ক্রিকেট থেকে ‘অনির্দিষ্ট’ বিরতিতে অস্ট্রেলিয়া অধিনায়ক ল্যানিং

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৬ পিএম, ১০ আগস্ট ২০২২
ক্রিকেট থেকে ‘অনির্দিষ্ট’ বিরতিতে অস্ট্রেলিয়া অধিনায়ক ল্যানিং

অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিং ক্রিকেট থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বিরতি নেওয়ার ঘোষণা দিয়েছেন। কমওয়েলথ গেমসে ভারতকে হারিয়ে স্বর্ণ জেতার পর সপ্তাহ না পেরোতেই এই সিদ্ধান্ত নিলেন ল্যানিং।

গত আড়াই বছর দারুণ ব্যস্ত সময় পার করেছে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। এ সময়ের মধ্যে মেগ ল্যানিংয়ের অধিনায়কত্বে টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ জিতেছে অজিরা। এছাড়া ঘরের ইংল্যান্ডের বিপক্ষে নারী অ্যাশেজও জিতেছে তারা। 

টানা খেলার মধ্যে থাকা অজি অধিনায়ক এবার নিজেকে সময় দিতে চান,  এ কারণেই ক্রিকেট থেকে আপাতত বিরতিতে গেলেন। তবে কবে নাগাদ মাঠে ফিরবেন এ বিষয়ে নির্দিষ্ট করে জানানি ল্যানিং।

ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে লেখা চিঠিতে নিজেকে সময় দেওয়ার কথা উল্লেখ করেছেন ল্যানিং। বলেন, "কয়েক বছরের ব্যস্ত সময়ের পর নিজেকে সময় দেওয়ার জন্য আপাতত ক্রিকেট থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া ও আমার সতীর্থদের সহযোগীতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।"

দুই সপ্তাহের ব্যবধানে শীর্ষস্থান ফিরে পেলেন মুনি

২০১০ সালে মাত্র ১৮ বছর বয়সে অস্ট্রেলিয়ার জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ল্যানিংয়ের। গত এক যুগে নিজের সামর্থ্য দিয়ে নারী ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার হয়েছেন তিনি। 

ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতেই দুর্দান্ত সেঞ্চুরি করে নিজের আগমনী বার্তা দিয়ে রেখেছিলেন ল্যানিং। অস্ট্রেলিয়ান হিসেবে তিনিই সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক সেঞ্চুরি করার রেকর্ড গড়েছিলেন।

sportsmail24 

২০১৪ সালে মাত্র ২১ বছর বয়সে অজি নারী দলের অধিনায়কত্বের দায়িত্ব পান ল্যানিং। এখন পর্যন্ত আট বছরের অধিনায়কত্বের ক্যারিয়ারে সব ফরম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়াকে ১৭১ ম্যাচে নেত্বতৃ দিয়েছেন ল্যানিং। যেটা অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা দুই অধিনায়ক, রিকি পন্টিং ও অ্যালান বোর্ডারের চেয়েও বেশি। 

অধিনায়ক থাকায় শেষ আট বছরে ইনজুরি ব্যতীত বিশ্রাম নেওয়ার খুব একটা সুযোগ হয়নি ল্যানিংয়ের। তাই এবার নিজেকে সময় দেওয়ার জন্য ক্রিকেট থেকে দূরে থাকতে চান অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার ও অধিনায়ক। 

sportsmail24

ল্যানিংয়ের বিরতিতে পূর্ণ সমর্থন রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। শেষ দশকে অজিদের নারী ক্রিকেটে ল্যানিংয়ের অসাধারণ ভূমিকার প্রশংসা করেন অস্ট্রেলিয়া নারী ক্রিকেটের পারফর্ম্যান্স বিভাগের প্রধান শন ফ্লেগলার। 

শন বলেন, “আমরা গর্বিত যে, মেগ (ল্যানিং) স্বীকার করেছে তার ক্রিকেট থেকে বিরতির প্রয়োজন। বিরতির সময়ে তার প্রতি আমাদের সমর্থন জারি থাকবে। সে (ল্যানিং) গত এক দশকে অস্ট্রেলিয়ান নারী ক্রিকেটে তার তার অসাধারণ অবদান রয়েছে। এ সময়ে সে ব্যক্তিগত ও দলীয়ভাবে নানাকিছ অর্জন করেছে এবং তরুণদের জন্য সে অসাধারণ আদর্শ।”  

sportsmail24

অজিদের হয়ে ছয়টি টেস্ট খেলেছেন মেগ ল্যানিং। যেখানে দুই হাফ সেঞ্চুরিতে তার সংগ্রহ ৩৪৫ রান। ওয়ানডেতে ১০০ ম্যাচে ১৫ সেঞ্চুরিতে ৪৪৬৩ রান করেছেন এই অজি অধিনায়ক। এছাড়া টি-টোয়েন্টিতে অজিদের হয়ে ১২৪ ম্যাচ খেলেছেন ল্যানিং। যেখানে দুই সেঞ্চুরিতে তার সংগ্রহ ৩২১১ রান। 

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়ার ১৫ ক্রিকেটারের কাছে আরব আমিরাতের লিগে খেলার প্রস্তাব

অস্ট্রেলিয়ার ১৫ ক্রিকেটারের কাছে আরব আমিরাতের লিগে খেলার প্রস্তাব

ক্রিকেটে ভারতকে হারিয়ে স্বর্ণ জিতলো অস্ট্রেলিয়া

ক্রিকেটে ভারতকে হারিয়ে স্বর্ণ জিতলো অস্ট্রেলিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল খেলবে ভারত-অস্ট্রেলিয়া: পন্টিং

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল খেলবে ভারত-অস্ট্রেলিয়া: পন্টিং

শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!

শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!