শেষ বিকেলে ২ উইকেট তুলেও পিছিয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ০১ মে ২০২১
শেষ বিকেলে ২ উইকেট তুলেও পিছিয়ে বাংলাদেশ

অভিষেক ম্যাচে শ্রীলঙ্কার বাঁ-হাতি স্পিনার প্রবিন জয়াবিক্রমারা ঘূর্ণিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ২৫১ রানে অলআউট হয়ে বিপাকে বাংলাদেশ। ৮ উইকেট হাতে নিয়ে ২৫৯ রানে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে শেষ বিকেলে ২ উইকেট ১৭ রান করেছে লঙ্কানরা।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে ম্যাচে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ রান করেছিল স্বাগতিকরা। এর আগে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৪৬৯ রান করেছিল শ্রীলঙ্কা। উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ৬৪ ও রমেশ মেন্ডিস ২২ রানে অপরাজিত ছিলেন। শনিবার তৃতীয় দিনের প্রথম সেশনে আরও ১ উইকেট হারিয়ে ২৪ রান যোগ করে নিজেদের ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

ব্যক্তিগত ৩৩ রানে রমেশকে আউট করেন টাইগার পেসার তাসকিন আহমেদ। ইনিংসে এটি তাসকিনের চতুর্থ উইকেট ছিলো। অপরপ্রান্তে ৭৭ রানে অপরাজিত ছিলেন ডিকবেলা। এছাড়া শ্রীলঙ্কার পক্ষে অধিনায়ক দিমুথ করুনারত্নে ১১৮, লাহিরু থিরিমান্নে ১৪০, ওশাদা ফার্নান্দো ৮১, পাথুম নিশাঙ্কা ৩০, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৫ ও ধনাঞ্জয়া ডি সিলভা ২ রান করে আউট হন।

বাংলাদেশের তাসকিন ৩৪ দশমিক ২ ওভারে ১২৭ রানে ৪ উইকেট নেন। ৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটিই সেরা বোলিং ফিগার তাসকিনের। এছাড়া শরিফুল-তাইজুল-মিরাজ ১টি করে উইকেট শিকার করেন।

ব্যাটিংয়ে নেমে দলকে ভালো শুরু এনে দেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। তামিমকে সঙ্গ দিয়ে উদ্বোধনী জুটিতে ৯৮ রান যোগ করেন আরেক ওপেনার সাইফ হাসান। তামিম-সাইফের জুটি ভাঙেন অভিষেক ম্যাচ খেলতে নামা প্রবীন জয়াবিক্রমা। ২৫ রান করা সাইফকে শিকার করেন জয়াবিক্রমা। এরপর নাজমুল হোসেন শান্তকে খালি হাতে বিদায় দেন আরেক স্পিনার রমেশ মেন্ডিস।

১ রানের ব্যবধানে ২ উইকেট হারানোর পরও দলের রানের চাকা সচল রেখেছিলেন তামিম। টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরির পথেই ছিলেন তামিম। কিন্তু তামিমকে ৯২ রানে আটকে দেন জয়াবিক্রমা। প্রথম টেস্টেও নাভার্স নাইন্টিতে আউট হন তামিম। ১৫০ বলে ১২টি চারে নিজের ইনিংসটি সাজান তামিম।

তামিমের আউটের পর দলের হাল ধরেন অধিনায়ক মমিনুল হক ও মুশফিকুর রহিম। চতুর্থ উইকেট ১১১ বলে ৬৩ রানের জুটি গড়েন তারা। মুশফিককে আউট করে বড় হতে থাকা জুটি ভাঙেন জয়াবিক্রমা। এ উইকেট পতনের পরই বাংলাদেশ ইনিংস ধস নামে। ২১৪ থেকে ২৫১ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। ৩৭ রানে শেষ ৭ উইকেট হারায় টাইগাররা। এ ৭টির মধ্যে জয়াবিক্রমা ৪টি, সুরাঙ্গা লাকমল ২টি ও মেন্ডিস ১টি উইকেট নেন।

মমিনুল ৪৯, লিটন দাস ৮, মেহেদী হাসান মিরাজ ১৬, তাইজুল ইসলাম ৯, তাসকিন আহমেদ-শরিফুল ইসলাম শূন্য রানে আউট হন।

শ্রীলঙ্কার হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামা জয়াবিক্রমা ৯২ রাানে ৬ উইকেট নেন। এছাড়া লাকমল ও মেন্ডিস ২টি করে শিকার করেন।

বাংলাদেশকে ফলো-অন না করিয়ে আবারও ব্যাট হাতে নেমে বিপদেই পড়ে শ্রীলঙ্কা। ১৫ রানের মধ্যে ২ উইকেট হারায় তারা। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা লাহিরু থিরিমান্নেকে ২ রানে আউট করেন স্পিনার মিরাজ। ওশাদা ফার্নান্দোকে ১ রানে থামান আরেক স্পিনার তাইজুল।

তবে দিন শেষে অপরাজিত আছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান অধিনায়ক দিমুথ করুনারত্নে ও সাবেক দলনেতা অ্যাঞ্জেলো ম্যাথুজ। করুনারত্নে ১৩ ও ম্যাথুজ ১ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের মিরাজ-তাইজুল ১টি করে উইকেট নিয়েছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

২৫১ রানেই অলআউট বাংলাদেশ

২৫১ রানেই অলআউট বাংলাদেশ

পাঁচশ’র নিচেই শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা

পাঁচশ’র নিচেই শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডের প্রাথমিক দলে ইমরুল কায়েস

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডের প্রাথমিক দলে ইমরুল কায়েস

ড্র’তে খুশি হলে হবে না, সিরিজ জয় করতে হবে : ডোমিঙ্গো

ড্র’তে খুশি হলে হবে না, সিরিজ জয় করতে হবে : ডোমিঙ্গো