ইতিহাস গড়লেন হাসান-তাসকিন-এবাদত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২৪ মার্চ ২০২৩
ইতিহাস গড়লেন হাসান-তাসকিন-এবাদত

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ১০ উইকেটের হারিয়ে দিয়েছে স্বাগতিক বাংলাদেশ। নিজেদের ওয়ানডে ইতিহাসে উইকেটের হিসেবে সবচেয়ে বড় ব্যবধানে বাংলাদেশের জয়ে বড় অবদান রাখেন দলের তিন পেসার হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও এবাদত হোসেন।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের তিন পেসারের বোলিং তোপে ২৮.১ ওভারে ১০১ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। হাসান ৩২ রানে ৫টি, তাসকিন ২৬ রানে ৩টি ও এবাদত ২৯ রানে ২টি উইকেট নেন। আয়ারল্যান্ডের ১০ উইকেটের সবগুলোই নিয়েছেন বাংলাদেশের তিন পেসার।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এর আগে কোন ফরম্যাটেই প্রতিপক্ষের ব্যাটিং ইনিংসের পুরো ১০ উইকেট নেওয়ার নজির ছিল না পেসারদের। নিজেদের ক্রিকেট ইতিহাসে এটাই প্রথমবার প্রতিপক্ষের ১০ উইকেট নিল বাংলাদেশের পেসাররা।

জয়ের জন্য ১০২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কোন উইকেট না হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। অধিনায়ক তামিম ইকবার এবং লিটন কুমার দাসের ব্যাটে জয়ের বন্দরে পৌঁছে বাংলাদেশ।

বল হাতে পেস বোলাররা যেমন সবগুলো উইকেট শিকার করে রেকর্ড গড়েছেন ঠিক তেমনি ব্যাট হাতের রেকর্ড জয় পায় বাংলাদেশ। আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে এটাই প্রথম ১০ উইকেটের জয়।

এ জয়ে তিন ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে টাইগাররা। সিরিজ দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির জন্য মিমাংসা হয়নি। এছাড়া প্রথম ম্যাচটিতেও রানের দিক দিয়ে বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শেষে সফররত আয়ারল্যান্ডের বিপক্ষে এখন টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ। চট্টগ্রামে অনুষ্ঠিতব্য সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে ২৭ মার্চ। এছাড়া বাকি দুটি মাঠে গড়াবে ২৯ এবং ৩১ মার্চ। টি-টোয়েন্টি সিরিজ শেষে ঢাকায় অনুষ্ঠিত হবে একমাত্র টেস্ট ম্যাচ।


শেয়ার করুন :