টি-টোয়েন্টির উইকেট শিকারে তাসকিনের ফিফটি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৭ পিএম, ১৬ জুলাই ২০২৩
টি-টোয়েন্টির উইকেট শিকারে তাসকিনের ফিফটি

বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে ৫০ উইকেট শিকার করলেন টাইগার পেসার তাসকিন আহমেদ। রোববার (১৬ জুলাই) সিলেটে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দুই উইকেট শিকার করে এ রেকর্ড গড়েন তিনি।

সিলেটে প্রথম টি-টোয়েন্টির একাদশে ছিলেন না তাসকিন। ফলে ৫০ উইকেট থেকে দুটি উইকেট পিছনে থাকা এই টাইগার পেসারকে অপেক্ষা করতে হয় পরবর্তী ম্যাচের জন্য। দ্বিতীয় ম্যাচে একাদশে সুযোগ পেয়েই নিজের নামের পাশে এ রেকর্ড যোগ করলেন বর্তমান সময়ে বাংলাদেশের সেরা পেসার তাসকিন।

বল হাতে দিনের প্রথম উইকেটটি তুলে নেন আফগান ব্যাটার রহমতউল্লাহ গুরবাজের। ৮ রান করা গুরবাজকে নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে সাজঘরে ফেরান। ফলে দরীয় ৯ রানে উদ্বোধনী জুটি ভাঙে আফগানদের।

ইনিংসের প্রথম ওভারে উইকেট শিকারের পর তৃতীয় ওভারে বল হাতে এসে আবারও আঘাত হানেন তাসকিন। তাসকিনের দ্বিতীয় শিকার হয়ে এবার সাজঘরে ফিরেন অপর ওপেনার হযরতউল্লাজ জাজাই।

এ উইকেট শিকারের মধ্য দিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে ৫০ উইকেট শিকারের নাম লিখান তাসকিন। এর আগে ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনের ক্যারিয়ারে ৫২ ম্যাচে ৪৮ উইকেট নিয়েছিলেন তাসকিন।

ইতিমধ্যে বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে ৫০ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন অধিনায়ক সাকিব আল হাসান ও কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। এখন অবধি ১১৬ ম্যাচে সাকিব ১৩৮টি ও মোস্তাফিজ ৮৪ টি-টোয়েন্টিতে ১০১ উইকেট শিকার করেছেন। গত ম্যাচে দুই উইকেট শিকার করে মোট ১৩৮ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ শিকারের মালিক সাকিব।

২০১৪ সালের এপ্রিলে মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তাসকিনের। ৫২ ম্যাচের ৫০ ইনিংসে ১৩৪৯টি ডেলিভারিতে ৪৮ উইকেট শিকার করেছেন তিনি। চলতি ম্যাচের আগে তার বোলিং গড়- ২৮.১০।

এছাড়া ক্যারিয়ারে দু’বার ইনিংসে ৪ উইকেট নেন তাসকিন। এর মধ্যে গত মার্চে চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১৬ রানে ৪ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন তাসকিন।


শেয়ার করুন :