দুঃখ ভুলতে চায় ভারত, অস্ট্রেলিয়ার লক্ষ্য প্রথম ফাইনালেই বাজিমাত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ০৬ জুন ২০২৩
দুঃখ ভুলতে চায় ভারত, অস্ট্রেলিয়ার লক্ষ্য প্রথম ফাইনালেই বাজিমাত

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ দ্বিতীয় আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। উভয় দলেরই লক্ষ্য প্রথমবারের মতো টেস্ট বিশ্বকাপের শিরোপা ঘরে তোলা। বাংলাদেশ সময় বুথবার (৭ জুন) বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে উঠলেও নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়ে শিরোপা স্পর্শ করা হয়নি ভারতের। সেই ক্ষত এখনও বয়ে বেড়াচ্ছে টিম ইন্ডিয়া। ফলে টানা দ্বিতীয় আসরের ফাইনালে উঠে এবার আর কোনোভাবেই শিরোপা হাত ছাড়া করতে চাচ্ছে না উপমহাদেশের দলটি।

অন্যদিকে, প্রথমবারের মতো টেস্ট বিশ্বকাপের ফাইনালটাকে স্মরণীয় করার লক্ষ্য অস্ট্রেলিয়া। প্রতিন্দ্বন্দিতাপূর্ণ ফাইনালের প্রত্যাশা নিয়ে ইংল্যান্ডের ওভালে শুরু হবে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে সেরা দল হয়েই ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ১৯ ম্যাচে ১১জয়, ৩ হার ও ৫টি ড্র’তে ৬৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে ফাইনালে ওঠে অসিরা।

অন্যদিকে, ১৮ ম্যাচে ১০ জয়, ৫ হার ও ৩টি ড্র’তে ৫৮.৮০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠে ভারত।

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে ফাইনালে ইংল্যান্ডের সাউদাম্পটনে অনুষ্ঠিত ছয় দিনের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছিল ভারত। বৃষ্টির কারণে ছয়দিনের মধ্যে দু’দিন একটিও বল মাঠে গড়ায়নি। এবারও ইংল্যান্ডের মাটিতে ফাইনাল।

টানা দ্বিতীয় বারের ফাইনাল খেলার আগে ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‍“গত আসরের ফাইনালে আমরা ভালো অবস্থায় থেকেও শেষ পর্যন্ত হেরে যাই। এবার শিরোপা জিতে গতআসরের দুঃখ ভোলার চ্যালেঞ্জ আমাদের।”

তিনি আরও বলেন, “তবে কাজটি সহজ হবে না। অস্ট্রেলিয়া শক্তিশালী দল। ইংল্যান্ডের কন্ডিশন থেকে বাড়তি সুবিধা পাবে তারা। সাফল্য পেতে হলে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে।”

প্রথম আসরে বিরাট কোহলির নেতৃত্বে ফাইনাল খেলেছিল ভারত। এবার দলের ব্যাটার হিসেবে খেলবেন তিনি। ফাইনাল নিয়ে কোহলি বলেন, “দু’টো দলের কাছেই এটি আলাদা একটা ম্যাচ। যারা দ্রুত মানিয়ে নিতে পারবে তারাই জিতবে। এটাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মহিমা, যেখানে দু’টো দেশ নিরপেক্ষ মাঠে খেলে। পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়ার এটাই সেরা সুযোগ।”

ভারতের বিপক্ষে ফাইনাল নিয়ে রোমাঞ্চিত অস্ট্রেলিয়াও। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরই ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহ্যবাহী অ্যাশেজের লড়াইয়ে নামবে অসিরা। তবে নিজেদের ভাবনাটা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মধ্যেই আবদ্ধ করে রাখতে চায় অস্ট্রেলিয়া।

ম্যাচটিকে বিশ্বকাপ ফাইনাল হিসেবেই দেখছেন অস্ট্রেলিয়ার অভিজ্ঞ স্পিনার নাথান লিঁও। তিনি বলেন, “আমরা অ্যাশেজ খেলবো কিন্তু তার আগে আমাদের একটি বড় খেলা আছে। এটা (টেস্ট ফাইনাল) আমাদের কাছে বিশ্বকাপ ফাইনাল।”

‘গ্র্যান্ড ফাইনালের’ গুরুত্ববোঝাতে গিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স বলেন, “ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের যেমন গুরুত্ব, টেস্ট বিশ্বকাপের ফাইনালের গুরুত্বও কম নয়। দীর্ঘ দুই বছর লড়াইয়ের পর আমরা ফাইনাল খেলার সুযোগ পাচ্ছি। এ ফাইনালের স্বাদ নিতে সবাই মুখিয়ে আছে। যেহেতু প্রথমবার আমরা টেস্ট বিশ্বকাপের ফাইনাল খেলবো। আশা করছি, আগামী ছয় দিন ছেলেরা নিজেদের সেরাটা উজার করে দিবে।”

এখন পর্যন্ত ১০৬ টেস্টে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। এর মধ্যে অস্ট্রেলিয়ার জয় ৪৪টিতে, আর ভারতের জয় ৩২টিতে। ১টি ম্যাচ টাই ও ২৯টি ড্র হয়েছে। ফলে পরিসংখ্যান বিবেচনায় অস্ট্রেলিয়া বেশি এগিয়ে রয়েছে।

দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে সব মিলিয়ে ৩.৮ মিলিয়ন ডলার প্রাইজমানি নির্ধারণ করেছে আইসিসি। প্রথম আসরেও প্রাইজমানির পরিমাণ একই ছিল। আসরের চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন ডলার। রানার্স-আপ দল পাবে ৮ লাখ ডলার।

অস্ট্রেলিয়া দল
প্যাট কামিন্স (অধিনায়ক), স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, মার্কুস হ্যারিস, মাইকেল নেসার, ট্রাভিস হেড, জশ ইংলিশ, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লিঁও, টড মারফি, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, কেএস ভরত (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শারদুল ঠাকুর, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাত ও ইশান কিষান।


শেয়ার করুন :