স্কটল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন কাইল কোয়েৎজার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪১ পিএম, ০৪ জুন ২০২২
স্কটল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন কাইল কোয়েৎজার

খেলায় মনোযোগ দিতে ইদানিং অনেকেই জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিচ্ছেন। এবার সেই দলে নাম লেখালেন স্কটল্যান্ড জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক কাইল কোয়েৎজার। নিজ থেকেই অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান তিনি। দায়িত্ব ছাড়লেও খেলা চালিয়ে যাবেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

শুক্রবার (৩ জুন) সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় বিভাগের খেলার আগে ৩৮ বছর বয়সী এই ক্রিকেটার দায়িত্ব থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন। জুলাইয়ে নামিবিয়া ও নেপালের বিপক্ষে সিরিজের আগেই নতুন অধিনায়ক নিয়োগ করা হবে বলে জানিয়েছে ক্রিকেট স্কটল্যান্ড।

অধিনায়কত্ব ছাড়লেও কোয়েৎজার জানিয়েছেন, এখনই ব্যাট-প্যাড তুলে রাখার কোনো ইচ্ছা নেই তার। নতুন অধিনায়কের অধীনে খেলা চালিয়ে যাবেন তিনি। তার অধীনে ১১০টি ম্যাচ খেলেছে স্কটল্যান্ড। যার মধ্যে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ রয়েছে।

একটি বিবৃতিতে কোয়েৎজার বলেন, ‘স্কটল্যান্ড পুরুষদের দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে আমি দীর্ঘ সময় ধরে চিন্তা করেছি এবং সিদ্ধান্ত নিয়েছি যে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে এই টেস্টটিই হবে আমার নেতৃত্বে শেষ টেস্ট।’

‘এই দলটিকে নেতৃত্ব দেওয়া এবং দেশের হয়ে অধিনায়কত্ব করা অত্যন্ত আনন্দের বিষয়। আমরা যেখানে পৌঁছেছি তাতে আমি অত্যন্ত গর্বিত। এমনকি এই দলটি তার পরবর্তী নেতার অধীনে কোথায় যেতে পারে তা নিয়ে আরও উত্তেজিত।’ কোয়েৎজার যোগ করেন।

তিনি আরও বলেন,’আমি কৃতজ্ঞ যে, এই দলের খেলোয়াড়দের প্রভাবিত করতে পেরেছি এবং ক্রিকেটের এই পর্যায়ে আসতে স্কটল্যান্ডকে সাহায্য করতে পেরেছি। একটি ইতিবাচক অভিজ্ঞতা। দলটি বর্তমানে যেখানে এসেছে তাতে আমি খুশি। পরবর্তীতে কী হবে তা নিয়েও আমি আশাবাদী’

বিদায় বেলায় সতীর্থদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কোয়েৎজার বলেন, ‘আমার সতীর্থদের সকল প্রচেষ্টার জন্য আমি অত্যন্ত গর্বিত। যারা আমাকে পথ চলতে সাহায্য করেছেন তাদের কাছে কৃতজ্ঞ। একটি দুর্দান্ত যাত্রা ছিল। ক্রিকেট এখন আরও উত্তেজনাপূর্ণ হচ্ছে।’

স্কটল্যান্ডের হয়ে অভিষেকে পর থেকে এ পর্যন্ত ৭৩টি ওয়ানডে খেলেছেন কোয়েৎজার। তাতে ৭১ ইনিংসে রান করেছেন ২৭৮৮। পাঁচটি শতকের পাশাপাশি রয়েছে ২০টি ফিফটিও। টি-টোয়েন্টিতে ৭০ ম্যাচে করেছেন ১৪৯৫ রান। সর্বোচ্চ রান ৮৯, ফিফটি ৬টি। এখনো টেস্ট খেলেননি তিনি।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

‘ধর্ষক’-কে দলে নিয়ে তোপের মুখে স্কটিশ ক্লাব

‘ধর্ষক’-কে দলে নিয়ে তোপের মুখে স্কটিশ ক্লাব

ওয়েস্ট ইন্ডিজ গেলেন ছয়জন, আলাদা বিমানে মমিনুল

ওয়েস্ট ইন্ডিজ গেলেন ছয়জন, আলাদা বিমানে মমিনুল

ম্যাককালামের প্রস্তাবে টেস্ট দলে ফিরতে আগ্রহী মঈন

ম্যাককালামের প্রস্তাবে টেস্ট দলে ফিরতে আগ্রহী মঈন

সিদরা আমিনের সেঞ্চুরি, ওয়ানডে সিরিজও পাকিস্তানি মেয়েদের

সিদরা আমিনের সেঞ্চুরি, ওয়ানডে সিরিজও পাকিস্তানি মেয়েদের