শান্তর সেঞ্চুরির পর তাইজুলের ১০ উইকেট, বাংলাদেশের অবিস্মরণীয় জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৬ এএম, ০২ ডিসেম্বর ২০২৩
শান্তর সেঞ্চুরির পর তাইজুলের ১০ উইকেট, বাংলাদেশের অবিস্মরণীয় জয়

সিলেট টেস্টে তাইজুলের ঘূর্ণিতে চতুর্থ দিন শেষেই নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের দ্বারপ্রান্তে ছিল স্বাগতিক বাংলাদেশ। শেষ দিনেই সেই তাইজুল। সফররত নিউজিল্যান্ডকে ১৮১ রানে গুটিয়ে দিয়ে ইতিহাস গড়লো নাজমুল হোসেন শান্তরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের জয় নিশ্চিত করলো টাইগাররা। এর আগে স্বাগতিক নিউজিল্যান্ডকেও হারিয়েছিল বাংলাদেশ।

চতুর্থ দিন শেষে ৩ উইকেট হাতে নিয়ে ২১৯ রানে পিছিয়ে ছিল কিউইরা। তাইজুলের ৪ উইকেট শিকারে ৭ উইকেট হারিয়ে ১১৩ রান করেছিল নিউজিল্যান্ড। যেখানে নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে জয়ের জন্য সফরকারীদের সামনে ৩৩২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশ। শনিবার শেষ দিনে আরও দুট উইকেট করেন তাইজুল। প্রথম ইনিংসে ৪টি এবং দ্বিতীয় ইনিংসে ৬টি নিয়ে শান্তর সেঞ্চুরি ছাপিয়ে ম্যাচ সেরা হয়েছেন তােইজুল ইসলাম।

টেস্ট ক্রিকেটে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একাধিক জয়ের রেকর্ড ছিল বাংলাদেশের। এবার ঘরের মাঠে হারিয়ে সেই তালিকায় নিউজিল্যান্ডের নাম যুক্ত করলো টাইগাররা। এর আগে ২০২২ সালের জানুয়ারিতে নিউজল্যান্ড সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজটি ১-১ ড্র করেছিল বাংলাদেশ।

সিলেট টেস্টের চতুর্থ দিন শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের দ্বারপ্রান্তে ছিল স্বাগতিক বাংলাদেশ। দলীয় ১০২ রানের সাত উইকেট হারানোর পর দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ১১৩ রান। হাতে মাত্র তিন উইকেট নিয়ে শনিবার ব্যাট করতে নেমেছিল।

আগে দিনের দুই অপরাজিত ব্যাটার মিচেল ৪৪ ও ইশ সোধি ৭ রানে অপরাজিত ছিলেন। শেষ দিনে মিচেল টেস্ট ক্যারিয়ারের দশম ফিফটি স্পর্শ করলেও বেশিক্ষণ টিকতে পারেননি। দলীয় ১৩২ রানে নাঈমের দ্বিতীয় শিকারে সাজঘরে ফেরেন ৫৮ রান করা মিচেল।

৮ উইকেট তুলে নেওয়ায় বাংলাদেশের জয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় মাত্র। এরপর নিউজিল্যান্ডের বাকি দুই উইকেট আর কাউকে নিতে দেননি আগের দিন চার উইকেট শিকার করা তাইজুল। টাইগার এই স্পিনারের ঘূর্ণিতে ১৭৮ রানে নবম এবং ১৮১ রানে দশম উইকেট হারিয়ে হারের স্বাদ নেয় নিউজিল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে তাইজুলের ৬ উইকেট ছাড়াও নাঈম হাসান দুটি এবং শরিফুল ইসলাম এবং মিরাজ একটি করে উইকেট শিকার করেন।


শেয়ার করুন :