সারা বছর ‘সমালোচিত’ জো রুট উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৯ পিএম, ২১ এপ্রিল ২০২২
সারা বছর ‘সমালোচিত’ জো রুট উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার

সাম্প্রতিক সময়ে টেস্টে খুব একটা ছন্দে নেই ইংল্যান্ড। দলের খারাপ খেলার দ্বায়ভার নিয়ে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন জো রুট। অবশ্য এর আগে অধিনায়কত্ব নিয়ে বেশ সমালোচিত হয়েছিলেন তিনি। সারা বছর সমালোচিত হওয়া এই ক্রিকেটারই জিতেছেন উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের পুরষ্কার।

ইংল্যান্ডের হয়ে ২০২১ সালে ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন জো রুট। বছরজুড়ে ১৫ টেস্টে ৬১ গড়ে তার ব্যাট থেকে এসেছে ১৭০৮ রান। এক পঞ্জিকাবর্ষে টেস্ট ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ রান। বছরজুড়ে দারুণ ছন্দে থাকার পুরষ্কারস্বরুপ জিতে নিয়েছেন উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের তকমা।

২০২১ সালের শুরুতে টানা তিন টেস্ট জিতে সারা বছর ভালো কাটানোর আভাস দিয়েছিল ইংল্যান্ড দল। তবে পরের ১২ টেস্টে এর ছিটেফোঁটাও দেখা যায়নি। ১২ টেস্টের ১০ টিতেই হারের মুখ দেখেছিল ইংলিশরা। আর সেই সময়ই রুটের অধিনায়কত্ব নিয়ে উঠেছিল প্রশ্ন। অধিনায়ক হিসেবে সমালোচনার শিকার হলেও ব্যাট হাতে নিজের দারুণ ছন্দ বয়ে নিয়ে চলেছিলেন তিনি।

আর নিজের দারুণ এই ছন্দের জন্যই জিতে নিয়েছেন উইজডেনের বর্ষসেরা পুরষ্কার। ২০০৩ সালে এই পুরষ্কার চালু হওয়ার পর তৃতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে উইজডেনের এই খেতাব জিতলেন জো রুট। এর আগে ২০২১ সালের আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতেছেন তিনি।

এছাড়াও ২০২১ সালের শীর্ষ পাঁচ ক্রিকেটারের নাম জানিয়েছে উইজডেন। এখানে জায়গা পেয়েছেন ভারতীয় ক্রিকেটার জাসপ্রিত বুমরাহ, রোহিত শর্মা, ইংল্যান্ডের ওলি রবিনসন, নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে এবং দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেটার ডেন ফন নিকার্ক।

উইজডেনের বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকান নারী দলের ওপেনার লিজলি লি। আর উইজডেনের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :