আরিফুলের ব্যাটে বরিশালকে হারালো সাকিবরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৮ পিএম, ২৫ নভেম্বর ২০২০
আরিফুলের ব্যাটে বরিশালকে হারালো সাকিবরা

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে আরিফুল হকের দুর্দান্ত ব্যাটিংয়ে প্রথম ম্যাচে জয়ের দেখা পেল মাহমুদউল্লাহ-সাকিবদের জেমকন খুলনা। ব্যাট হাতে সাকিব-মাহমুদউল্লাহদের ব্যর্থতায় হারের শঙ্কায় পড়লেও ফরচুন বরিশালের কাছে থেকে একাই জয় ছিনিয়ে নেন আরিফুল। জেমকন খুলনাকে ৪ উইকেটে জয় উপহার দেন তিনি।

মঙ্গলবার (২৪ নভেম্বর) দিনের দ্বিতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৫২ রান করে তামিম ইকবালের ফরচুন বরিশাল। খুলনার শহিদুল নেন ৪ উইকেট। জবাবে আরিফুল বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে ১ বল বাকি রেখে জয়ের বন্দরে পৌঁছায় খুলনা।

ম্যাচের শেষ ওভারে জেমকন খুলনার জয়ের জন্য প্রয়োজন ছিল ২২ রান। যা পুরো খেলার ধারাবাহিকতায় খুলনার হেরে যাওয়ার শঙ্কাই বেশি ছিল। তবে মিরাজের স্পিন বল পেতে তেতে উঠেন আরিফুল হক।

প্রথম ২ বলেই পর পর ছক্কা হাঁকান আরিফুল হক। তৃতীয় বলে রান নেওয়ার সুযোগ থাকলেও নেননি। চতুর্থ ও পঞ্চম বলে আবারও পর পর ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করে তিনি। ৩৪ বলে অপরাজিত ৪৮ রান করেন আরিফুল।

এর আগে ব্যাট হাতে নেমে ইনিংসের প্রথম বলেই মেহেদী হাসান মিরাজকে হারায় বরিশাল। পেসার শফিউল ইসলামের বলে আউট হন মিরাজ। এছাড়া অধিনায়ক তামিম ১৫ ও আফিফ হোসেন ২ রানে বিদায় নেন। ফলে ৪৯ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বরিশাল।
sportsmail24
চাপে পড়লেও এক প্রান্ত আগলে রানের চাকা সচল রাখেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী খেলোয়াড় পারভেজ হোসেন ইমন। হাফ-সেঞ্চুরি তুলে বিদায় নেন তিনি। ৩টি চার ও ৪টি ছক্কায় ৪২ বলে ৫১ রান করেন ইমন।

ইমন ফিরে যাওয়ার পর দলকে লড়াই করার মতো পুঁজি এনে দেন তৌহিদ হৃদয়-ইরফান শুক্কুর-মাহিদুল ইসলাম অঙ্কন ও তাসকিন আহমেদ। হৃদয় ২৭, অঙ্কন ২১, তাসকিন ৫ বলে অপরাজিত ১২ ও শুক্কুর ১১ রান করেন। ফলে ১৫২ রানের সংগ্রহ পায় বরিশাল। খুলনার শহিদুল ৪ ওভারে ১৭ রানে ৪ উইকেট নেন। সাকিব ৩ ওভারে ১৮ রানে ১ উইকেট শিকার করেন।

১৫৩ রানের টার্গেট দিয়ে শুরুতেই জেমকন খুলনাকে চেপে ধরে ফরচুন বরিশালের পেসার তাসকিন আহমেদ। প্রথম ওভারেই খুলনার দুই ওপেনার এনামুল হক ও ইমরুল কায়েসকে শিকার করেন তিনি। এনামুল ৪ ও ইমরুলকে শূন্য হাতে ফেরান তাসকিন।

৪ রানে ২ উইকেট হারানোর পর দলের দুই সেরা ব্যাটসম্যান সাকিব ও মাহমুদউল্লাহ জুটি বাঁধেন। তাদের কাছ থেকে বড় জুটির প্রত্যাশায় ছিল। তবে দু’জন হতাশ করেছেন। সাকিব ২টি চারে ১৩ বলে ১৫ ও মাহমুদউল্লাহ ৩টি চারে ১৬ বলে ১৭ রান করেন। সাকিবকে থামান পেসার সুমন খান।

দলীয় ৩৬ রানের মধ্যে বিদায় নেন সাকিব-মাহমুদউল্লাহ। এতে লড়াইয়ের পথ হারিয়ে ফেলে খুলনা। পঞ্চম উইকেটে জহিরুল ইসলামের সাথে ৪২ রানের জুটি গড়ে দলকে লড়াইয়ে ফেরান আরিফুল হক। ২৬ বলে ৩১ রান করে ফিরেন জহিরুল। তবে শামিম হোসেনকে নিয়ে দলের জয়ের আশা বাঁচিয়ে রাখেন আরিফুল।

ষষ্ঠ উইকেটে ৪৪ রান যোগ করেন আরিফুল-শামিম। ১৮তম ওভারের চতুর্থ বলে থামেন শামিম। ১৮ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ২৬ রান করেন শামিম। এ অবস্থায় শেষ ১৪ বলে জয়ের জন্য খুলনার প্রয়োজন পড়ে ৩১ রান। আর শেষ ওভারে জয়ের জন্য সমীকরণ দাঁড়ায় ২২ রানের।

জাতীয় দলের স্পিনার মিরাজের শেষ ওভারের প্রথম দুই বলে ও চতুর্থ-পঞ্চম বলে ছক্কা মেরে বরিশালের হার নিশ্চিত করেন আরিফুল। ৪টি ছক্কা ও ২টি চারে ৩৪ বলে ৪৮ রানে অপরাজিত ছিলেন আরিফুল। তার সাথে ৭ বলে ৮ রানে অপরাজিত থাকেন শহিদুল। ম্যাচ সেরা হয়েছেন আরিফুল হক।

সংক্ষিপ্ত স্কোর
ফরচুন বরিশাল : ১৫২/৯, ২০ ওভার (ইমন ৫১, হৃদয় ২৭, শহিদুল ৪/১৭)
জেমকন খুলনা : ১৫৫/৬, ১৯.৫ ওভার (আরিফুল ৪৮*, জহিরুল ইসলাম ৩১, সুমন ২/২১)।

ফল : জেমকন খুলনা ৪ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : আরিফুল হক (জেমকন খুলনা)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ঢাকাকে হারিয়ে রাজশাহীর শুভ সূচনা

ঢাকাকে হারিয়ে রাজশাহীর শুভ সূচনা

জাতীয় দলের স্বপ্ন দেখছেন বাইরে থাকা ক্রিকেটাররা

জাতীয় দলের স্বপ্ন দেখছেন বাইরে থাকা ক্রিকেটাররা

ড্রাফট শেষে যেমন হলো পাঁচ দলের স্কোয়াড

ড্রাফট শেষে যেমন হলো পাঁচ দলের স্কোয়াড

নাসিরের উপর ক্ষেপেছেন নির্বাচক নান্নু

নাসিরের উপর ক্ষেপেছেন নির্বাচক নান্নু