লাহোর কালান্দার্সের সাথে যুক্ত হলো ইয়র্কশায়ার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৩ পিএম, ২২ ডিসেম্বর ২০২১
লাহোর কালান্দার্সের সাথে যুক্ত হলো ইয়র্কশায়ার

ক্রীড়াঙ্গনে দিন দিন রদবদলের নতুন নতুন সব ধারার প্রচলন হচ্ছে। এই পরিবর্তনের ধারা ছড়িয়ে পড়েছে বৈশ্বিক ক্রিকেটেও। কাঠামোগত উন্নতির দিকে নজর দিচ্ছে সবাই। এবার সেটা আরেকটু এগিয়ে নেয়ার উদ্যোগ নিয়ে মাঠে নামলো পাকিস্তান সুপার লিগের (পিএসএল) দল লাহোর কালান্দার্স এবং ইংলিশ কাউন্টি দল ইয়র্কশায়ার। 

মঙ্গলবার (২১ ডিসেম্বর) এক চুক্তির মাধ্যমে দুই দল আনুষ্ঠানিকভাবে এক হয়ে ক্রিকেটের উন্নতির লক্ষ্যে যাত্রা শুরু করে। চুক্তির অন্যতম শর্ত ছিলো নতুন ক্রিকেটার তৈরী করা, বের করে আনা এবং ছড়িয়ে দেয়া। এই যুগোপযোগী সিদ্ধান্তের আরেকটি নতুন সংযুক্তি হলো, এখন থেকে এক ক্লাবের খেলোয়াড় আরেক ক্লাবে খেলতে পারবে। ইয়র্কশায়ারে যোগ দেয়ার মাধ্যমে যার শুরুটা করেছেন পাকিস্তানি ক্রিকেটার হারিস রউফ।

চুক্তি অনুযায়ী দুই ক্লাবের খেলোয়াড়রা দুইদিক থেকেই নানান সুযোগ সুবিধা ভোগ করতে পারবে। একজন তরুণ খেলোয়াড়কে সঠিক দিক নির্দেশনায় তুলে আনার সকল প্রক্রিয়াই এর অন্তর্ভুক্ত। তাদেরকে  গড়ে তোলাসহ বৃত্তি প্রদান, প্রশিক্ষণ এবং লাহোরে প্রথম শ্রেনীর ক্রিকেটে খেলার সুযোগ রয়েছে। একই নিয়মে পাকিস্তানের তরুণ ক্রিকেটাররাও ইংল্যান্ডে সুযোগ পাবে। 

নতুন ধারার শুভ সূচনার বার্তা বিশ্বকে জানাতে আগামী বছরের ২২ জানুয়ারি লাহোরের বিখ্যাত গাদ্দাফি স্টেডিযামে একটি প্রীতি ম্যাচে মুখোমুখি হবে এ দুই দল। দুই প্রান্তের দুটি ক্লাবের যুক্ত হবার মাধ্যমে বিশ্ব ক্রিকেট বেশ উপকৃতই হবে বলা যায়। কেননা, তাদের এই চুক্তির মূল লক্ষ্যই হলো যৌথভাবে তরুণদের প্রশিক্ষণের মাধ্যমে উন্নতমানের সু্যোগ সুবিধায় রেখে মূলধারার ক্রিকেটার বের করা আনা। 

দুই পক্ষের এই চুক্তি নিয়ে ইয়র্কশায়ারের চেয়ারম্যান বলেন, ‘লাহোর কালান্দার্সের এই কাজ মাঠের ভিতরে এবং বাহিরে স্মরণীয় হয়ে থাকবে। তারা যেভাবে ক্রিকেটের মেধা বের করে আনার উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়।’ 

লাহোর কালান্দার্সের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইয়র্কশায়ারের ব্যাবস্থাপনা পরিচালক ড্যারেন গফও। তিনি বলেন, ‘মেধাবী ক্রিকেটার হ্যারিস রউফকে আমাদের ক্লাবে আনতে পেরে আমি রোমাঞ্চিত। লাহোর কালান্দার্সের প্লেয়ার্স ডেভলপমেন্ট প্রোগ্রামের এমন অনুপ্রেরনাদায়ক কাজ কাজে আমি উচ্ছ্বসিত। আশা করি এটার মাধ্যমে ইয়র্কশায়ার থেকে আরো মেধাবী খেলোয়াড় উঠে আসবে।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :