ভারতের বিশ্বকাপ দলে রাহুল, শারদুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৯ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৩
ভারতের বিশ্বকাপ দলে রাহুল, শারদুল

উইকেটরক্ষক-ব্যাটার লোকেশ রাহুলকে রেখেই ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। ইনজুরির কারণে চলতি বছরের মে মাস থেকে কোন প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি রাহুল। চলমান এশিয়া কাপের দলে থাকলেও গ্রুপ পর্বে খেলতে পারেননি তিনি। তবে সুপার ফোরে খেলবেন তিনি। এছাড়া দলে আছেন শারদুল ঠাকুর।

এশিয়া কাপের ১৭ সদস্যের দল থেকে বাদ পড়েছেন ব্যাটার তিলক ভার্মা ও পেসার প্রসিধ কৃষ্ণা। বিশ্বকাপ দলে জায়গা হয়নি রিজার্ভে থাকা সঞ্জু স্যামসনেরও।

গত মে মাসে অনুষ্ঠিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ঊরুর ইনজুরিতে পড়েন রাহুল। এরপর অস্ত্রোপচার করান তিনি। পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থেকেও এখন পর্যন্ত ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হতে পারেননি রাহুল। তারপরও এশিয়া কাপের দলে রাখা হয়েছিল তাকে। তবে খেলার জন্য ফিট না হওয়াতে এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েন এ ডান হাতি ব্যাটার।

ব্যাঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে ফিটনেস পরীক্ষায় উৎরে গিয়েছেন রাহুল। এখন ভারতের হয়ে এশিয়া কাপে সুপার ফোর পর্বে খেলতে শ্রীলঙ্কার উড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি। সেই সাথে রাহুলকে রেখেই বিশ্বকাপের জন্য দল ঘোষণা করলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিশ্বকাপ দল নিয়ে ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার বলেছেন, “আমাদের কয়েকজনের ফিটনেস সমস্যা ছিল, যেগুলো নিয়ে কাজ করতে হয়েছে। তিন জনই (লোকেশ রাহুল, জসপ্রিত বুমরাহ ও শ্রেয়াস আইয়া) দীর্ঘদিন ইনজুরিতে ভুগছিলেন। রাহুল এখন ভালো আছে। ব্যাঙ্গালুরুর ক্যাম্পে থেকে নিজের ফিটনেসের সমস্যা কাটিয়ে উঠেছেন রাহুল। তাকে পেয়ে আমরা খুশি। আমরা মনে করি, এতে আমাদের দল ভারসাম্যপূর্ণ হবে।”

রাহুলের সাথে বিশ্বকাপ দলে উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে আছেন ইশান কিশান। এশিয়া কাপে গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে ৮২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন কিশান। এছাড়া ব্যাটিং তালিকায় আরও আছেন অধিনায়ক রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার। অলরাউন্ডার হিসেবে আছেন হার্ডিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল। রোহিতের ডেপুটি পান্ডিয়া।

স্পিন বিভাগে জাদেজা-প্যাটেলের সাথে আছেন কুলদীপ যাদব। দলে কোন জেনুইন অফ স্পিনার রাখেনি ভারত। পেস অ্যাটাক সামলাবেন মোহাম্মদ সামি, বুমরাহ, পান্ডিয়া, মোহাম্মদ সিরাজ ও শারদুল।

 

এশিয়া কাপের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারত। ওই সিরিজে রাহুল ও আইয়ারকে পরখ করে নেওয়ার সুযোগ পাচ্ছে ভারত। ৫ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপ। ৮ অক্টোবর চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে দু’বারের চ্যাম্পিয়ন ভারত।

ভারতের বিশ্বকাপ দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ।



শেয়ার করুন :