ক্রিকেট উন্নয়নে জাপানকে সাহায্য করতে চায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৩
ক্রিকেট উন্নয়নে জাপানকে সাহায্য করতে চায় বাংলাদেশ

বাংলাদেশের বন্ধু প্রতীম দেশগুলোর মধ্যে জাপান অন্যতম। বাংলাদেশের নানা উন্নয়ন কর্মকান্ডে দেশটির পত্যক্ষ ভূমিকা রয়েছে। এবার এ সম্পর্ককে কাজে লাগিয়ে ক্রীড়াজ্ঞনের উন্নয়নে নজর দেওয়া হচ্ছে। ফুটবল (সকার), সাঁতার, কারাতে ও ভলিবলসহ নানা খেলায় সহযোগিতা করতে চায় জাপান। বিপরীতে জাপানের ক্রিকেট উন্নয়নে সহযোগিতা করতে চায় বাংলাদেশ।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সচিবালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সাথে বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময়ে যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দিন আহমেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে বন্ধু প্রতীম দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সহযোগিতা মূলক সম্পর্ককে আরও মজবুত করতে শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোর ন্যায় যুব ও ক্রীড়ার উন্নয়নেও দুই দেশ একযোগে কাজ করার বিষয়ে মতৈক্য হয়।

জাপানি রাষ্ট্রদূত বলেন, “ফুটবল (সকার), ভলিবল, বেজবল জুডো, কারাতে ও সুইমিং জাপানের জনপ্রিয় খেলাগুলোর মধ্যে অন্যতম। এ সকল খেলার উন্নয়নে বাংলাদেশকে জাপান সহযোগিতা করতে চায়।”

তিনি আরও বলেন, “এ লক্ষ্যে দুই দেশের মধ্যে অভিজ্ঞ কোচ, কর্মকর্তা ও খেলোয়াড় বিনিময় কর্মসূচি গ্রহণের মাধ্যমে উভয় দেশ উপকৃত হবে। খেলোয়াড়দের দক্ষতা বৃদ্ধি পাবে এবং খেলার মান উন্নয়ন হবে।”
sportsmail24

জাপানি রাষ্ট্রদূতের এমন প্রস্তাবকে স্বাগত জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী। তিনি বলেন, “জাপান বাংলাদেশের পরিক্ষিত বন্ধু। বন্ধু রাষ্ট্রের সাথে যুব বিনিময় কর্মসূচি গ্রহণের উদ্যোগ নেওয়া হবে। এছাড়াও ক্রীড়ার উন্নয়নেও বাংলাদেশও একসাথে কাজ করতে আগ্রহী। যার মাধ্যমে উভয় দেশই লাভবান হবে।”

জাপানি রাষ্ট্রদূতকে জাহিদ আহসান রাসেল বলেন, “বাংলাদেশ ক্রিকেট বিশ্বে শক্তিশালী অবস্থানে রয়েছে। ক্রিকেটের উন্নয়নেও বাংলাদেশ জাপানকে সাহায্য করতে চায়। এছাড়া বিকেএসপির সাথেও জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানের ক্রীড়া বিনিময় কর্মসূচি আয়োজন করা যেতে পারে।”

পরে জাপানি রাষ্ট্রদূত জানান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর চিঠিতে প্রেক্ষিতে চলতি বছরই দুই দেশের বন্ধুত্বের নিদর্শনস্বরুপ কিছু ক্রীড়া সামগ্রী জাপানের পক্ষ থেকে বাংলাদেশকে উপহার দেওয়া হবে এবং আগামী বছর অধিক পরিমাণ ক্রীড়া সামগ্রী দেওয়া হবে।


শেয়ার করুন :