শুভ জন্মদিন মি. ডিপেন্ডেবল

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ০৯ মে ২০২১
শুভ জন্মদিন মি. ডিপেন্ডেবল

মুশফিকুর রহিম, বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে যতজন ব্যাটসম্যান এসেছেন তাদের মধ্যে সেরা না হলেও এটা মানতেই হবে যে, তিনি শুধু বাংলাদেশ ক্রিকেটে নয়, বিশ্বের অন্যতম পরিশ্রমী ক্রিকেটার এটা নিশ্চিত। আর এ পরিশ্রমেই বাংলাদেশ ক্রিকেটে হয়ে উঠেছেন এক নির্ভরতার প্রতীক।

ক্যারিয়ার জুড়ে অসংখ্য অর্জনের মাঝেও সমালোচনাও হয়েছেন বহুবার। শুধু ক্রিকেটীয় দিক নয়, মাঠের বাইরের কারণেও তার ওপর দিয়ে বয়ে গেছে সমালোচনার ঝড়। এত কিছুর পরও তিনিই বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে নিবেদিত প্রাণ।

মাঠে সবার আগে অনুশীলন আসা ছাড়াও সবচেয়ে বেশি সময় অনুশীলন করেন তিনি। মুশফিক মানে বাংলাদেশের হয়ে প্রথম দ্বি-শতক হাঁকানো ক্রিকেটার। তার হাত ধরেই এশিয়া কাপে ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। পাঁজরের ভাঙা হাড় নিয়ে জিতিয়েছেন বাংলাদেশকে। এ রকম অসংখ্য ম্যাচকে স্মরণীয় জয় এনে দিয়েছেন মুশফিক।

ক্যারিয়ারের শুরুটা যেভাবে করেছিলেন তাতে হয়তো কখনই ছয় হাজার রান পূর্ণ করতে পারতেন না তিনি। তবে অমানুষিক পরিশ্রম তাকে তুলে দিয়েছে সাফল্যের শীর্ষে। করে তুলেছে বাংলাদেশের ক্রিকেটের নির্ভরতার প্রতীক। শুধু কি ব্যাটিং? উইকেটের পিছনেও বেশ সফল তিনি।

খালেদ মাসুদ পাইলটের উত্তরসূরী বাংলাদেশ ক্রিকেটে আসবে কি-না সেটা নিয়েও এক সময় ক্রিকেটবোদ্ধাদের মনে প্রশ্ন জেগেছিল। তবে সেই সংশয় কাটিয়ে তুলে মুশফিক পূর্বসূরিকে পিছনে ফেলেছেন বেশ আগেই।

পরিসংখ্যানের দিক থেকে এশিয়ার সেরা উইকেটরক্ষকদের মধ্যে পাঁচজনের মধ্যে একজন মুশফিক। তবে উইকেটের পিছনের দায়িত্ব নিয়ে বেশ সমালোচনার শিকারও হতে হয়েছে তাকে। সেই সমালোচনাকে দূরে সরিয়ে নিজেকে প্রতি ম্যাচে প্রমাণ করেছেন।

মুশফিকের বয়স হয়েছে, আর হয়তো বেশি দিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে না। তার উত্তরসূরিরাও হয়তো তাকে ছাড়িয়ে যাবেন। কিন্তু তাকে কখনই ভুলতে পারবেন না। কারণ, পরিশ্রম, নিবেদন কিংবা সময়ানুবর্তিতার দিক থেকে তাকে সবসময়ই অনুসরণ করতেই হবে।

বাংলাদেশ ক্রিকেটের সেই ডিপেন্ডেবল ক্রিকেটার মুশফিকুর রহিমের ৩৪তম জন্মদিন আজ ৯ মে, রোববার। শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিম।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

পাকিস্তান ছাড়তে ইচ্ছুক শতাধিক ক্রিকেটার

পাকিস্তান ছাড়তে ইচ্ছুক শতাধিক ক্রিকেটার

মালদ্বীপের পানশালায় ওয়ার্নার-স্লাটারের ‘মারামারি’

মালদ্বীপের পানশালায় ওয়ার্নার-স্লাটারের ‘মারামারি’

ছাড় পাচ্ছে না কোহলিরা, দু’দেশেই থাকতে হবে কোয়ারেন্টাইনে

ছাড় পাচ্ছে না কোহলিরা, দু’দেশেই থাকতে হবে কোয়ারেন্টাইনে

এবার বাবাকে হারালেন চেতন সাকারিয়া

এবার বাবাকে হারালেন চেতন সাকারিয়া