পোপের সেঞ্চুরি, তৃতীয় দিন শেষে এগিয়ে ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৪ পিএম, ২৭ জানুয়ারি ২০২৪
পোপের সেঞ্চুরি, তৃতীয় দিন শেষে এগিয়ে ইংল্যান্ড

ওলি পোপের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে এগিয়ে সফরকারী ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ৬ উইকেটে ৩১৬ রান করেছে ইংলিশরা। এতে ৪ উইকেট হাতে নিয়ে ১২৬ রানে এগিয়ে ইংল্যান্ড। ১৪৮ রানে অপরাজিত আছেন পোপ।

হায়দারাবাদে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেট হাতে নিয়ে ১৭৫ রানে এগিয়ে ছিল ভারত। ইংল্যান্ডের ২৪৬ রানের জবাবে দিন শেষে ৭ উইকেটে ৪২১ রান করেছিল টিম ইন্ডিয়া। রবীন্দ্র জাদেজা ৮১ ও অক্ষর প্যাটেল ৩৫ রানে অপরাজিত ছিলেন।

শনিবার (২৭ জানুয়ারি) তৃতীয় দিন বাকি ৩ উইকেটে ১৫ রানের বেশি যোগ করতে পারেনি ভারত। স্পিনার জো রুটের শিকার হয়ে ৮৭ রানে থামেন জাদেজা। ১৮০ বল খেলে ৭টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।

জাদেজার পর জসপ্রিত বুমরাহকে খালি হাতে বিদায় দেন রুট। শেষ ব্যাটার প্যাটেলকে (৪৪) থামিয়ে ভারতের ইনিংস শেষ করেন স্পিনার রেহান আহমেদ। ৪৩৬ রানে গুটিয়ে ১৯০ রানের লিড পায় ভারত। ইংল্যান্ডের রুট ৭৯ রানে ৪টি ও হার্টলি-রেহান ২টি করে উইকেট নেন।

বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ৪৫ রানের সূচনা পায় ইংল্যান্ড। ৩১ রান করে স্পিনার রবীচন্দ্রন অশি^নের বলে প্রথম ব্যাটার হিসেবে আউট হন জ্যাক ক্রলি। এরপর দ্বিতীয় উইকেটে ৫৭ বলে ৬৮ রানের জুটি গড়েন বেন ডাকেট ও পোপ। ৪৭ রান করা ডাকেটকে বোল্ড করে জুটি ভাঙেন বুমরাহ।

এরপর দ্রুতই ৩ উইকেট হারায় ইংল্যান্ড। রুটকে ২ রানে বুমরাহ, জনি বেয়ারস্টোকে ১০ রানে জাদেজা ও অধিনায়ক বেন স্টোকসকে ৬ রানে শিকার করেন অশ্বিন।

১৬৩ রানে পঞ্চম উইকেট পতনের পর ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন পোপ ও উইকেটরক্ষক বেন ফোকস। সাবধানে খেলে ১৮৩ বলে ১১২ রানের জুটি গড়েন তারা। এ জুটিতে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম ও ভারতের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ পান পোপ।

৮১ বল খেলে উইকেটে সেট হওয়া ফোকসকে ৩৪ রানে আউট করে ভারতকে শেষ বিকেলে ব্রেক থ্রু এনে দেন প্যাটেল।

২৭৫ রানে ফোকস ফেরার পর রেহানকে নিয়ে দিনের খেলা শেষ করেন পোপ। ১৭টি চারে ২০৮ বলে ১৪৮ রানে অপরাজিত আছেন পোপ। ২০১২ সালের পর ভারতের মাটিতে দ্বিতীয় ইনিংসে বিশ্বের কোন ব্যাটারের এটিই সর্বোচ্চ ব্যক্তিগত রান।

দিন শেষে ১৬ রানে অপরাজিত আছেন রেহান। ভারতের বুমরাহ-অশ্বিন ২টি করে উইকেট নেন।


শেয়ার করুন :