ক্যারিয়ারের ‘শেষ’ আইপিএল খেলতে যাচ্ছেন যারা

মো. রাকিবুল হক মো. রাকিবুল হক প্রকাশিত: ০২:০৩ এএম, ০২ এপ্রিল ২০২১
ক্যারিয়ারের ‘শেষ’ আইপিএল খেলতে যাচ্ছেন যারা

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্জাইজি লিগ আইপিএলের ১৪তম আসরের পর্দা উঠছে ৯ এপ্রিল (শুক্রবার)। ২০০৮ সাল থেকে যাত্রা শুরু করা জনপ্রিয় এ ক্রিকেট লিগে বিশ্বের বহু নামী-দামি খেলোয়াড় যেমন খেলেছেন তেমনি অনেকে আবার এখানে খেলেই তারকা খ্যাতি পেয়েছেন। ১৪তম আসরেও অনেক খ্যাতিমান খেলোয়াড়ের পাশাপাশি তরুণদেরও দেখা যাবে মাঠ মাতাতে।

অন্যান্য বারের চেয়ে এবারের আসরটি একটু ব্যতিক্রমই হবে বলা যায়। কারণ, এবারের আসর থেকেই আইপিএল ক্যারিয়ারের ইতি টানার সম্ভাবনা রয়েছে বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারের। তাদের মধ্যে যারা রয়েছেন তারা হলেন- ক্রিস গেইল, মহেন্দ্র সিং ধোনি, ইমরান তাহির এবং ভারতীয় স্পিনার হরভজন সিং অন্যতম।

টি-টোয়েন্টি বস খ্যাত ক্রিস গেইলের জন্য খুব সম্ভবত এবারের আসরটিই সর্বশেষ। ৪১ বছর বয়সী ক্রিস গেইল এবারের আসরে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলবেন। আইপিএল ক্যারিয়ারে ১৩২ ম্যাচে ৪৭৭২ রান করা ক্রিস গেইল সর্বশেষ আসরেও আলো ছড়িয়েছেন। গত আসরে মাত্র ৭ ম্যাচে ৪১ গড়ে ২৮৮ রান করেছেন তিনি। আইপিএলে এখন পর্যন্ত ৬টি শতকের পাশাপাশি ৩১টি অর্ধশতকও রয়েছে এই ‘ইউনিভার্সাল বস’র।

ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও এবারই শেষ বারের মতো আইপিএলে দেখার সম্ভাবনা রয়েছে। ৩৯ বছর বয়সী মারকুটে এই অভিজ্ঞ উইকেটকিপার এবার মাঠ মাতাবেন চেন্নাই সুপার কিংসের হয়ে। ধোনিই একমাত্র খেলোয়াড় যে কি-না তার প্রতি আসরেই দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। এমনকি আইপিএল ক্যারিয়ারের শুরু থেকেই তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন, একবারের জন্যও দল বদলাননি। ২০৪ ম্যাচে ৪৬৩২ রান করা ধোনির আইপিএল ক্যারিয়ারে রয়েছে ২৩টি ফিফটি।

৪২ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহিরেরও খুব সম্ভবত শেষ আইপিএল হতে যাচ্ছে। ২০১৯ সালের পারপেল ক্যাপ অর্জন করা তাহির এখন পর্যন্ত ৫৮ ম্যাচে ৮৪ উইকেট শিকার করেছেন। ২০১৮ সাল থেকে চেন্নাইয়ে খেলা ইমরান তাহির এবারের আসরেও চেন্নাইয়ের হয়েই কারিশমা দেখাতে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন।

আইপিএলের চারবার শিরোপা জয়ী অভিজ্ঞ ভারতীয় অফ স্পিনার হরভজন সিং-এরও শেষ আইপিএল হওয়ার সম্ভাবনা রয়েছে এটি। ৪০ বছর বয়সী হরভজন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১৩, ২০১৫, ২০১৭ আসরে শিরোপা জয়লাভ করেন এবং ২০১৮ আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে শিরোপা জেতার অভিজ্ঞতা রয়েছে তার।

আইপিএলের পঞ্চম সর্বাধিক উইকেট শিকারি হরভজন যে এবারও নিজের স্পিন যাদু দিয়ে ব্যাটসমানদের কাবু করার চেষ্টা করবেন, তা বলার অপেক্ষা রাখে না।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দিল্লির নেতৃত্বে পান্থ

দিল্লির নেতৃত্বে পান্থ

সাকিবের ছুটি ৪৮ দিন, পুরো আইপিএল নয়

সাকিবের ছুটি ৪৮ দিন, পুরো আইপিএল নয়

১৪তম আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

১৪তম আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

কলকাতার দলে ফিরে বার্তা দিলেন সাকিব

কলকাতার দলে ফিরে বার্তা দিলেন সাকিব