নেদারল্যান্ডসের হারে বাংলাদেশের স্বস্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৮ পিএম, ১৩ নভেম্বর ২০২৩
নেদারল্যান্ডসের হারে বাংলাদেশের স্বস্তি

ওয়ানডে বিশ্বকাপে লিগ পর্বের ৪৫ ও শেষ ম্যাচে ভারতের কাছে ১৬০ রানে হেরেছে নেদারল্যান্ডস। বিশাল লক্ষ্য তাড়া করে ডাচদের এ হারে ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার নিশ্চিত হয়েছে বাংলাদেশের। লিগ পর্বের খেলা শেষে বাংলাদেশের অবস্থান এখন আট নম্বরে।

নিয়মনুযায়ী, চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে বিশ্বকাপে পয়েন্ট টেবিলে শীর্ষ আটের মধ্যে থাকতে হবে। সেই অনুযায়ী, লিগ পর্বের সব খেলা শেষে ৯ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থাকায় টেবিলের অষ্টমস্থানে রয়েছে বাংলাদেশ (-১.০৮৭)।

এছাড়া ৯ ম্যাচে ৪ করে পয়েন্ট আছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসেরও। তদবে রান রেটে পিছিয়ে নবম স্থানে শ্রীলঙ্কা (-১.৪১৯) এবং দশম স্থানে রয়েছে নেদারল্যান্ডস (-১.৮২৫)।

পয়েন্ট টেবিলে শীর্ষ চার দল এবারের আসরের সেমিফাইনালে খেলবে। তারা হলো লিগ পর্বে অপরাজিত থেখে শীর্ষে অবস্থান করা স্বাগতিক ভারত, দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা, তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া এবং চার নম্বর দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড।

নকআউট পর্বের চার দল এবং বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস ছাড়া বাকি তিন দল হলো পকিস্তান, আফগানিস্তান এবং ইংল্যান্ড। এ তিন দলই শীর্ষ আটের মধ্যে থাকায় ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে।

এদিকে, এবারের বিশ্ব আসরে আগামী ১৫ নভেম্বর মুম্বাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে খেলতে নামবে ভারত। পরের দিন ১৬ নভেম্বর কলকাতায় দ্বিতীয় সেমিতে লড়বে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দুটি সেমিফাইনাল শেষে ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।


শেয়ার করুন :