প্রথম পেসার হিসেবে অ্যান্ডারসনের ৬০০ টেস্ট উইকেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৬ এএম, ২৬ আগস্ট ২০২০
প্রথম পেসার হিসেবে অ্যান্ডারসনের ৬০০ টেস্ট  উইকেট

টেস্ট ক্রিকেটে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের ডান’হাতি পেসার জেমস অ্যান্ডারসন। সব মিলিয়ে চতুর্থ বোলার হিসেবে ৬০০ উইকেটের এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে পাক অধিনায়ক আজহার আলীকে সাজঘরে ফিরিয়ে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। যে মাইলফলকে তিনি প্রথম পেসার ও সবমিলিয়ে চতুর্থ বোলার। তার উপরে যে তিনজন আছেন তারা তিনজনই স্পিনার।

১৩৩ ম্যাচে ৮০০ উইকেট নিয়ে সবার উপরে আছেন শ্রীলঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরন। ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি শেন ওয়ার্ন। আর ১৩২ ম্যাচে ৬১৯ উইকেট নিয়ে তৃতীয় স্থানে ভারতের অনিল কুম্বলে।

sportsmail24৬০০তম উইকেট নেওয়ার পর জেমস অ্যান্ডারসনের উদযাপন 

২০০৩ সালে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় অ্যান্ডারসনের। জিম্বাবুয়ের মার্ক ভার্মিউলেনকে শূন্য রানে ফিরিয়ে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম উইকেট তুলে নেন তিনি। ২০০৩ সালে লর্ডসে শুরু হওয়ার পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি জিমিকে। এরপর থেকে বয়স যত বেড়েছে বোলিংয়েল ক্ষুরধার ততই যেন বেড়েছে অ্যান্ডারসনের।

পেসার হিসেবে জেমস অ্যান্ডারসনের পরের জায়গাটা অবশ্য অস্ট্রেলিয়ার কিংবদন্তি সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রার। ৫৬৩ উইকেট নিয়ে পেসারদের মাঝে সবচেয়ে উইকেটের মালিক হিসেবে শীর্ষস্থানটি দীর্ঘদিন দখলে রেখেছিলেন ম্যাকগ্রা। তবে ২০১৮ সালে ভারতের বিপক্ষে গ্লেন ম্যাকগ্রার ৫৬৩ উইকেটকে টপকে যান এ পেসার।

ক্যারিয়ারের ১৫৬তম ম্যাচে এসে ৬০০ উইকেট তুলে নিয়েছেন অ্যান্ডারসন। ৬০০ উইকেট নিতে সবচেয়ে বেশি ম্যাচ লাগলো অ্যান্ডারসনের। সবচেয়ে কম ১০১ ম্যাচ লেগেছিল মুরালিধরনের। কুম্বলের ১২৪ ও ওয়ার্নের লেগেছিল ১২৬ ম্যাচ।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বোল্টের জন্মদিনের পার্টিতে যোগ দিলেও করোনা নেগেটিভ গেইল

বোল্টের জন্মদিনের পার্টিতে যোগ দিলেও করোনা নেগেটিভ গেইল

দশ নম্বরে নেমে ৬২ বলে সেঞ্চুরি

দশ নম্বরে নেমে ৬২ বলে সেঞ্চুরি

অলিম্পিয়ান তারকার ক্লাসে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটাররা

অলিম্পিয়ান তারকার ক্লাসে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটাররা

‘প্রতারক-জোচ্চোর’ বলা ইংলিশ সমর্থকদের মিস করবেন স্মিথ!

‘প্রতারক-জোচ্চোর’ বলা ইংলিশ সমর্থকদের মিস করবেন স্মিথ!