চ্যাপম্যানের বিষ্ফোরক সেঞ্চুরি, নিউজিল্যান্ডের শততম টি-টোয়েন্টি জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২৫ এপ্রিল ২০২৩
চ্যাপম্যানের বিষ্ফোরক সেঞ্চুরি, নিউজিল্যান্ডের শততম টি-টোয়েন্টি জয়

ব্যাটার মার্ক চাপম্যানের বিষ্ফোরক সেঞ্চুরিতে স্বাগতিক পাকিস্তানের কাছে সিরিজ হার এড়ালো সফরকারী নিউজিল্যান্ড। ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ সমতায় শেষ করেছে কিউইরা। সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড।

এ জয়ের মধ্য দিয়ে বিশ্বের তৃতীয় দল হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি জয়ের স্বাদ নিয়ে পেল নিউজিল্যান্ড। চাপম্যান অপরাজিত ১০৪ রান করেন। জেমস নিশামের সাথে ৫৮ বলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চম উইকেটে সর্বোচ্চ অবিচ্ছিন্ন ১২১ রান তুলেন চাপম্যান।

সোমবার (২৪ এপ্রিল) রাতে রাওয়ালপিন্ডিতে টস জিতে প্রথমে বোলিং করতে নামে নিউজিল্যান্ড। মোহাম্মদ রিজওয়ানের সাথে ৩৪ বলে ৫১ রানের উদ্বোধনী জুটি গড়ে আউট হন অধিনায়ক বাবর আজম। ১৯ রান করে নিউজিল্যান্ডের পেসার ব্লেয়ার টিকনারের শিকার হন বাবর।

বাবর ফেরার পর মোহাম্মদ হারিস ও সাইম আইয়ুব শূন্য হাতে ফিরলে ৫২ রানে ৩ উইকেটে পরিণত হয় পাকিস্তান। এরপর চতুর্থ উইকেটে ৪৬ বলে ৭১ রানের জুটি গড়েন রিজওয়ান ও ইফতিখার। ২২ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৩৬ রান করা ইফতিখারকে আউট করে জুটি ভাঙেন টিকনার।

পঞ্চম উইকেটেও পাকিস্তানকে হাফ-সেঞ্চুরির জুটি উপহার দেন রিজওয়ান ও ইমাদ ওয়াসিম। ৩৩ বলে ৬৮ রানের জুটি গড়েন তারা। এতে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৩ রানের বড় সংগ্রহ পায় পাকিস্তান।

৬২ বলে ৭টি চার ও ৪টি ছক্কায় অপরাজিত ৯৮ রান করেন রিজওয়ান। ইনিংসের শেষ ওভার শুরুর আগে ৯৭ রানে অপরাজিত ছিলেন রিজওয়ান। প্রথম বলে ১ রান নিলেও পরের চার বলে স্ট্রাইকই পাননি রিজওয়ান।

ইনিংসের শেষ বলে স্ট্রাইক পেলেও রান নিতে পারেননি তিনি। ৫টি চার ও ১টি ছক্কায় ১৪ বলে অপরাজিত ৩১ রান করেন ইমাদ। নিউজিল্যান্ডের টিকনার ৩টি উইকেট নেন।

জবাবে পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি ও স্পিনার ইমাদের তোপে ৭৩ রানে ৪ উইকেট হারায় নিউজিল্যান্ড। দলকে লড়াইয়ে ফেরাতে দশম ওভারে জুটি বাঁধেন চাপম্যান ও নিশাম। এ সময় জয়ের জন্য ৬১ বলে ১২১ রান দরকার পড়ে নিউজিল্যান্ডের। ক্রিজে ২৪ বলে ৩৩ রানে ছিলেন সেট চাপম্যান।

নিশামকে নিয়ে পাকিস্তানের বোলারদের উপর চড়াও হন চাপম্যান। ১১ থেকে ১৫ ওভারে ৭৭ রান তোলেন এ জুটি। এতে শেষ ৫ ওভারে ৪৪ রান দরকার পড়ে নিউজিল্যান্ডের। শেষ ১৮ বলে ২৮ রানের সমীকরণ পায় কিউইরা। আফ্রিদির করা ১৮তম ওভারে ৩টি চারে ১৬ রান নেন চাপম্যান। ওভারের শেষ বলে ২ রান নিয়ে ৫২ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির দেখা পান চাপম্যান।

চাপম্যানের সেঞ্চুরির পর শেষ ওভারের দ্বিতীয় বলে জয় নিশ্চিত হয় নিউজিল্যান্ডের। পাকিস্তানের বিপক্ষে কোন দলের দ্বিতীয় সর্বোচ্চ রান চেজের নজির এটি। একবার জীবন পেয়ে ১১টি চার ও ৪টি ছক্কায় ৫৭ বলে অপরাজিত ১০৪ রান করেন চাপম্যান।

২৫ বলে ৪টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৪৫ রান করেন নিশাম। পাকিস্তানের আফ্রিদি-ইমাদ ২টি করে উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হন চাপম্যান।


শেয়ার করুন :