কার্তিকের ব্যাটে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে সিরিজে সমতায় ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০০ এএম, ১৮ জুন ২০২২
কার্তিকের ব্যাটে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে সিরিজে সমতায় ভারত

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ প্রায় নিশ্চিত করে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। বাকি তিন ম্যাচের একটিতে জিতলেই সিরিজ তাদের। তবে কি সেটাই বাড়তি চাপ হয়ে গেল সফরকারীদের জন্য!

প্রথম দুই ম্যাচ দাপটের সঙ্গে জেতার পর বাকি দুই ম্যাচে স্বাগতিকদের কাছে রীতিমত অসহায় আত্মসমর্পন করেছে টেম্বা বাভুমার দল। ব্যাটে-বলে কোথাও পাত্তা পায়নি তারা। সিরিজের চতুর্থ ম্যাচে আফ্রিকার বোলারদের নিয়ে ছেলেখেলা করেছেন ভারতীয় ব্যাটার দিনেশ কার্তিক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার প্রথম হাফ সেঞ্চুরিতে ১৭০ রানের সংগ্রহ করেছিল ভারত। বোলিংয়ে আভেশ খানের তোপে দক্ষিণ আফ্রিকাকে ৮২ রানে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত।

শুক্রবার (১৮ জুন) রাজকোটে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা। সিরিজ বাঁচাতে জয়ের কোনো বিকল্প ছিল না স্বাগতিক ভারতের জন্য।

৪০ রানে তিন উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে ভারত। প্রথম দশ ওভারে আসে মাত্র ৫৬ রান। এরপর সহ অধিনায়ককে নিয়ে রানের গতি বাড়ানোর চেষ্টা করেন অধিনায়ক ঋষব পান্থ। দলীয় ৮১ রানে ফিরে যান পান্থ।

ওয়েস্ট ইন্ডিজকে ২৬৫ রানে গুটিয়ে দিয়ে লড়াইয়ে বাংলাদেশ

ভারতীয় ইনিংসে বাকি গল্পটা শুধুই কার্তিকের। আইপিএলে দুর্দান্ত খেলে জাতীয় দলে ফিরেছেন। কিন্তু প্রথম তিন ম্যাচে খুব বেশি কিছু করতে পারেননি। অবশেষে চতুর্থ ম্যাচে আইপিএলের ফর্ম টেনে আনতে পারলেন জাতীয় দলে।

যে উইকেটে সাড়ে ছয় করে রান তুলতে কষ্ট হচ্ছিল পান্থ-পান্ডিয়ার। সেখানে কার্তিক ২০০ এর বেশি স্ট্রাইক রেটে ২৭ বলে ৫৫ রানের দুর্দান্ত ইনিংস খেললেন। আর এতেই ১৬ বছরের ক্যারিয়ারে প্রথম হাফ-সেঞ্চুরি হয়ে গেল তার। পান্ডিয়া-কার্তিকের ৩৩ বলে ৬৫ রানের জুটিতে বিধ্বস্ত হয়েছে আফ্রিকা। এক কার্তিকের জন্যই সঠিক ফিল্ডিং সাজাতে হিমিশিম খেয়েছেন আফ্রিকা অধিনায়ক।

১৭০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কখনোই জয়ের পথে ছিল না দক্ষিণ আফ্রিকা। দলীয় ২০ রানে অধিনায়ক টেম্বা বাভুমা ফিরে গেলে উইকেট যাওয়ার যে মিছিল শুরু সেটা আর শেষ হয়নি। ইনিংসে সর্বোচ্চ রানের জুটি ওপেনারদের ঐ ২০ রানের জুটিই!

sportsmail24

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা আফ্রিকার কোনো ব্যাটারই এদিন থিতু হতে পারেনি। শেষ পর্যন্ত মাত্র ৮৭ রানে গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস। ১৮ রানে চার প্রোটিয়া ব্যাটারকে ফিরিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন ভারতীয় পেসার আভেশ খান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে এই ৮২ রানের জয়টাই ভারতের সর্বোচ্চ। এর আগে আফ্রিকানদের বিপক্ষে ৪৮ রানের জয় পেয়েছিল ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটে ৮৭ দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন স্কোর। এর আগে ২০২০ সালে জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৯ রান ছিল আগের রেকর্ড।

রোববার (১৯ মে) রাজকোটের একই মাঠে সিরিজের শেষ ও পঞ্চম ম্যাচে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচেই নির্ধারিত হবে সিরিজ বিজয়ী।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

শতবর্ষে বিশ্বকাপ: ২০৩০ সালে স্বাগতিক হতে চায় আর্জেন্টিনা-উরুগুয়ে

শতবর্ষে বিশ্বকাপ: ২০৩০ সালে স্বাগতিক হতে চায় আর্জেন্টিনা-উরুগুয়ে

বাটলারের বিধ্বংসী ব্যাটিংয়ে রেকর্ডের ভাঙার ছড়াছড়ি

বাটলারের বিধ্বংসী ব্যাটিংয়ে রেকর্ডের ভাঙার ছড়াছড়ি

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান