অস্ট্রেলিয়ার রান পাহাড় ডিঙিয়ে সমতায় ফিরলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩০ এএম, ০১ এপ্রিল ২০২২
অস্ট্রেলিয়ার রান পাহাড় ডিঙিয়ে সমতায় ফিরলো পাকিস্তান

বেন ম্যাকডারমটের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩৪৮ রানের পাহাড় গড়েছিল অস্ট্রেলিয়া। পাকিস্তানের মাটিতে এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল অসিদের। তবে সর্বোচ্চ সংগ্রহ গড়েও জয়ের স্বাদ পায়নি তারা। অধিনায়ক বাবর আজম ও ইমাম-উল-হকের জোড়া সেঞ্চুরিতে রান পাহাড় ডিঙিয়ে জয় তুলে নিয়েছে স্বাগতিক পাকিস্তান।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সিরিজের দ্বিতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল অস্ট্রেলিয়া। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জিতে এগিয়ে থাকা সফররত অস্ট্রেলিয়া দ্বিতীয় ম্যাচে জয় পেলেই সিরিজ নিশ্চিত হতো। প্রথমে ব্যাট করতে নেমে সেই লক্ষ্যে এগিয়েও ছিল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেওয়া ৩৪৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটি থেকে ১১৮ রান পায় পাকিস্তান। ওপেনার ফখর জামান ৬৭ রানে আউট হলে প্রথম উইকেট হারায় পাকিস্তান। এর আগে ১৬তম ওভারের চতুর্থ বলে ওপেনার ইমাম-উল-হকের সাথে শতরানের পার্টনাশিপ গড়েন ফখর।

ফখর চলে যাওয়ার পর ইমাম-উল-হকের সাথে ব্যাট হাতে জুটি গড়েন অধিনায়ক বাবর আজম। দু’জনে মিলে ১১১ রানের জুটি গড়নে।ইনিংসের ৩৫তম ওভারের প্রথম বলে ইমাম-উল-হক আউট হলে তাদের জুটি ভাঙে। ৯৭ বলে ৬টি চার ও ৩ ছক্কায় ১০৬ রান করেন তিনি।

ইমাম-উল-হক যখণ সাজঘরে ফিরেন তখণ বাবর আজমের ব্যক্তিগত সংগ্রহ ছিল ৫৪ রান। এরপর মোহাম্মদ রেজওয়ানের সাথে ৮০ রানের জুটি গড়েন তিনি। ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি হাঁকিয়ে ১১৪ রানে থামেন তিনি।

৪৩তম ওভারের দ্বিতীয় বলে বাবব আউট হলে পাকিস্তানের জয়ের জন্য তখনও প্রয়োজন ছিল ৪০ রান দূরে। ব্যাট হাতে বাকি কাজটুকু সারেন খুশদিল শাহ (২৭*) এবং ইফতেখার আমহেদ (১১*)। ইনিংসের ৬ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

এর আগে ব্যাট করতে নেমে শুরুতে উইকেট হারালেও বড় সমস্যায় পড়েনি অস্ট্রেলিয়া। দ্বিতীয় উইকেটে পাকিস্তানের বোলারদের উপর ছড়ি ঘুড়িয়েছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড ও বেন ম্যাকডারমট। ১৪৪ বল খেলে ১৬২ রান যোগ করেন তারা।

সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৮৯ রানে আউট হন হেড। হেডকে শিকার করে পাকিস্তানকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার জাহিদ মাহমুদ। ৭০ বল খেলে ৬টি চার ও ৫টি ছক্কা মারেন হেড। হেড না পারলেও সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ম্যাকডারমট। নিজের চতুর্থ ওয়ানডেতে প্রথম সেঞ্চুরির দেখা পান ম্যাকডারমট।

৩৫তম ওভারে দলীয় ২৩৭ রানে বিদায় নেন ম্যাকডারমট। পেসার মোহাম্মদ ওয়াসিমের প্রথম শিকার হওয়ার আগে ১০৮ বল খেলে ১০টি চার ও ৪টি ছক্কায় ১০৪ রান করেন ম্যাকডারমট। মিডল-অর্ডারে মার্নাস লাবুশেন ৪৯ বলে ৫৯ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহের পথে রাখেন। তবে অস্ট্রেলিয়াকে রানের পাহাড়ে বসিয়েছেন মার্কাস স্টয়নিস ও সিন অ্যাবট।

সপ্তম উইকেটে ২৩ বলে ৪২ রানের জুটি গড়েন স্টয়নিস ও অ্যাবট। দু’জনই শিকার হয়েছেন আফ্রিদির । ৪৯ রানে স্টয়নিস ও ২৮ রানে অ্যাবটকে থামান আফ্রিদি। ৩৩ বল খেলে ৫টি চার ও ১টি ছক্কা মারেন স্টয়নিস। আর ১৬ বলে ৪টি চারে ২৮ রান করেন অ্যাবট। ফলে ৩৪৮ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।

এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ জয়ে সমতায় ফিরলো পাকিস্তান। সিরিজের প্রথম ম্যাচে ৮৮ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছিল সফররত অস্ট্রেলিয়া। সিরিজের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে শনিবার (২ এপ্রিল)। সিরিজে সমতা বিরাজ করায় শেষ ম্যাচটি এখন অঘোষিত ফাইনালে পরিণত হলো।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

পাকিস্তানকে পিছনে ফেলে ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে বাংলাদেশ

পাকিস্তানকে পিছনে ফেলে ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে বাংলাদেশ

দুই সেঞ্চুরির ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পরাস্ত হলো পাকিস্তান

দুই সেঞ্চুরির ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পরাস্ত হলো পাকিস্তান

লাহোরে দুই যুগ পর রঙিন পোশাকে পাকিস্তান-অস্ট্রেলিয়া

লাহোরে দুই যুগ পর রঙিন পোশাকে পাকিস্তান-অস্ট্রেলিয়া

৮-১০ বছর ক্রিকেট বিশ্ব শাসন করবেন শাহীন আফ্রিদী: আতিফ রানা

৮-১০ বছর ক্রিকেট বিশ্ব শাসন করবেন শাহীন আফ্রিদী: আতিফ রানা