চ্যাম্পিয়ন গুজরাট ও চেন্নাই’র ম্যাচ দিয়ে পর্দা উঠছে আইপিএলের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৪ পিএম, ৩০ মার্চ ২০২৩
চ্যাম্পিয়ন গুজরাট ও চেন্নাই’র ম্যাচ দিয়ে পর্দা উঠছে আইপিএলের

গত আসরে প্রথমবারের মতো খেলতে নেমেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শিরোপা জয় করেছিল গুজরাট লায়ন্স। এবার বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট ও চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে আইপিএলের ষোড়শ আসর। আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার (৩১ মার্চ) ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

১৫তম আসরে আইপিএলে নতুন দু’টি দল যুক্ত হয়েছে। দলগুলো হলো- গুজরাট ও লক্ষ্মৌ সুপার জায়ান্টস। এবার দশ দলকে নিয়ে আট সপ্তাহে ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে আসরের ৭৪টি ম্যাচ।

টুর্নামেন্টের শুরু থেকেই দারুণ ক্রিকেট খেলেছিল নতুন দুটি দল। লিগ পর্ব শেষে টেবিলের শীর্ষে ছিল হার্ডিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট। রাজস্থান রয়্যালসের সাথে পয়েন্ট সমান হলেও রান রেটে পিছিয়ে তৃতীয় হয় লক্ষ্মৌ। তবে নক আউট পর্বে নিজেদের মেলে ধরতে পারেনি দলটি। ফাইনালে রাজস্থানকে হারিয়ে শিরোপা জয় করে গুজরাট।

নিজেদের দ্বিতীয় আসরেও শিরোপা ধরে রাখার মিশন গুজরাটের। এবারও দলকে নেতৃত্ব দিবেন পান্ডিয়া। সেই সাথে গুজরাট দলে আছে মোহাম্মদ সামি, শুভমান গিলের সাথে বিদেশিদের মধ্যে আছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার-নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন-ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ-অস্ট্রেলিয়ার ম্যাথু ওয়েডের মতো ক্রিকেটাররা।

টুর্নামেন্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন হয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। ধোনির নেতৃত্বেই রেকর্ড ৯ বার ফাইনালে খেলেছে তারা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে দুই বছর আগে অবসর নিলেও এখনও আইপিএল খেলছেন ৪১ বছর বয়সী ধোনি। চেন্নাই দলের সাফল্য অনেকাংশে নির্ভর করে ধোনির উপর।

ধোনি ছাড়া দলের সাফল্য নির্ভর করবে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস ও মঈন আলি উপর। স্টোকসকে ১.৯৬ মিলিয়ন ডলারে কিনেছিল চেন্নাই।

এবারের আইপিএলে আছেন তিন বিদেশি অধিনায়ক, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম এবং ফাফ ডু-প্লেসিস। নিয়মিত অধিনায়ক ঋসভ পান্থের জায়গায় দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দিবেন ওয়ার্নার। গত ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনায় এখনও ইনজুরির থেকে সুস্থ হতে পারেননি পান্থ।

২০১৬ সালের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দাবাদকে নেতৃত্ব দিবেন মার্করাম। গত বছর অষ্টম স্থানে থেকে আসর শেষ করেছিল সানরাইজার্স। এবারও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দায়িত্ব পালন করবেন ডু-প্লেসিস। গত বছর ডু-প্লেসিসের নেতৃত্বে দ্বিতীয় কোয়ালিফাইয়ার থেকে বিদায় নেয় ব্যাঙ্গালুরু।

এবার প্রথমবারের মতো নারীদের আইপিএল আয়োজন করা হয়েছিল। যেখানে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে শিরোপা জিতে নিযেছে মুম্বাই ইন্ডিয়ান্স।


শেয়ার করুন :