যে পাঁচটি বিশ্বরেকর্ড ধোনির দখলে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৭ এএম, ১৭ আগস্ট ২০২০
যে পাঁচটি বিশ্বরেকর্ড ধোনির দখলে

দীর্ঘদিন ধরে জাতীয় দল থেকে বাইরে থাকা দুটি বিশ্বকাপ জয়ী ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন। তবে বর্ণোজ্জ্বল কেরিয়ারে বহু মণিমুক্ত ছড়িয়ে গেছেন তিনি।ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেটে বহু নজির গড়েছেন ধোনি।

২০১৯ বিশ্বকাপে সর্বশেষ খেলা ধোনি অবসর নেওয়ার মুহূর্তে দখলে রেখেছেন অনেক বিশ্ব রেকর্ড। তার মধ্যে থেকে পাঁচটি বিশ্বরেকর্ড তুলে ধরা হলো।

অধিনায়ক হিসেবে আইসিসি সব ট্রফি জয়
মহেন্দ্র সিং ধোনিই হলেন ক্রিকেটের ইতিহাসের একমাত্র অধিনায়ক, যার দখলে ওয়ানডে (২০১১) ও টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০০৭) এবং চ্যাম্পিয়ন্স ট্রফি (২০১৩) জয়। আইসিসির এ তিনটি খেতাব জয় আর কোন অধিনায়কের নেই।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ফাইনাল জয় (ওয়ানডে)
অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ফাইনাল ম্যাচ জিতেছেন মহেন্দ্র সিং ধোনি। মোট ৬টি বহুজাতিক টুর্নামেন্টের ভারত ধোনির নেতৃত্বে ফাইনালে উঠেছে, যার মধ্যে ৪টি ফাইনালে জয় পেয়েছে ভারত।

সবচেয়ে বেশিবার নট-আউট (ওয়ানডে)
মহেন্দ্র সিং ধোনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৮৪ বার নট-আউট থেকেছেন, যা এ মুহূর্তে বিশ্বরেকর্ড। তার চেয়ে আর বেশি কেউ ওয়ানডে ম্যাচে অপরাজিত থাকতে পারেননি।

আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব
মহেন্দ্র সিং ধোনি সব মিলিয়ে ৩৩২টি ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে রয়েছে ২০০টি ওয়ানডে, ৬০টি টেস্ট ও ৭২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। ধোনির নেতৃত্বে সার্বিকভাবে এটি একটি বিশ্বরেকর্ড।

সবচেয়ে বেশি স্টাম্প আউট
ব্যাট হাতে যেমন সফল ধোনি তেমনি স্ট্যাম্পের পেছনে দাঁড়িয়েও সবাইকে ছাড়িয়ে গেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ১২৩টি স্টাম্প আউট করেছেন ধোনি, যা বিশ্বরেকর্ড।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৪টি স্টাম্প করেছে ধোনি, যা সবার থেকে বেশি। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ধোনি মোট স্টাম্প আউট করেছেন ১৯৫টি, যা আরেকটি রেকর্ড।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অবশেষে অবসরের ঘোষণা দিলেন ধোনি

অবশেষে অবসরের ঘোষণা দিলেন ধোনি

ধোনির বিদায়ে অবসর নিলেন সুরেশ রায়না

ধোনির বিদায়ে অবসর নিলেন সুরেশ রায়না

ধোনির অবসরে টাইগার ক্রিকেটারদের শুভ কামনা

ধোনির অবসরে টাইগার ক্রিকেটারদের শুভ কামনা

সমস্ত কিছু এড়িয়ে যাওয়ার জন্য ধন্যবাদ : ধোনির বিদায়ে কোহলি

সমস্ত কিছু এড়িয়ে যাওয়ার জন্য ধন্যবাদ : ধোনির বিদায়ে কোহলি