ভারপ্রাপ্ত হয়েও আশরাফুল-মাশরাফি-সাকিব-মুশফিকের পাশে লিটন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৫ এএম, ১৪ জুন ২০২৩
ভারপ্রাপ্ত হয়েও আশরাফুল-মাশরাফি-সাকিব-মুশফিকের পাশে লিটন

টেস্ট-ওয়ানডে ও টি-টোয়েন্টি; ক্রিকেটের এই তিন ফরম্যাটে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে পঞ্চম অধিনায়ক হলেন লিটন কুমার দাস। তবে সবগুলো ফরম্যাটেই ভারপ্রাপ্ত হিসেবে নেতৃত্ব দিয়েছেন তিনি। এখনো পাওয়া হয়নি কোন ফরম্যাটের নিয়মিত অধিনায়কত্বের দায়িত্ব।

আঙুলের ইনজুরির কারণে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ফলে সাকিবের অনুপস্থিতিতে নেতৃত্বের ভার বহন করছেন লিটন দাস।

বুধবার (১৪ জুন) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে টস করতে নেমেই নিজের নামের পাশে এ রেকর্ড যুক্ত করেন লিটন। দেশের পঞ্চম ক্রিকেটার হিসেবে সব ফরম্যাটে নেতৃত্ব দেওয়ার গৌরব অর্জন করেন এ টাইগার ক্রিকেটার।

লিটন দাসের আগে তিন ফরম্যাটে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন আরও চারজন টাইগার ক্রিকেটার। তারা হলেন- মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তাদের মধ্যে আশরাফুল এবং মাশরাফি এখন আর দেশের হয়ে খেলেন না। বাকি দুইজনের মধ্যে সাকিব আল হাসান এখনো টেস্ট এবং টি-টোয়েন্টি ফরম্যাটের দলনেতা।

লিটন দাস বাংলাদেশ ক্রিকেটের কোন ফরম্যাটের নিয়মিত অধিনায়ক নন। সাকিব আল হাসানের অনুপস্থিতে টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক হয়ে তিন ফরম্যাটের কোটা পূরণ করা নিটন বাকি দুই ফরম্যাটেও ভারপ্রাপ্ত হিসেবে নেতৃত্ব দিয়েছেন। এই টেস্টের আগে নিয়মিত অধিনায়কদের অনুপস্থিতিতে ৩টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টিতে দলের দায়িত্ব পালন করেছেন তিনি।

লিটনের অধীনে গেল বছর ভারতের বিপক্ষে সিরিজের তিন ওয়ানডের মধ্যে ২টিতে জয় ও ১টি হার ছিল। আর ২০২১ সালে নিউজিল্যান্ড সফরে একটি টি-টোয়েন্টিতে হারের স্বাদ পান লিটন।

টেস্টে বাংলাদেশের ১২তম অধিনায়ক হিসেবে অভিষেক হলো লিটনের। সেই সাথে তৃতীয় উইকেটরক্ষক হিসেবে টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার নজির গড়লেন তিনি।

লিটনের আগে উইকেটরক্ষক হিসেবে টেস্ট ফরম্যাটে টাইগারদের নেতৃত্ব দিয়েছিলেন খালেদ মাসুদ ও মুশফিকুর রহিম। খালেদ মাসুদ ১২টি ও মুশফিক ৩৪ টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেন।



শেয়ার করুন :