জার্সি গায়ে বল-বিকৃতির সাথে জড়িত থাকার কারণে নিষিদ্ধ হওয়ায় এক বছর হায়দারাবাদের হয়ে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। গত বছর ১২ ম্যাচে ৬৯২ রান করেছিলেন ওয়ার্নার। এবার অধিনায়ক হিসেবে খেলার সুযোগ পাচ্ছেন ওয়ার্নার। হায়দারাবাদের জন্য বড় পাওনা হচ্ছে তার অধিনায়কত্ব ।

ওয়ার্নারের নেতৃত্বেই ২০১৬ সালে আইপিএলের শিরোপা জিতেছিল হায়দারাবাদ। এবার মরুর দেশের ট্রফি তুলে ধরার মিশনে হায়দারাবাদ। ওয়ার্নার বলেন, ‘আমি নিশ্চিত, আমার সেরাটা দিয়ে চেষ্টা করবো এবং আবারো শিরোপার স্বাদ নিতে চাই।’

জস বাটলার (রাজস্থান রয়্যালস) : গত বছর বিশ্বকাপ থেকে ইংল্যান্ড দলের ব্যাটিং লাইন-আপের মেরুদন্ড জস বাটলার। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে ভূমিকাও ছিল তার। আইপিএলের রাজস্থানের অন্যতম ভরসা বাটলার। সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ছোট ফরম্যাটে ক্যারিয়ার সেরা অপরাজিত ৭৭ রান করেন বাটলার। যা এবারের আইপিএলে ভালো করতে তাকে আত্¥বিশ্বাসী রেখেছে।

আইপিএলে বাটলারের স্ট্রাইক রেট ১৫০। রাজস্থানে বাটলারের সাথে থাকছেন তারই সতীর্থ বেন স্টোকস ও জোফরা আর্চার। আইপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন রাজস্থান গত বছর ভালো করতে পারেনি। পয়েন্ট টেবিলের সপ্তম হয়েছিল তারা। তবে এবার ভালো করতে মুখিয়ে আছে দলটি।

আন্দ্রে রাসেল (কলকাতা নাইট রাইডার্স) : একাই ম্যাচ শেষ করে দেওয়ার ক্ষমতা আছে বিশ্ব টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে ভয়ংকর খেলোয়াড় কলকাতা নাইট রাইডার্সের ওয়েস্ট ইন্ডিয়ান আন্দ্রে রাসেলের। যেকোন বোলারের জন্য দুঃস্বপ্ন রাসেল। গত বছর আইপিএলের ভেল্যুয়েবল খেলোয়াড়ের খেতাব পান রাসেল। কলকাতার হয়ে ৫৫০ রানের পাশাপাশি ১১ উইকেট শিকার করেন তিনি। দু’বার চ্যাম্পিয়ন কলকাতা এবার রাসেলকে নিয়ে ভিন্ন পরিকল্পনা করেছে। মিডল-অর্ডার থেকে তাকে ব্যাটিং প্রমোশন দিতে চায়। তিন নম্বরে ব্যাট হাতে দেখা যেতে পারে রাসেলকে।

রশিদ খান (সানরাইজার্স হায়দারাবাদ) : সম্প্রতি টি-টোয়েন্টি ক্রিকেটে বোলার হিসেবে ৩শ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেছেন সানরাইজার্স হায়দারাবাদের আফগান স্পিনার রশিদ খান। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) দুর্দান্ত পারফরম্যান্সে করে ৩শ উইকেট শিকারের কৃতিত্ব গড়েন তিনি।

বিশ্বজুড়ে টি-টোয়েন্টি ম্যাচ খেললেও আইপিএলে হায়দারাবাদের হয়ে সবচেয়ে বেশি নজরে আসেন ২১ বছর বয়সী রশিদ। আইপিএলে ৪৬ ম্যাচে ৫৫ উইকেট নিয়েছেন টি-টোয়েন্টিতে শীর্ষে থাকা রশিদ। ব্যাট হাতে লোয়ার-অর্ডারেও বেশ পারদর্শী রশিদ। রশিদের সর্ম্পকে সম্প্রতি হায়দারাবাদের পেসার ভুবেনশ্বর কুমার বলেন, ‘যেকোন দলের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড় রশিদ।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জার্গেনসেনের মেয়াদ বাড়ালো নিউজিল্যান্ড

জার্গেনসেনের মেয়াদ বাড়ালো নিউজিল্যান্ড

করোনায় আক্রান্ত ডেভিড উইলি

করোনায় আক্রান্ত ডেভিড উইলি

দুইদিনের মধ্যে আসতে পারে শ্রীলঙ্কা সফরের চূড়ান্ত সিদ্ধান্ত

দুইদিনের মধ্যে আসতে পারে শ্রীলঙ্কা সফরের চূড়ান্ত সিদ্ধান্ত

আইপিএলে নেই উদ্বোধনী অনুষ্ঠান, থাকছে না চিয়ারগার্লদের নৃত্য

আইপিএলে নেই উদ্বোধনী অনুষ্ঠান, থাকছে না চিয়ারগার্লদের নৃত্য