হেডিংলি টেস্ট জিতে সিরিজে ব্যবধান কমালো ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৮ পিএম, ১০ জুলাই ২০২৩
হেডিংলি টেস্ট জিতে সিরিজে ব্যবধান কমালো ইংল্যান্ড

মার্ক উডের নৈপুণ্যে অ্যাশেজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ম্যাচে বল হাতে ৭ উইকেট নেওয়ার পাশাপাশি বল হাতে ৪০ রান করেন উড। প্রথম দুই টেস্ট হারের পর তৃতীয় ম্যাচ জয়ে সিরিজে ব্যবধান কমালো ইংল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে ইংল্যান্ড।

হেডিংলি টেস্ট জয়ের জন্য তৃতীয় দিন ২৫১ রানের টার্গেট পায় ইংল্যান্ড। জবাবে দিন শেষে বিনা উইকেটে ২৭ রান তুলে তারা। এতে ম্যাচের শেষ দু’দিনে ১০ উইকেট হাতে নিয়ে ২২৪ রান প্রয়োজন পড়ে ইংল্যান্ডের।

আজ, চতুর্থ দিন দলীয় ৪২ রানে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। ২৩ রান করা বেন ডাকেটকে শিকার করেন পেসার মিচেল স্টার্ক। তিন নম্বরে নামা মঈন আলিকে ৫ রানে থামান স্টার্ক। হাফ-সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে মিচেল মার্শের বলে ৪৪ রানে বিদায় নেন ওপেনার জ্যাক ক্রলি। তার বিদায়ে ৯৩ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড।

ইংল্যান্ডের মিডল অর্ডার ব্যাটারদের ক্রিজে বেশিক্ষণ টিকতে দেননি অস্ট্রেলিয়ার স্টার্ক ও কামিন্স। জো রুটকে ২১ রানে কামিন্স, বেন স্টোকসকে ১৩ রানে ও জনি বেয়ারস্টোকে ৫ রানে শিকার করেন স্টার্ক। ১৭১ রানে ৬ উইকেটে পরিণত হয়ে কিছুটা চাপে পড়ে ইংল্যান্ড।

দলের এ অবস্থায় অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন হ্যারি ব্রুক ও ওকস। সপ্তম উইকেটে ৭৩ বলে ৫৯ রান তুলে ইংল্যান্ডকে জয়ের পথে নিয়ে আসেন তারা। এই জুটিতেই টেস্ট ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরি তুলে নেন ব্রুক।

ইংল্যান্ডের জয় থেকে ২১ রান দূরে থাকতে স্টার্কের বলে থামেন ৯টি চারে ৯৩ বলে ৭৫ রান করা ব্রুক। ব্রুকের বিদায়ে উইকেটে এসেই মারমুখী মেজাজে ব্যাট করে দ্রুতই ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন উড।

অষ্টম উইকেটে ১৪ বলে অবিচ্ছিন্ন ২৪ রান তোলেন ওকস-উড। ৪টি চারে ৪৭ বলে ওকস অপরাজিত ৩২ এবং ১টি করে চার-ছক্কায় ৮ বলে অপরাজিত ১৬ রান করেন উড। অস্ট্রেলিয়ার স্টার্ক ৭৮ রানে ৫ উইকেট নেন।

প্রথম ইনিংসে বল হাতে ৩৪ রানে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৬৬ রানে ২ উইকেট এবং ব্যাট হাতে দুই ইনিংসে যথাক্রমে ২৪ ও অপরাজিত ১৬ রান করায় ম্যাচ সেরা হন উড।


শেয়ার করুন :