বিশাল হারে আরেকবার শূন্য হাতে ফিরছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১১ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩
বিশাল হারে আরেকবার শূন্য হাতে ফিরছে বাংলাদেশ

হারানোর কিছু বাকি ছিল না। তবে শেষ ম্যাচে জিতলেও সেটা হতে পারতো বড় প্রাপ্তি। সেটা আর হলো কই। নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দশ উইকেটের বিশাল হারে শেষ হলো বাংলাদেশের যাত্রা। আরও একটি বিশ্বকাপে ফিরতে হল খালি হাতে।

এ নিয়ে টানা চার বিশ্বকাপে কোনো জয়ের দেখাই পেল না সালমা-জাহানারারা। হারের ব্যবধানে বরং এই বিশ্বকাপেই কোনো প্রতিদ্বন্দ্বিতা করতে পরেনি বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের টানা ১৬ ম্যাচে হারে বিব্রতকর রেকর্ড হয়ে গেল।

কেপ টাউনে মঙ্গলবার বাংলাদেশ ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে করে ১১৩ রান। জবাবে দুই ওপেনার লরা উলভার্ট ও তাজমিন ব্রিটসের অপরাজিত ফিফটিতে ১৩ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচে সাত উইকেটে হেরে শুরু করে। এরপর অস্ট্রেলিয়ার কাছে আট উইকেটে ও নিউজিল্যান্ডের বিপক্ষে ৭১ রানের হারের সঙ্গী হয় তাদের। শেষ ম্যাচে হারের ব্যবধান হলো আরও বড়।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে যে দক্ষিণ আফ্রিকার মাটিতে দাপুটে পারফরম্যান্স করেছেন বাংলাদেশ, বড়দের বিশ্বকাপে বাংলাদেশ হতাশ করলো।পুরো টুর্নামেন্টে বাজে ব্যাটিংয়ের প্রদর্শনী করেছে। কোনো ম্যাচেই টি-টোয়েন্টে মেজাজে ব্যাটিং করতে পারননি নিগার সুলতানারা। শেষটাও হল তাই। একই সঙ্গে বাংলাদেশের প্রধান শক্তি বোলিংয়েও চরম ব্যর্থ হয়েছে।

এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারে মুর্শিদা খাতুনকে হারায় বাংলাদেশ। ছয় বল খেলে রানের খাতা খুলতে পারেননি এই ওপেনার। তিন রানে জীবন পেয়েও সেই সুযোগ কাজে লাগাতে পারেননি শামিমা সুলতানা। এরপর ফেরেন ১১ রান করে।

পাওয়ার প্লেতে বাংলাদেশ তুলতে পারে মাত্র ২৩ রান। হারায় দুই উইকেট। প্রথম দশ ওভারে তুলতে পারে মাত্র ওই দুই উইকেটে ৪১।

একমাত্র নাহিদা আক্তার ১১ বলে ১৫* ছাড়া আর কেউই স্ট্রাইকরেট একশো ছাড়া পারেনি। ৩০ বলে ২৭ রান করেন সোবহানা মোস্তারি। শেষ দিকেও গতি পায়নি বাংলাদেশের ইনিংস। অধিনায়ক নিগার সুলতানা ইনিংস সর্বোচ্চ ৩০ রান করেন ৩৪ বলে।

শেষ পর্যন্ত বাংলাদেশ ছয় উইকেটে ১১৩ রান করতে পারে। মারিজান্নে ক্যাম্প ও খাকা দুটি করে উইকেট নেন।

অল্প পুঁজি নিয়ে লড়াই করতে পারেনি বাংলাদেশ। প্রথমে কিছুটা মন্থর ব্যাটিংয়ে করে পরে সেটি পুষিয়ে নেন স্বাগতিক দলের দুই ওপেনার উলভার্ট ও ব্রিটস। উলভার্ট ৫৬ বলে সাত চার ও এক ছক্কায় ৬৬ রান করেন। ৫১ বলে ৫০ রান করেন ব্রিটস। তবে একবার ব্রিটসের ক্যাচ ফেলেন সোবহানা, দুবার স্টাম্পিংয়ের সুযোগ হারান শামিমা।

দ্বিতীয় সেমি-ফাইনালে শুক্রবার ইংল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। আগের দিন প্রথম সেমি-ফাইনালে লড়বে অস্ট্রেলিয়া ও ভারত।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

টানা তিন হারে শিরোপার দৌড় শেষ বাংলাদেশের মেয়েদের

টানা তিন হারে শিরোপার দৌড় শেষ বাংলাদেশের মেয়েদের

সেমির আশা বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ নারী দল

সেমির আশা বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ নারী দল

অস্ট্রেলিয়ার কাছে পাত্তাই পেল না বাংলাদেশের মেয়েরা

অস্ট্রেলিয়ার কাছে পাত্তাই পেল না বাংলাদেশের মেয়েরা

দুই হারে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশের মেয়েরা

দুই হারে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশের মেয়েরা