আলো স্বল্পতায় ৫৭ ওভারেই শেষ ঢাকা টেস্টের প্রথম দিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১
আলো স্বল্পতায় ৫৭ ওভারেই শেষ ঢাকা টেস্টের প্রথম দিন

বাংলাদেশ-পাকিস্তানের ঢাকা টেস্টের প্রায় অর্ধেক দিন কেড়ে নিলো অগ্রহায়ণের শীতে সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদ। প্রথমে বৃষ্টি এবং পরবর্তীতে আলো স্বল্পতায় ৫৭ ওভার খেলা সম্ভব হয়েছে। বিকেল ৩টায় খেলা বন্ধ হওয়ার আগে পাকিস্তানের সংগ্রহে প্রথম দিন শেষে ২ উইকেট ১৬১ রান।

শনিবার (৪ ডিসেম্বর) থেকে শুরু হওয়া সিরিজের শেষ ও ঢাকা টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। চট্টগ্রােমের পর ঢাকা টেস্টেও সাবধানী শুরু কদলীয়রে পাকিস্তান। ফলে ওপেনিং জুটি থেকে ৫৯ রান পায় তারা।

দিনের ১৯তম ওভারে টাইগারদের মুখে হাসি ফোটান স্পিনার তাইজুল ইসলাম। ৫০ বলে ২ বাউন্ডিারি ও ১ ওভার বাউন্ডারিওত ২৫ রান করা ওপেনার শফিককে বোল্ড করেন তিনি। সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসে উদ্বোধনী জুটিতে ১৪৬ ও ১৫১ রান করেছিলেন আবিদ ও শফিক।

শফিককে শিকার করার পর ২৫তম ওভারে পাকিস্তান শিবিরে দ্বিতীয় আঘাত হানেন তাইজুল। চট্টগ্রামে দুই ইনিংসে ১৩৩ ও ৯১ রান করা আবিদকেও বোল্ড করেন তিনি। ৬টি চারে ৮১ বলে ৩৯ রান করে ফিরেন আবিদ।

দিনের প্রথম সেশনেই দুই ওপেনারকে হারানোয় ৩১ ওভারে ২ উইকেটে ৭৮ রান তুলে মধ্যাহ্ন-বিরতিতে যায় পাকিস্তান।
তৃতীয় উইকেটে দলের হাল ধরেন আজহার আলী ও অধিনায়ক বাবর আজম। দ্বিতীয় সেশনে দাপট দেখান তারা। বাংলাদেশের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন আজহার ও বাবর।

৪৯তম ওভারে ৩৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১৯তম হাফ-সেঞ্চুরি তুলে নেন বাবর। চলতি বাংলাদেশ সফরে টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম টেস্টে ব্যাট হাতে ব্যর্থই ছিলেন বাবর। বাবর ও আজহারের অবিচ্ছিন্ন ৯১ রানের জুটিতে ৫৭ ওভারে ২ উইকেটে ১৬১ রান তুলে চা-বিরতিতে যায় পাকিস্তান।

বিকেল ৩টায় চা বিরতিতে যাওয়ার সময় আজহার ৩৬ ও বাবর ৬০ রানে অপরাজিত ছিলেন। আলো স্বল্পতার কারণে চা-বিরতির পর আর মাঠে নামতে পারেনি পাকিস্তান ও বাংলাদেশ। আলো স্বল্পতার কারনে দিনের খেলার ৩৩ ওভার বাকি থাকতে ইতি টানতে বাধ্য হন আম্পায়ার ও ম্যাচ রেফারিরা। এর আগে হালকা বৃষ্টির কারণে ২৫ মিনিট খেলা বন্ধ ছিল।

প্রথম দিন বাংলাদেশের সফল বোলার ছিলেন তাইজুল। ১৭ ওভার বল করে ৪৯ রানে ২ উইকেট নেন তিনি। ১৫ ওভার বল করে ৩৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জাতীয় দলের হয়ে খেলতে নামা সাকিব আল হাসান। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বিশ্বকাপের সুপার টুয়েলভের শেষ তিন ম্যাচ ও ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম টেস্টে খেলতে পারেননি সাকিব।

সাকিব ছাড়াও ঢাকা টেস্টে মোটপ তিনটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। প্রথম টেস্ট খেলা ইয়াসির আলি, আবু জায়েদ ও সাইফ হাসানের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান, মাহমুদুল হাসান জয় ও খালেদ আহমেদ। দেশের ৯৯তম টেস্ট খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছে ডান-হাতি ব্যাটার ২১ বছর বয়সী জয়ের।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

লঙ্কান ঘূর্ণিতে টেস্ট সিরিজ হারলো ওয়েস্ট ইন্ডিজ

লঙ্কান ঘূর্ণিতে টেস্ট সিরিজ হারলো ওয়েস্ট ইন্ডিজ

সুবিধা নিতে পারেননি পেসাররা : মিরাজ

সুবিধা নিতে পারেননি পেসাররা : মিরাজ

বাংলাদেশের ৯৯তম টেস্ট ক্রিকেটার জয়

বাংলাদেশের ৯৯তম টেস্ট ক্রিকেটার জয়

১৮ ক্রিকেটার নিয়ে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ, খেলবেন সাকিব

১৮ ক্রিকেটার নিয়ে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ, খেলবেন সাকিব