অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ১৭ ডিসেম্বর ২০২৩

২০২০ সালে ছোটদের হাত ধরেই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। তিন বছর পর এবার সেই যুবাদের হাতেই আসলো আরও একটি ট্রফি। সংযুক্ত আরব আমিরাতকে বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। বিশ্বকাপের পর এশিয়া কাপের শিরোপা জয়ের স্বাদও দিলো টাইগার যুবারা।

দুবাইয়ে অনুষ্ঠিত ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে টাইগার যুবারা। এর আগে আশিকুর রহমান শিবলির সেঞ্চুরি ও রিজওয়ান-আরিফুলের জোড়া ফিফটিতে ২৮২ রান করেছিল বাংলাদেশ। জবাবে টাইগার যুবাদের বোলিং তোপে ২৪.৫ ওভারে ৮৭ রানে গুটিয়ে যায় সংযুক্ত আরব আমিরাত।

রোববার (১৭ ডিসেম্বর) দুবাইয়ে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। জিসান আলমের সাথে ব্যাট হাত ওপেনিংয়ে মাঠে নামেন আশিকুর রহমান শিবলি। ইনিংসের সপ্তম ওভারে দলীং ১৪ রানে উদ্বোধনী জুটি ভাঙে বাংলাদেশের। ১৫ বল খেলে ১ চারে ব্যক্তিগত ৭ রানে জিসান ফিরলে চৌধুরী মো. রিজওয়ানের সাথে জৃুটি গড়েন শিবলি।

রিজওয়ান-শিবলির ব্যাট থেকে ১২৫ রানর জুটি পায় বাংলাদেশ। দলীয় ১৩৯ রানে ৬০ রান করা রিজওয়ান আউট হলে দ্বিতীয় উইকেট হারায় টাইগাররা। ৭১ বল খেলে চারটি চার ও এক ছক্কার নিজের ইনিংস সাজান তিনি।

রিজওয়ানের পর চতুর্থ ব্যাটার হিসেবে মাঠে নামা আরিফুল ইসলামের সাথেও বড় জুটি গড়েন শিবলি। ৪০ বলে ফিফটি (৫০) করার পর আরিফুল ফিরে গেলে ৪৩.২ ওভারে দলীয় ২২৫ রানে তৃতীয় হারায় বাংলাদেশের যুবারা। আরিফুলের সাশে শিবলির এ জুটি থেকে আসে ৮৬ রান।

তৃতীয় উইকেট হরানোর পর আর কারো সাথে বড় জুটি গড়তে পারেননি শিবলি। বাকিদের যাওয়া-আসার মাঝে অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি ২১ রান করেন। শেষ ৫ ওভারে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

ইনিংসের শেষ ওভারের প্রথম বলে ব্যক্তিগত ১২৯ রানে সাজঘরে ফিরেন শিবলি। ১৪৯ বলে শিবলির এই ইনিংসে ১২টি চার ও একটি ছক্কার মার ছিল। চলমান এশিয়া কাপের গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষেও সেঞ্চুরি করেছিলেন শিবলি। ওপেনিংয়ে ব্যাট করতে নেমে অপরাজিত ১১৬ রান করেছিলেন তিনি।

২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টাইগার যুবাদের বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় সংযুক্ত আরব আমিরাতের যুবারা। দলটির পক্ষে সর্বোচ্চ অপারাজিত ২৫ রানের ইনিংস খেলেন ধ্রুব পরাশার। এছাড়া ওপেনার অক্ষত রাই-এর ১১ রান ছাড়া আর কোন ব্যাটার দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।

সংযুক্ত আরব আমিরাতের যুবাদের গুটিয়ে দিয়ে ইতিহাস গড়ার পথে বল হাতে বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট শিকার করেন মারুফ মৃধা এবং রোহানাত দৌলা বর্ষণ। এছাড়া ইকবাল হোসেন ইমন এবং শেখ পারভেজ জীবন ২টি করে উইকেট নেন।

এ ম্যাচে সেঞ্চুরি করে ম্যাচ সেরা আশিকুর রহমান শিবলির হাতে উঠেছে টুর্নামেন্ট সেরা পুরস্কারও। এ ম্যাচ দিয়ে পুরো টুর্নামেন্টে চারবার ম্যাচ সেরা পুরস্কার পেলেন শিবলি।


শেয়ার করুন :