বিশ্বকাপে বাংলাদেশের গুরুত্বপূর্ণ পরিসংখ্যান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩২ পিএম, ০১ জুন ২০১৯
বিশ্বকাপে বাংলাদেশের গুরুত্বপূর্ণ পরিসংখ্যান

দ্বাদশ বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেটাররা

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হয়েছে আইসিসি দ্বাদশ বিশ্বকাপ ২০১৯। মেগা এ ইভেন্টের আগে বাংলাদেশ দল স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলছে। বিশ্বকাপ প্রস্তুতিমূলক এ সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

১৯৯৯ বিশ্বকাপে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ। তবে মেগা এ ইভেন্টে টাইগারদের সেরা সাফল্য ২০১৫ বিশ্বকাপে। ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় টাইগাররা।

ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসরে টাইগারদের টার্গেট কমপক্ষে সেমিফাইনালে খেলা। তবে সে পর্যন্ত খেলতে হলে এবারও বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে হবে।

বিশ্বকাপে বাংলাদেশের পরিসংখ্যান ও রেকর্ডের দিকে চোখ বুলানো যাক

যেভাবে বিশ্বকাপে খেলা শুরু করলো বাংলাদেশ
১৯৭৫ সালে আইসিসির সদস্য ছিল না বাংলাদেশ এবং যে কারণে বিশ্বকাপের প্রথম আসরে অংশ নিতে পারেনি। ১৯৭৯-১৯৯৬ পরবর্তী পাঁচটি বিশ্বকাপেও অংশ নিতে পারেনি বাংলাদেশ।

১৯৯৭ আইসিসি চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে ১৯৯৯ আসরে। তারপর থেকে প্রতিটি আসরেই খেলছে টাইগাররা।

১৯৯৯, ২০০৩ এবং ২০১১ তিন বিশ্বকাপে গ্রুপ পর্বের বাধা পেরুতে পারেনি বাংলাদেশ দল। ২০০৭ আসরে খেলেছে সুপার এইট পর্ব। ২০১৫ বিশ্বকাপে খেলেছে কোয়ার্টার ফাইনাল।

বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন স্কোর
বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ২০১৫ আসরে। নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৩২২/৪। সর্ব নিম্ন স্কোর ২০১১ আসরে নিজ মাঠ মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৮ রান।

ব্যক্তিগত রেকর্ড
মাহমুদউল্লাহ এবং শফিউল ইসলামের রয়েছে বিশ্বকাপ রেকর্ড। বিশ্বকাপ আসরে বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ অপরাজিত ১২৮ রানের রেকর্ড রয়েছে মাহমুদউল্লাহর। ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি এ রেকর্ড গড়েন। এছাড়া বিশ্বকাপে বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে কেবলমাত্র মাহমুদউল্লাহরই (২টি) সেঞ্চুরি রয়েছে।

বিশ্বকাপে বাংলাদেশি বোলারদের মধ্যে সেরা বেলিং পারফরমেন্স শফিউল ইসলামের। ২০১১ আসরে আয়ারল্যান্ডের বিপক্ষে তার ২১ রান ৪ উইকেট শিকার বিশ্বকাপে টাইগার দলের সেরা বোলিং নৈপুণ্য। এছাড়া এক ম্যাচে ৪ উইকেট শিকার রয়েছে মাশরাফি, সাকিব এবং রুবেল হোসেনের।

বিশ্বকাপে বাংলাদেশ দলের সবচেয়ে সফল খেলোয়াড়
বিশ্বকাপ আসরে শীর্ষ পারফরমার সিনিয়র অলরাউন্ডার সাকিব আল হাসান বাংলাদেশের হয়ে এ পর্যন্ত ২১ ম্যাচ খেলেছেন। তার সেরা বোলিং নৈপুণ্য ৫৫ রানে ৪ উইকেট শিকার। ৪ দশমিক ৯৯ গড়ে তার মোট উইকেট ২৩টি। ব্যাট হাতে পাঁচ হাফ সেঞ্চুরিসহ মোট রান ৫৪০।

বাংলাদেশি খেলোয়াড়দের আরও কিছু রেকর্ড
বিশ্বকাপে সাকিব ছাড়া পাঁচশ’র বেশি রান করা একমাত্র খেলোয়াড় মুশফিকুর রহিম। বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ৮টি ছক্কাও রয়েছে মুশফিকের। ক্রিকেটের সর্বোচ্চ আসরে বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ৫৮টি বাউন্ডারি মেরেছেন ওপেনার তামিম ইকবাল। সর্বোচ্চ ৯টি ক্যাচও এ তারকা ব্যাটসম্যানের।

২০১৫ আসরে ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহ-মুশফিকের ১৪১ রান বিশ্বকাপে টাইগার দলের সর্বোচ্চ জুটি।

দ্বাদশ বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দীন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আবু জায়েদ রাহি।


শেয়ার করুন :


আরও পড়ুন

দ্বাদশ বিশ্বকাপে তরুণ ও বয়স্ক খেলোয়াড়

দ্বাদশ বিশ্বকাপে তরুণ ও বয়স্ক খেলোয়াড়

বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক হতে পারেন যারা

বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক হতে পারেন যারা

বিশ্বকাপে স্পট লাইটে থাকা পাঁচ অলরাউন্ডার

বিশ্বকাপে স্পট লাইটে থাকা পাঁচ অলরাউন্ডার

বিশ্বকাপের দশ অধিনায়কের তথ্য

বিশ্বকাপের দশ অধিনায়কের তথ্য