বিশ্বকাপে এখন সব ম্যাচই অস্ট্রেলিয়ার কাছে ফাইনাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩২ পিএম, ১৫ অক্টোবর ২০২৩
বিশ্বকাপে এখন সব ম্যাচই অস্ট্রেলিয়ার কাছে ফাইনাল

বিশ্বকাপে বাজে শুরু থেকে দলকে উদ্ধার করতে হলে পাঁচবারের চ্যাম্পিয়নদের ‘দ্রুতই জয় পেতে শুরু করতে হবে’ বলে স্বীকার করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। তার মতে, বিশ্বকাপে এখন থেকে প্রায় সবগুলো ম্যাচই অস্ট্রেলিয়ার কাছে ফাইনালের মতো।

ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপে নিজেদের প্রথম দুটি ম্যাচেই পরাজিত হয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে স্বাগতিক ভারতের কাছে ৬ উইকেটে হেরে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৩৪ রানে হার মেনেছে অসিরা।

ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথের মতো দুর্দান্ত ব্যাটারকে পেয়েও আসরে এখনো পর্যন্ত ২০০ রানের কোটা পেরুতে পারেনি অসিরা। সোমবার লক্ষ্মেীয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।

ম্যাচটি সামনে রেখে কামিন্স বলেন, “আমরা অবশ্যই ০-২ ব্যবধানে পিছিয়ে আছি। সুতরাং যতদ্রুত সম্ভব আমাদের জয়ের ধারায় ফিরতে হবে। এখন থেকে প্রায় সবগুলো ম্যাচই আমাদের কাছে ফাইনালের মতো। কারণ বাকি সবগুলো ম্যাচেই আপনাকে জিততে হবে।”

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত বর্তমান পরিসংখ্যান অস্ট্রেলিয়ার জন্য ভয়াবহ। দলের কোন ব্যাটার এখনো হাফ সেঞ্চুরির দেখাও পায়নি। ভারতের বিপক্ষে স্মিথের করা ৪৬ রানের ইনিংসটিই এখনো পর্যন্ত দলটির কোন ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডুবতে যাওয়ার সময় অসিদের হয়ে লড়াই করেছেন মার্নাস লাবুশেন।

ফিল্ডিংয়ের কারণেও পিচিয়ে পড়েছে পাঁচ বারের চ্যাম্পিয়নরা। ভারতের বিপক্ষে ম্যাচে বিরাট কোহলির ক্যাচটি যখন পড়ে যায় তখন তার সংগ্রহ ছিল মাত্র ১২ রান। শেষ পর্যন্ত ৮৫ রান তুলে স্বাগতিকদের জয়ের বন্দরে পৌঁছে দেন কোহলি। ক্যাচটি ধরতে পারলে মাত্র ২০ রানে ৪ উইকেট হারাতে হতো ভারতকে। ফলে হুমকিতে পড়ে যেত ২০০ রানের লক্ষ্য তাড়া করে ভারতীয়দের জয়।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়দের ফিল্ডিংয়ের অবস্থা আরো খারাপ পর্যায়ে নেমে যায়। এ সময় ৫টি সুযোগ হাতছাড়া করে অসি ফিল্ডাররা। ৩১২ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে গিয়ে মাত্র ৭০ রানে ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া। রান রেট বাড়ানোর চেষ্টা করতে গিয়ে আরো বড় ক্ষতির সম্মখীন হয় দলটি।

কামিন্স বলেন, “আমরা নিজেদের মান ধরে রাখতে পারিনি তাতে কোন সন্দেহ নেই। দুটি ম্যাচেই আমরা আমাদের মানদন্ডের বাইরে চলে গেছি এবং হেরে গেছি। এটি কোনভাবেই আদর্শ হতে পারে না। আমার মনে হয় শেষ ম্যাচের পর সবাই কিছুটা হতাশ হয়ে পড়েছে।”

এ মুহূর্তে টুর্নামেন্টের পয়েন্ট তালিকায় তলানির দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। এমনকি নেদারল্যান্ডের চেয়েও পিছিয়ে আছে দলটি। তালিকায় শুধুমাত্র অস্ট্রেলিয়ার পরের অবস্থানে আছে আফগানিস্তান।

সোমবার অস্ট্রেলিয়দের মোকাবেলা করতে যাওয়া শ্রীলঙ্কাও এখনো পর্যন্ত জয়ের দেখা পায়নি। যদিও রান করতে কোন সমস্যা হচ্ছেনা দ্বীপরাস্ট্রটির। দক্ষিন আফ্রিকার বিপক্ষে ৩২৬ রান করা লংকান দল পাকিস্তানের বিপক্ষে তাদের দ্বিতীয় ম্যাচে করেছে ৩৪৪ রান।

কামিন্স বলেন, “২০১৯ সালেও আমরা ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে রাউন্ড (রবিন লিগ) পর্বে হেরেছিলাম। আমার মতে গত বছর এই দল দুটির বিপক্ষেই আমাদের বেশী ভুগতে হয়েছে। এখন সুযোগ এসেছে এমন কতগুলো দলের মোকাবেলা করার, যাদের বিপক্ষে আমরা অনেক সাফল্য পেয়েছি। যা তাদের বিপক্ষে লড়ার সময় আমাদের বাড়তি আত্মবিশ্বাস কাজ করবে।”


শেয়ার করুন :