‌‘বাংলা ওয়াশ’ শিরোপা জিতলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২২ পিএম, ১৪ অক্টোবর ২০২২
‌‘বাংলা ওয়াশ’ শিরোপা জিতলো পাকিস্তান

বাংলাদেশের স্পন্সর কোম্পানির ত্রিদেশীয় সিরিজ ‌‘বাংলা ওয়াশ’-এর শিরোপা ঘরে তুললো পাকিস্তান ক্রিকেট দল। সিরিজের ফাইনালে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে জয় তুলে নিয়েছে বাবর আজমরা।

শুক্রবার (১৪ অক্টোবর) সিরিজের ফাইনালে টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৩ রানের সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড ক্রিকেট দল। জবাবে ব্যাট করতে নেমে ৩ বল হাতে রেখেই ৫ উইকেটে জয় তুলে নেয় বাবর আজমের দল।

১৬৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বেশি সুবিধা করতে পারেননি অধিনায়ক বাবর আজমরা। ব্যাটাররা বড় ইনিংস খেলতে ব্যর্থ হলে সকলের ছোট ছোট ইনিংসেই নিউজিল্যান্ডকে পরাস্ত করে তারা। এ জয়ে বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজের শিরোপা ঘরে তুললো পাকিস্তান।

ইনিংসের পঞ্চম ওভারে (৪.২ ওভার) দলীয় ২৯ রানে সাজঘরে ফেরেন অধিনায়ক বাবর আজম। ফাইনাল ম্যাচে পাক অধিনায়ক করেন ১৪ বলে ১৫ রান। অপর ওপেনার মোহাম্মদ রিজওয়ান এবং তিন নম্বরে নামা শান মাসুদও ব্যাট হাতে তেমন সুবিধা করতে পারেননি।

শান মাসুদ ২১ বলে ১৯ রানে সাজঘরে ফিরেন। এছাড়া ইনিংসের ১২তম ওভারে দলীয় ৭৪ রানে ২৯ বলে ৩৪ রান করা রিজওয়ানও ফিরেন সাজঘরে। রিজওয়ান বিদায়ের পর জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন হয় ৫১ বলে ৯০ রান।

কঠিন এ সমীকরণ সহজ করেন হায়দার আলী ও মোহাম্মদ নেওয়াজ। চতুর্থ উইকেটে ২৬ বলে ৫৬ রান সংগ্রহ করেন নওয়াজ-হায়দার। ১৫ বলে ৩১ রানের ঝোড়ো ইনিংস খেলে হায়দার সাজঘরে ফিরলেও দলকে জিতিয়ে মাঠ ছাড়েন নওয়াজ।

২২ বলে ২ চারে ও ৩ ছক্কায় অপরাজিত ৩৮ রান করেন নেওয়াজ। এছাড়া অপরপ্রান্তে ১৪ বলে ২৫ রান নিয়ে অপরাজিত ছিলেন ইফতিখার আহমেদ। আর ১ রান করে সাজঘরে ফিরেছিলেন আসিফ আলী।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে অধিনায়ক কেন উইলিয়ামসন ৩৮ বলে ৫৯ রানের ইনিংস খেলেন। এছাড়া গ্লেন ফিলিপস ২৯, মার্ক চ্যাপম্যান ২৫ ও জিমি নিশাম ১৭ রান করেন। ফলে ইনিংস শেষে দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৬৩ রানে। তবে পাকিস্তানের মতো দলের বিপক্ষে তা যথেষ্ট ছিল না।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ নেওয়াজ এবং সিরিজ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের ব্লেয়ার টিকনার।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে খেলা এ ত্রিদেশীয় সিরিজের অপর দল ছিল বাংলাদেশ। তবে সিরিজের বাকি দুই দলের বিপক্ষে দুইবার করে মুখোমুখিতে একবারও জয়ের স্বাদ পায়নি সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেট দল। টানা চার ম্যাচেই হারের তিক্ত স্বাদ নিতে হয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

চার ম্যাচ হেরেও টি-টোয়েন্টি উন্নতি দেখছেন সাকিব

চার ম্যাচ হেরেও টি-টোয়েন্টি উন্নতি দেখছেন সাকিব

পাকিস্তানে ঐতিহাসিক সফরে ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ

পাকিস্তানে ঐতিহাসিক সফরে ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ

বাংলাওয়াশ সিরিজে বাংলাদেশই ‘বাংলা ওয়াশ’

বাংলাওয়াশ সিরিজে বাংলাদেশই ‘বাংলা ওয়াশ’

পাকিস্তান সফরে নিউজিল্যান্ড দলের ১৫ ম্যাচের সূচি প্রকাশ

পাকিস্তান সফরে নিউজিল্যান্ড দলের ১৫ ম্যাচের সূচি প্রকাশ