আমাকে ছাড়া কি বাংলাদেশের বোলিং আক্রমণ অকার্যকর : সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৫ এএম, ০৮ এপ্রিল ২০২৩
আমাকে ছাড়া কি বাংলাদেশের বোলিং আক্রমণ অকার্যকর : সাকিব

আয়ারল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে জয় পাওয়া একমাত্র টেস্টে পর্যাপ্ত বোলিং করেননি অধিনায়ক সাকিব আল হাসান। তবে ম্যাচ জয়ের পর সংবাদ সম্মেলনে হাজির হয়ে এ বিষয়ে মুখ খুললেন সাকিব। স্পষ্টভাবে জানিয়ে দিলেন, হাতে অনেক বিকল্প থাকায় নিজের খুব বেশি বোলিং করা প্রয়োজন পড়েনি। শুধু তাই নয়, উল্টো প্রশ্নও ছুঁড়ে দেন তিনি।

পর্যাপ্ত বোলিং না করার বিষয়ে জানতে চাইলে সাকিব বলেন, “আমার কাছে কোন ব্যাখ্যা নেই। যখন আপনার কাছে পাঁচ বা ছয়টি বিকল্প থাকে, তখন বেশি ওভার বোলিং করার কী দরকার? আমি মনে করি না এটির প্রয়োজন ছিল।”

প্রথম ইনিংসে ৬৫তম ওভারে বল করতে এসে মাত্র তিন ওভার হাত ঘুড়ান সাকিব। প্রথম ইনিংসে তাইজুলের ঘূর্ণিতে ২১৪ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। ৫৮ রানে ৫ উইকেট নেন তাইজুল।

দ্বিতীয় ইনিংসে বল হাতে শুরুতেই আক্রমণে এসে প্রথম ওভারেই উইকেট শিকার করেন সাকিব। ৬ ওভার বোলিং করে দুই উইকেট নেন তিনি। ২৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আয়ারল্যান্ড।

তৃতীয় দিন যখন ধারণা করা হচ্ছিলো, দিনের প্রথম সেশনেই আয়ারল্যান্ডকে গুটিয়ে দিবে বাংলাদেশ। তখন শুরুতে টানা তিন ওভার বল করার পর দীর্ঘক্ষণ বোলিং করেননি সাকিব।

আয়ারল্যান্ডের হয়ে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন লরকান টাকার। তৃতীয় দিন শতক করা টাকার বলেছিলেন, চাপের মধ্যে তৃতীয় দিন সাকিবকে খুব বেশি খেলতে হয়নি বলে খুশি তারা। সাকিব কেন যথেষ্ট বোলিং করেননি সে বিষয়ে কোন ধারণা দিতে পারেননি বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যাল্যান্ড ডোনাল্ডও।

দ্বিতীয় ইনিংসে লড়াইয়ে ফিরে ম্যাচে লিড নেয় আয়ারল্যান্ড। সে সময় তার ব্যক্তিগতভাবে বড় ভূমিকা নেওয়া উচিত ছিল কি-না -এমন প্রশ্নের জবাবে উল্টো প্রশ্ন ছুঁড়েন সাকিব। বলেন, “এর মানে কি আমাকে ছাড়া বাংলাদেশের বোলিং আক্রমণ অকার্যকর?”

শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ১৩ ওভার বল করেন এবং চতুর্থ দিন বল করার সুযোগ পাননি সাকিব। শেষ দুই উইকেট নিয়ে আয়ারল্যান্ডের ইনিংস গুটিয়ে দেন পেসার ইবাদত হোসেন। ম্যাচ জিততে ১৩৮ রানের টার্গেট পায় বাংলাদেশ। সাকিব জানান, টেস্টে ২০ উইকেট শিকারে দলের বোলারদের উপর তার আস্থা আছে।

টাইগার দলনেতা বলেন, “২০ উইকেট নেওয়ার মতো যথেষ্ট বোলার আমাদের আছে এবং তাদের উপর আমার পূর্ণ আস্থা আছে।”

সাকিব জানান, এ ম্যাচে কিছু পরীক্ষা-নিরীক্ষা করার পরিকল্পনা ছিল। তার মতে, কিছু পরিকল্পনা কাজ করেছে এবং কিছু করেনি। তবে সব কিছু মিলিয়ে ফলাফলে খুশি।


শেয়ার করুন :