ফাইনালের আগে ‘রিহার্সেল’ ম্যাচে পাকিস্তানকে হারালো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪০ এএম, ১০ সেপ্টেম্বর ২০২২
ফাইনালের আগে ‘রিহার্সেল’ ম্যাচে পাকিস্তানকে হারালো শ্রীলঙ্কা

এশিয়া কাপের ফাইনালে উঠেছে পাকিস্তান এবং শ্রীলঙ্কা। তবে তার আগে সুপার ফোরের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। ফাইনালের আগে নিয়ম রক্ষার এ ‘রিহার্সেল’ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করতে নামে শ্রীলঙ্কা। বিপরীতে ব্যাট করতে নেমে লঙ্কার বোলারদের তেপে পড়ে ৫ বল বাকি থাকতেই ১২১ রানের গুটিয়ে যায় পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে সুপার ফোরের শেষ ম্যাচে ১৮ বল বাকি রেখেই ৫ উইকেটে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। এখন রোববার (১১ সেপ্টেম্বর) এ দুই দলের মধ্যকার ফাইনাল ম্যাচ দিয়েই পর্দা নামবে এবারের এশিয়া কাপের।

প্রথম ব্যাট করতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিলেন পাকিস্তানের দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম। তবে ২১ বলে ২৮ রান যোগ করে জওটি। । ১৪ রানে বিদায় নেন রিজওয়ান। দ্বিতীয় উইকেটে ফখর জামানকে নিয়ে ৩৫ বলে ৩৫ রান তুলেন বাবর।

নবম ও দশম ওভারে ৫ রানের ব্যবধানে প্যাভিলিয়নের পথ ধরেন জামান ও বাবর। বাবর ২৯ বলে ৩০ ও জামান ১৩ রান করেন।

৬৮ রানে ৩ উইকেট পতনের পর চাপে পড়ে পাকিস্তান। শ্রীলঙ্কার স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা-মহেশ থিকশানা ও ধনাঞ্জয়া ডি সিলভার তোপে ইনিংসের ৫ বল বইব থাকতে ১২১ রানে অলআউট হয় পাকিস্তান।

বাবর ও জামানের পর মাত্র দুই ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। ইফেতখার আহমেদ ১৩ ও মোহাম্মদ নাওয়াজ ১৮ বলে ২৬ রান করেন। ১৯ ওভার পর্যন্ত খেলে পাকিস্তানকে সম্মানজনক স্কোর এনে দেন নাওয়াজ। শ্রীলঙ্কার হাসারাঙ্গা ২১ রানে ৩টি, থিকশানা ২১ রানে-প্রামোদ মধুশান ২টি ও ধনাঞ্জয়া-করুনারত্নে ১টি করে উইকেট নেন।

১২২ রানের সহজ টার্গেটে খেলতে নেমে শুরুতে মহাচাপে পড়ে শ্রীলঙ্কাও। ৮ বলের ব্যবধানে মাত্র ২ রানে ২ উইকেট হারায় তারা। কুশল মেন্ডিস ও দানুস্কা গুনাথিলাকা খালি হাতে প্যাভিলিয়নে ফিরেন। উইকেট দু’টি ভাগাভাগি করে নেন পাকিস্তানের দুই পেসার মোহাম্মদ হাসনাইন ও হারিস রউফ।

শুরুর ধাক্কা সামলে ওঠার চেষ্টা করেন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা ও ধনাঞ্জয়া। তৃতীয় উইকেটে ২৭ রানের জুটি গড়েন তারা। ৮ রান করা ধনাঞ্জয়াকে শিকার করে এই জুটি ভেঙে পাকিস্তানকে ব্রেক-থ্রু এনে দেন রউফ।

২৯ রানে তৃতীয় উইকেট পতনের পর নিশাঙ্কার সাথে দলের হাল ধরেন ভানুকা রাজাপাকসে। চাপে থেকেও পাকিস্তানের বোলারদের পাল্টা আক্রমণ করেন নিশাঙ্কা ও রাজাপাকসে। দু’জনের মারমুখী জুটিতে আসে ৩৯ বলে ৫১ রান। এ জুটির কল্যাণেই ম্যাচ জয়ের পথে থাকে শ্রীলঙ্কা। ২টি ছক্কায় ১৯ বলে ২৪ রান করে আউট হন রাজাপাকসে।

রাজাপাকসের পর ক্রিজে এসেই মারমুখী হয়ে উঠেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। ২টি ছক্কা ও ১টি চারে ম্যাচ হাতের নাগালে নিয়ে আসেন শানাকা। জয় থেকে ৯ রান দূরে থাকতে বিদায় নেন শানাকা। ১৬ বলে ২১ রান তুলেন লঙ্কান অধিনায়ক।

অধিনায়কের বিদায়ে উইকেটে গিয়েই ম্যাচের ইতি টানেন হাসারাঙ্গা। মাত্র ৩ বল খেলে ২টি চারে ১০ রান তুলে শ্রীলঙ্কার জয় নিশ্চিত করেন হাসারাঙ্গা।

শানাকার সাথে পঞ্চম উইকেটে ৩০ বলে ৩৩ রানের জুটি গড়ার সময় টি-টোয়েন্টি ক্যারিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরি করেন নিশাঙ্কা। শেষ পর্যন্ত ৪৮ বলে ৫টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ৫৫ রান করেন নিশাঙ্কা।

পাকিস্তানের হাসনাইন-রউফ ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন শ্রীলঙ্কার হাসারাঙ্গা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

দুই ছক্কার সেই ব্যাট নিলামে তুলছেন পাকিস্তানের নাসিম

দুই ছক্কার সেই ব্যাট নিলামে তুলছেন পাকিস্তানের নাসিম

ফরিদ-আসিফকে শাস্তি দিলো আইসিসি

ফরিদ-আসিফকে শাস্তি দিলো আইসিসি

কোহলির সেঞ্চুরি, জয় নিয়ে ভারতের বিদায়

কোহলির সেঞ্চুরি, জয় নিয়ে ভারতের বিদায়