পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২৭ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২২
পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

এশিয়া কাপের সুপার ফোরে শ্বাসরুদ্ধকর ও চরম উত্তেজনাপূর্ণ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাত্র ১ উইকেটে হেরে গেছে আফগানিস্তান। পুরো আসরে দুর্দান্ত খেলতে থাকার পর এমন পরাজয়ে বুকভরা কষ্ট নিয়ে দ্রুতই স্টেডিয়াম থেকে হোটেল ফিরেছিলেন আফগান ক্রিকেটাররা। দ্রুত হোটেলে ফিরলেও ঘুমাতে পারেননি আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবি।

পাকিস্তানের বিপক্ষে ওই ম্যাচে হারের পর এশিয়া কাপের ফাইনালে খেলা থেকে ছিটকে যায় আফগানিস্তান। জয়ের বন্দরে পৌঁছার সুবাস পেলেও শেষ দিকে পেসার নাসিম শাহ'র পর পর দুই ছক্কায় মাত্র ১ উইকেটে জয় তুলে নেয় পাকিস্তান। এমন ম্যাচের সহজে চোখের পাতা এক করতে পারেননি নবি। বাধ্য হয়ে ঘুমের ওষুধ খেয়েছিলেন আফগান অধিনায়ক।

সুপার ফোরে ভারতের বিপক্ষে টসের সময় নবি নিজেই এমন তথ্য জানিয়েছেন। নবি বলেন, “ম্যাচ শেষ হওয়ার পরই আমরা স্টেডিয়াম ছেড়ে হোটেলে চলে গিয়েছিলাম। সেখানে গিয়ে গ্রিন টি ও ঘুমের ওষুধ খেয়েছিলাম।”

এশিয়া কাপের ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে পাকিস্তানের বিপক্ষে জয় ছাড়া অন্য কোনো পথ খোলা ছিল না আফগানিস্তানের সামনে। ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেটে ১২৯ রানের মামুলি সংগ্রহ দাঁড় করায় আফগানিস্তান।

১২৯ রানের পুঁজি নিয়েও পাকিস্তানকে চেপে ধরেছিল আফগানিস্তান। ১৯ ওভার শেষে পাকিস্তানের ৯ উইকেট ফেলে দিয়েছিল আফগান বোলাররা। ফলে ম্যাচ জয়ের স্বপ্ন দেখেন নবি-রশিদরা। কারণ, শেষ ওভারে জিততে ১ উইকেট হাতে নিয়ে ১১ রানের দরকার ছিল পাকিস্তানের।

শেষ ওভারে আফগানদের স্বপ্ন চুরমার করে দেন এবারের এশিয়া কাপে টি-টোয়েন্টি অভিষেক হওয়া পাকিস্তানের পেসার নাসিম শাহ। আফগানিস্তানের পেসার ফজলহক ফারুকির করা শেষ ওভারের প্রথম দুই বলে ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে অসাধারণ এক জয় এনে দেন নাসিম।

এশিয়া কাপের ফাইনালেও আম্পায়ার মুকুল

ম্যাচ হেরে মাঠের মধ্যেই কান্নায় ভেঙে পড়ে আফগানিস্তানের ক্রিকেটাররা। স্টেডিয়াম থেকে হোটেলেও গিয়েও মনমরা ছিল তাদের। তবে ওই মুহূর্তে পরিপূর্ণ ঘুমের দরকার ছিল আফগানিস্তানের ক্রিকেটারদের। কারণ, পরের দিনই (বৃহস্পতিবার) ভারতের বিপক্ষে ম্যাচ ছিল তাদের।

ভারতের বিপক্ষে ম্যাচ শেষে নবি বলেন, “ম্যাচ শেষ হওয়ার পরই আমরা স্টেডিয়াম ছেড়ে হোটেলে চলে গিয়েছিলাম। সেখানে গিয়ে গ্রিন টি ও ঘুমের ওষুধ খেয়েছিলাম। খুব কঠিন রাত ছিল। শরীর ক্লান্ত ছিল। তাই ঘুম দরকার ছিল ক্রিকেটারদের।”

পাকিস্তানের বিপক্ষে ওমন উত্তেজনাপূর্ণ ম্যাচের পরদিনই ভারতের সাথে খেলার জন্য দল মোটেও প্রস্তুত ছিল না বলে জানান নবি। বলেন, “পাকিস্তানের বিপক্ষে খেলাটা সত্যিই কঠিন ছিল। এমন উত্তেজনাপূর্ণ ম্যাচে পরদিন ভারতের বিপক্ষে আরেকটা কঠিন ম্যাচ। মানসিকভাবে আমরা প্রস্তুত ছিলাম না। তবে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি। কিন্তু আমরা লক্ষ্য পূরণ করতে পারিনি “

সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে ভারতের কাছে ১০১ রানের বিশাল ব্যবধানে হারে আফগানিস্তান। গ্রুপ পর্বে দুই জয় পেলেও সুপার ফোরে তিন ম্যাচই হারে আফগানরা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালের আগে ‘রিহার্সেল’ ম্যাচে পাকিস্তানকে হারালো শ্রীলঙ্কা

ফাইনালের আগে ‘রিহার্সেল’ ম্যাচে পাকিস্তানকে হারালো শ্রীলঙ্কা

বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

দুই ছক্কার সেই ব্যাট নিলামে তুলছেন পাকিস্তানের নাসিম

দুই ছক্কার সেই ব্যাট নিলামে তুলছেন পাকিস্তানের নাসিম

ফরিদ-আসিফকে শাস্তি দিলো আইসিসি

ফরিদ-আসিফকে শাস্তি দিলো আইসিসি