অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৮ এএম, ০৪ আগস্ট ২০২১
অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টেস্ট ম্যাচে জয় থাকলেও টাইগারদের অধরা ছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। এবার সেটিও হলো। সিরিজের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল। একই সঙ্গে পাঁচ ম্যাচ সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ।

সফররত অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ২৪ রানের জয় তুলে নিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের এটিই প্রথম জয়। এর আগে চারবার মুখোমুখি হলেও জয়ের স্বাদ পায়নি টাইগাররা। চারটি ম্যাচই ছিল বিশ্বকাপ মঞ্চে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার (৩ আগস্ট) টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৩১ রান সংগ্রহ করে বাংলাদেশ। ব্যাট হাতে ওপেনার নাঈম শেখের পর সাকিব আল হাসান এবং শেষ দিকে আফিফের ব্যাটে ভর করে এ সংগ্রহ পান টাইগাররা।

১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টাইগারদের নিয়ন্ত্রিত বোলিং নিয়মিত উইকেট হারায় অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত ইনিংসে শেষ বলে অলআউট হওয়ার আগে ১০৮ রান সংগ্রহ করেন তারা। ফলে ২৩ রানের জয় তুলে নেয় বাংলাদেশ।

ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে অস্ট্রেলিয়া। ইনিংসের প্রথম বলেই উইকেট তুলে নিয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে চেপে ধরে বাংলাদেশ। মেহেদী হাসান, নুরুল হাসান সোহান এবং সাকিব আল হাসান মিলে দলীয় ১১ রানেই অস্ট্রেলিয়ার তিন উইকেট শিকার করেন।

শুরুর থাক্কা আর সামলে উঠতে পারিনি অস্ট্রেলিয়া। নিয়মিত বিরতিতে দলীয় ৪৯, ৭১, ৮৪, ১০০, ১০২, ১০৪ ও ১০৮ রানে বাকি সাত উইকেট হারায় অস্ট্রেলিয়া। মাঝে অবশ্য ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন মিচেল মার্শ। ৪৫ বলে ৪টি চার ও এক ছক্কায় ৪৫ রান করেন তিনি। যা অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস।

এছাড়া অধিনায়ক ম্যাথিউ ওয়েডের ১ড এবং মিচেল স্টার্কের ১ রান ছাড়া বাকি সবাই ছিলেন সিঙ্গেল রানে। অন্যদিকে, বল হাতে বাংলাদেশের পক্ষে সফল ছিলেন নাসুম আহমেদ। চার ওভারে ১৯ রান দিয়ে শিকার করেছেন ৪টি উইকেট। অন্যদের মাঝে মোস্তাফিজ ও শরিফুল ২টি করে এবং মেহেদী ও সাকিব আল হাসান একটি করে উইকেট শিকার করেছেন।

এর আগে ব্যাট করতে নেমে ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ২৯ বলে ৩০, সাকিব আল হাসান ৩৩ বলে ৩৬, অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ২০ বলে ২০ এবং আফিফ ১৭ বলে ২৩ রান করেন।

জয় তুলে ইতিহাস গড়া সিরিজের প্রথম ম্যাচেই সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন নাসুম আহমেদ। এছাড়া ব্যাট হাতে ৩৬ রানের (৩৩ বল) পর বল হাতে একটি উইকেট শিকার করা সাকিব আল হাসান হয়েছেন মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার। 

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 



শেয়ার করুন :


আরও পড়ুন

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ

স্থগিতই হলো ইংলিশদের ঢাকা সফর, দুই বছর পর নতুন সূচি

স্থগিতই হলো ইংলিশদের ঢাকা সফর, দুই বছর পর নতুন সূচি

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ : গ্যালারিতে পড়লেই বল ‌‘বাতিল’

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ : গ্যালারিতে পড়লেই বল ‌‘বাতিল’

অস্ট্রেলিয়া সিরিজে প্রয়োজনে ওপেন করবেন সাকিব

অস্ট্রেলিয়া সিরিজে প্রয়োজনে ওপেন করবেন সাকিব