শতভাগ পরিপক্বতার প্রমাণ দিল মিজানের ব্যাট

ইমতিয়াজ চৌধুরী ইমতিয়াজ চৌধুরী প্রকাশিত: ০৩:৪৭ এএম, ১৮ জুন ২০২১
শতভাগ পরিপক্বতার প্রমাণ দিল মিজানের ব্যাট

সূর্য সারা বছরই আলো বিলিয়ে যায়। আলো-অন্ধকারের খেলায় কখনো কখনো আলাদাভাবে নজর কাড়া কেবল উপলক্ষ্য মাত্র। তেমনই ঢাকা লিগে (বঙ্গবন্ধু ডিপিএর) সেঞ্চুরি করে সবার নজর কাড়লেন মিজানুর রহমান। সাধারণ ক্রিকেটপ্রেমী হলে নামটি তেমন পরিচিত হওয়ারর কথা নয়। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে চলমান ডিপিএলের প্রথম শতরানের ইনিংসে রাঙিয়ে গেছে অপরিচিত এই নামটি।

মিজানুর রহমান বঙ্গবন্ধু ডিপিএলের ব্রাদার্স ইউনিয়নের অধিনায়ক। রাজশাহীর এই ছেলে ঘরোয়া লিগের নিয়মিত সদস্য হয়ে খেলন দীর্ঘ একযুগেরও বেশি সময়। ফার্স্ট ক্লাস, লিস্ট কিংবা শর্টার ভার্সন, সবখানে সমানভাবে কথা বলে মিজানের ব্যাট। তবে এবারের ডিপিএল যে স্বপ্নের মতোই কাটছে ব্রাদার্স ওপেনারের জন্য, সাম্প্রতিক পারফরমেন্স তা’ই বলে।

বিকেএসপির চার নম্বর গ্রাউন্ডে বৃহস্পতিবার (১৭ জুন) শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করতে নামে ব্রাদার্স ইউনিয়ন। ১৭ ওভার শেষে বৃষ্টির বাধায় খেলা বন্ধ হলেও তার আগেই ইনিংস উদ্বোধন করতে নামা মিজানুর রহমান ছুঁয়ে ফেলেন তিন অংকের ম্যাজিক ফিগার, শতরানের ইনিংস। সেটা যদি হয় কুঁড়ি ওভারের খেলায়, সেটা তো ম্যাজিক্যালই বলতে হয়।
sportsmail24
৬৫ বল থেকে পাক্কা ১০০ রানে অপরাজিত ছিলেন মিজুনুর রহমান। যা চলমান ডিপিএলের প্রথম শতরানের ইনিংস। এর আগে আর কোন ব্যাটসম্যান তিন অংকের ঘর স্পর্শ করতে পারেননি।

মিজানুরের ব্যাট থেকে ৩ ছক্কার সাথে গড়িয়ে বল বাউন্ডারি লাইন পার হয়েছে ১৩ বার। ম্যাচে ১৫৩ দশমিক ৮৪ স্ট্রাইকরেটে রান তুলেছেন মিজান।

দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার পথে চলমান ঢাকা লিগে ১৩৪+ স্ট্রাইক রেটে এখন পর্যন্ত ৪১৭ রান করেছেন মিজান। পঞ্চাশোর্ধ ব্যাটিং গড় যেকোনো যুক্তিতেই স্মার্ট ক্রিকেটের প্রমাণ দেয়। তিনটি অর্ধশতকের সাথে একটি সেঞ্চুরি। তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৩১, ৭৪, ২০, ২১, ৪, ৬৬, ১০, ৭৯, ১৩ এবং ১০০* রান।

মিজানুর ফার্স্ট ক্লাস ক্রিকেটে পারফর্ম করে নির্বাচকদের রাডারে ধরা পড়েছিলেন ২০১৮-১৯ মৌসুমে। গুঞ্জন উঠেছিল তখনকার জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে খেলবেন মিজানুর রহমান। প্রস্তুতি ম্যাচেও খেলেছিলেন। নিউ কামারের ব্যাটিং পরখ করতে নির্বাচকরা মাঠেও গিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত মূল টেস্টে খেলা হয়নি তার। সেই স্বপ্ন আবারও রঙ ঢেলেছে এবারের ঢাকা লিগ।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ যদি ঢাকা লিগকেই বিশ্বকাপের খেলোয়াড় বাছাইয়ের মঞ্চ বানিয়ে থাকে, তবে মিজানের জন্য সুখবরের অপেক্ষাও বটে। তারকাবিহীন ব্রাদার্স ইউনিয়নকে একাই টেনে নেওয়ার যে সামর্থ্য মিজান দেখিয়ে যাচ্ছেন, তাতে নিশ্চিতভাবেই টপ অর্ডারে আস্থার টিকেট হতে পারেন এ ব্যাটসম্যান। যখন লিটন, সৌম্য, মিথুনদের ব্যর্থতা নিয়ে বিষণ্নতায় ভুগছে টিম টাইগার্স।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মিজানুরের ব্যাটে ডিপিএলে প্রথম সেঞ্চুরি

মিজানুরের ব্যাটে ডিপিএলে প্রথম সেঞ্চুরি

‘বাংলাদেশ টাইগারস’ নামে ছায়া দল কী এবং কেন প্রয়োজন?

‘বাংলাদেশ টাইগারস’ নামে ছায়া দল কী এবং কেন প্রয়োজন?

সাব্বিরের বিরুদ্ধে বর্ণবাদ ও ইট ছুঁড়ে মারার অভিযোগ

সাব্বিরের বিরুদ্ধে বর্ণবাদ ও ইট ছুঁড়ে মারার অভিযোগ

বসুন্ধরা কিংসের এলিটা কিংসলে এখন পূর্ণ বাংলাদেশি

বসুন্ধরা কিংসের এলিটা কিংসলে এখন পূর্ণ বাংলাদেশি