বিপিএলসহ ৬ লিগে ৩৪ শতাংশ ক্রিকেটারের বেতন ঝামেলা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২১ পিএম, ০৩ আগস্ট ২০২০
বিপিএলসহ ৬ লিগে ৩৪ শতাংশ ক্রিকেটারের বেতন ঝামেলা

সময়ের সাথে খেলোয়াড় ও দর্শকদের মাঝে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টগুলো কদর বাড়ছে। লিগগুলোতে অল্প কয়েকদিনে বেশি টাকা উপার্জনের সুযোগ পায় ক্রিকেটার ও লিগের সাথে সংশ্লিষ্টরা ব্যক্তিরা। তবে বেশি উপার্জনের ক্ষেত্রে গিয়ে বেঁধেছে বিপত্তি। পারিশ্রমিক আদায় করতে গিয়ে কষ্ট পোহাতে হচ্ছে ক্রিকেটারদের।

ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) দাবি লিগগুলোতে অন্তত ৩৪ শতাংশ খেলোয়াড় পারিশ্রমিকজনিত ঝামেলার মুখোমুখি হয়েছেন। তবে এটি সমাধানের জন্য ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ফিকা।

ফিকার প্রতিবেদন থেকে জানা গেছে, বিশ্বের মোট ৬টি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলোয়াড় পারিশ্রমিকজনিত সমস্যার সম্মুখীন হচ্ছে। যেখানে নাম রয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। বাকি পাঁচটি টুর্নামেন্ট হলো, মাস্টার চ্যাম্পিয়নস লিগ, ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম, গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা, আবুধাবি টি-টেন ও কাতার টি-টেন লিগ।

পারিশ্রমিকজনিত কারণে ২০১৯ সালে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে ম্যাচ খেলতে সামতে অস্বীকৃতি জানিয়েছিল ক্রিকেটাররা। অভিন্ন কারণে বাতিল হয়েছিল ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম। খেলোয়াড়দের বেতন ঝামেলা সমাধানে আইসিসিকে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

ফিকার প্রধান নির্বাহী টম মোফফাত বলেন, ‘খেলোয়াড়দের চুক্তি লঙ্ঘন ও পারিশ্রমিক না দেওয়ার বিষয়গুলো দ্রুত চিহ্নিত করতে হবে। আইসিসির অধীনে কাজ করা ব্যক্তিদের রক্ষা করা তাদের দায়িত্ব। তাই এ বিষয়টি নিয়ে আইসিসির যথাযথ পদক্ষেপ নেওয়া দরকার। আমাদের প্রতিবেদনে যে বিষয়গুলো শনাক্ত করা হয়েছে তার সমাধান করার জন্য সিদ্ধান্ত-নির্মাতাদের ফিকা ও দেশীয় পর্যায়ে খেলোয়াড়দের সংগঠনের সাথে কাজ করার আহ্বান জানাচ্ছি।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলের জন্য পিছিয়ে যাচ্ছে প্রোটিয়াদের দ্বিপাক্ষিক সিরিজ

আইপিএলের জন্য পিছিয়ে যাচ্ছে প্রোটিয়াদের দ্বিপাক্ষিক সিরিজ

দক্ষিণ আফ্রিকার দু’টি সফর স্থগিত

দক্ষিণ আফ্রিকার দু’টি সফর স্থগিত

শ্রীলঙ্কা সফরে যোগ হতে পারে টি-টোয়েন্টিও

শ্রীলঙ্কা সফরে যোগ হতে পারে টি-টোয়েন্টিও

বিসিসিআই’র কাছে মাঞ্জরেকারের অনুরোধ, অপেক্ষা সৌরভের সিদ্ধান্তের

বিসিসিআই’র কাছে মাঞ্জরেকারের অনুরোধ, অপেক্ষা সৌরভের সিদ্ধান্তের