ওয়ানডে সিরিজে দলগত পারফরমেন্স চান শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ১২ মার্চ ২০২৪
ওয়ানডে সিরিজে দলগত পারফরমেন্স চান শান্ত

টি-টোয়েন্টি শেষে শ্রীলঙ্কার বিপক্ষে এবার ওয়ানডে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। চট্টগ্রামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে লঙ্কানদের বিপক্ষে দলগত পারফরমেন্স চান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বলেন, “দল হিসেবে খেলা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আমরা যখন দল হিসাবে খেলি, তখন আমাদের ম্যাচ জেতার সুযোগ বেশি থাকে।”

বুধবার (১৩ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দিয়েছেন শান্ত।

দলগত পারফরম্যান্স নিয়ে তিনি আরও বলেন, “শেষ সিরিজে নিউজিল্যান্ড সফরে আমরা দল হিসেবে খেলে ভালো ফল পেয়েছি। আমরা নিউজিল্যান্ডে সব ম্যাচ জিততে চেয়েছিলাম তবে দুর্ভাগ্যবশত হয়নি। বিশ্বকাপের সময় আমরা দল হিসেবে খেলতে পারিনি, তবে খারাপ সময় আমাদের একে অপরের পাশে থাকতে হবে এবং সমর্থন যোগাতে হবে।”

বিশ্বকাপে প্রত্যাশানুযায়ী ভালো খেলতে পারেনি বাংলাদেশ। তবে বছরের শেষ দিকে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে ভালো করেছে টাইগাররা। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ম্যাচ জয়ের কীর্তি গড়লেও শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে ওই সিরিজ হেরে যায় বাংলাদেশ। ২০২৩ সালে বাংলাদেশের ওয়ানডে রেকর্ড ছিল খুব খারাপ। তাই শান্তর লক্ষ্য এ বছর নিজেদের প্রথম ওয়ানডে সিরিজ দিয়ে দলকে ভালো অবস্থায় ফিরিয়ে আনা।

শান্ত বলেন, “যখন আন্তর্জাতিক অঙ্গনে কোন দলের বিপক্ষে খেলবেন তখন আপনাকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। আমরা অসাধারণ ক্রিকেট খেলেছি। বিশেষ করে ২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে। একটি খারাপ বছর আমাদের হতাশ করতে পারে। তবে ঘুড়ে দাঁড়ানো জরুরি এবং আমরা তা করার জন্য প্রস্তুত।”

শ্রীলঙ্কার বিপক্ষে এ সিরিজে ওপেনার হিসেবে বাংলাদেশ দলে আছেন চারজন- লিটন দাস, এনামুল হক বিজয়, সৌম্য সরকার এবং তানজিদ হাসান তামিম। তাদের মধ্যে লিটন দাসের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। বাংলাদেশের নিয়মিত ওপেনার হওয়া সত্বেও শেষ সিরিজে সৌম্য এবং বিজয় বাংলাদেশের ইনিংস শুরু করায় চার নম্বরে ব্যাট করেছেন লিটন।

এ বিষয়ে প্রশ্ন করা হলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করা শান্ত। বলেন, “আমি এখনই বলতে চাই না, কে ইনিংস শুরু করবে। দলের জন্য যেটা ভালো মনে করি আমরা সেটাই করবো।”

তবে সুযোগ পেলে ওপেনার সৌম্যর কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশা করেন তিনি। শান্ত বলেন, “সে (সৌম্য) অনেক দিন পর এসেছে এবং শেষ সিরিজে তিনটি ম্যাচ খেলেছে। এক ইনিংস বড় স্কোর করেছে। তার ধারাবাহিকতার ইস্যু আছে। কেবলমাত্র সৌম্য নয়, ধারাবাহিকতা সব ব্যাটারের জন্য গুরুত্বপূর্ণ। আমরা কাজ করছি সৌম্য এবং অন্যান্য ব্যাটাররা কিভাবে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকতা ধরে রাখতে পারে। আমি আশা করি এ সিরিজে সুযোগ পেলে সে দলের জন্য ভালো কিছু করবে।”

নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৫১ বলে ক্যারিয়ার সেরা ১৬৯ রান করেন সৌম্য। বিদেশের মাটিতে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে যা সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তারপরও ওই ম্যাচটি ৩ উইকেটে হেরেছিল বাংলাদেশ।
ভারতের মাটিতে গত বিশ্বকাপে বারবার বাংলাদেশের ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে বেশ আলোচনা হয়েছিল।

গত সিরিজে দলের ব্যাটিং অর্ডারে খুব বেশি পরিবর্তন হয়নি বলে জানান শান্ত। বলেন, “গত সিরিজে ব্যাটিং অর্ডারে বড় কোন পরিবর্তন হয়নি। আমি মনে করি না এ সিরিজে আমরা পরিবর্তন আনবো। দলে সাকিব আল হাসান নেই। সাকিবের উপস্থিতি সব সময় আমাদের কাজকে সহজ করে তোলে। কারণ তার ব্যাটিং এবং বোলিং, দুই ক্ষেত্রেই দলকে সহায়তা করে।”


শেয়ার করুন :