অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫১ পিএম, ২৭ মে ২০২২
অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

ফাইল ফটো

চন্ডিকা হাথুরুসিংহের অধীনে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ। তবে সে সময় বড় দলকে হারানোর জন্য সুবিধাজনক উইকেট তৈরি করাই বাংলাদেশের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন বর্তমান কোচ রাসেল ডোমিঙ্গো। তার মতে, অতীতে খারাপ উইকেটে খেলার কারণে বাংলাদেশ টেস্টে কাঙ্ক্ষিত উন্নতি করতে পারছে না।

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে ব্যর্থতার পর নিজেদের মাঠেও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ হারলো বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজে চট্টগ্রামে প্রথম টেস্টে ড্র করলেও ঢাকার ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটে হেরে গেছে বাংলাদেশ। ফলে ১-০ ব্যবধানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজ হারের স্বাদ নেয় বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট দলের টেস্টে এমন বাজে পারফর্ম্যান্সকে অতীতে খারাপ উইকেটে খেলার কারণ হিসেবে দেখছেন। টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো জানান, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের ম্যাচ হারার চিত্র তেমনই প্রমাণ দিচ্ছে।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো বড় দলকে হারানোর জন্য চন্ডিকা হাথুরুসিংহের অধীনে ঘরের মাঠে সুবিধাজনক উইকেট তৈরি করেছিল বাংলাদেশ। সে সময় ঘরের মাঠে বড় দলগুলোর বিপক্ষে বেশ কয়েকটি ম্যাচও জিতেছিল টাইগাররা। তবে বিদেশের মাটিতে আবারও ধুকতে হয়েছে বাংলাদেশের।

রাসেল ডোমিঙ্গো বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার পর ভালো উইকেট বানানোর কথা বলেছিলেন। তবে ফলাফল সন্তোষজনক নয়। কারণ, ঘরের মাঠেও বাংলাদেশকে ভালো উইকেটেও লড়াই করতে হচ্ছে। ফলে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানের পর এখন শ্রীলঙ্কার বিপক্ষেও সিরিজ খোয়ালো টাইগাররা।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর শুক্রবার (২৭ মে) সংবাদ সম্মেলনে ডোমিঙ্গো বলেন, বাজে উইকেটে খেলার অভ্যাসের কারণে এখনও ধুকছে বাংলাদেশ। চট্টগ্রাম ও ঢাকায় ভালো দু’টি উইকেট পেয়েছিল বাংলাদেশ। চট্টগ্রামে যখন ভালো খেলেছে, ঢাকায় দু’টি ইনিংসেই অভিজ্ঞতাসম্পন্ন টপ অর্ডারে ধস নামে, যা দেখাটা হতাশাজনক ছিল।

তিনি বলেন, “এ উইকেট দু’টি (চট্টগ্রাম এবং ঢাকা) ভালো ছিল। এমন হওয়ার কারণ, খারাপ উইকেটে খেলতে অভ্যস্ত তারা (বাংলাদেশ ক্রিকেট দল)। ভালো উইকেটে খেলা মানেই দীর্ঘমেয়াদে উন্নতি করা।”

শ্রীলঙ্কার বিপক্ষে হারে গুরুত্বপূর্ণ মুর্হূতে বার বার ছোট-ছোট ভুল করাকেও দোষারোপ করছেন রাসেল ডোমিঙ্গো। বলেন, “কিছু পরিবর্তন (দলে) আনতে হলে, আমরা একটি বা দু’টি ব্যাপার দেখতে পারি। দুই ইনিংসেই যথাক্রমে ২৪ রানে ৫ উইকেট ও ২৩ রানে ৪ উইকেট পতনের পর টেস্ট জয় সম্ভব নয়। আমাদের কিছু পরিবর্তন করতে হবে, গত ৬-৮ মাসে এটি অনেকবার ঘটেছে।”

তিনি আরও বলেন, “আমরা চারদিন লড়াই করেছি এবং একটি সেশনে খারাপ করার কারণে ফেরার উপায় ছিল না। আমি নিশ্চিত, এটি খেলোয়াড়দের জন্যও সমান হতাশাজনক। তারা লড়াইয়ে ফিরছে, কিন্তু একটা নির্দিষ্ট সময়ে খেলা থেকে ছিটকে পড়ছে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

পুরো পাঁচদিন ভালো খেলার প্রতি গুরুত্বারোপ ডোমিঙ্গোর

পুরো পাঁচদিন ভালো খেলার প্রতি গুরুত্বারোপ ডোমিঙ্গোর

বাংলাদেশকে বিশ্বকাপ জেতার সাহস দিয়েছেন রাসেল ডোমিঙ্গো

বাংলাদেশকে বিশ্বকাপ জেতার সাহস দিয়েছেন রাসেল ডোমিঙ্গো

দলে সিনিয়র-জুনিয়র নিয়ে কথা বলাটা অপ্রয়োজনীয়: ডোমিঙ্গো

দলে সিনিয়র-জুনিয়র নিয়ে কথা বলাটা অপ্রয়োজনীয়: ডোমিঙ্গো

গণমাধ্যম ও মানুষের কথা মেজাজ হারানোর মতো, তবে আমি হারাই না: ডোমিঙ্গো

গণমাধ্যম ও মানুষের কথা মেজাজ হারানোর মতো, তবে আমি হারাই না: ডোমিঙ্গো