আইপিএল আয়োজনে বিসিসিআইয়ের বিকল্প ভাবনায় দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৯ পিএম, ১৩ জানুয়ারি ২০২২
আইপিএল আয়োজনে বিসিসিআইয়ের বিকল্প ভাবনায় দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ দুই আসর সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আয়োজিত হয়েছে। আইপিএলের ১৫তম আসর ভারতের মাটিতে আয়োজনে দৃঢ়প্রতিজ্ঞ দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তবে তা সম্ভব না হলে বিকল্প হিসেবে দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার কথা ভাবছে তারা। এমনটাই জানিয়েছে বিভিন্ন ভারতীয় গণমাধ্যম।

কিছুদিন আগে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে এসেছিল। এ কারণে ভারতের মাটিতেই আইপিএল আয়োজন করেছিল বিসিসিআই। কিন্তু করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় বিকল্প খোঁজা শুরু করে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বোর্ড।

এর আগে শোনা যাচ্ছিলো ভারতের মাটিতেই যেকোনো একটি রাজ্যে আইপিএল আয়োজন করতে আগ্রহী তারা। সেক্ষেত্রে লড়াইয়ে এগিয়ে আছে মহারাষ্ট্র। এ রাজ্যে চার ভেন্যুতেও আইপিএল আয়োজন করার বিষয়ে চিন্তা-ভাবনা করছে বিসিসিআই।

যদি বিসিসিআই এ পরিকল্পনা বাস্তবায়ন করতে না পারে সেক্ষেত্রেই বিদেশে আয়োজন করবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা অথবা শ্রীলঙ্কাকেই বেশি প্রাধান্য দেওয়া হবে বলে জানিয়েছে।

আইপিএলের সর্বশেষ দুই আসর আরব আমিরাতের আয়োজন করা হলেও বারবার তাদের উপর নির্ভরশীল হয়ে থাকতে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ড।

এ বিষয়ে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানান, ‘আমরা সবসময় সংযুক্ত আরব আমিরাতের উপর নির্ভর করে থাকতে পারি না। তাই আমরা বিকল্প খুঁজে বের করার চেষ্টা করছি।’

আইপিএল বিদেশের মাটিতে আয়োজন করতে সময়ের পার্থক্যের ব্যাপারটি চিন্তা করছে ভারতীয় বোর্ড। এ কারণেই দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কাকে বিবেচনা করা হচ্ছে। এর আগে ২০০৯ সালে আইপিএলের পুরো আসরই দক্ষিণ আফ্রিকায় আয়োজন করেছিল বিসিসিআই।

আইপিএলের আসন্ন ১৫তম আসরে নতুন করে দুইটি ফ্রাঞ্চাইজিকে অন্তর্ভুক্ত করেছে আহমেদাবা এবং লাক্ষ্মৌ। এর ফলে ১৫তম আসর থেকে আইপিএলে থাকবে ১০ টি করে দল।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :