আত্মবিশ্বাসের ঘাটতি ও দুর্বল মানসিকতায় ভুগছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৯ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯
আত্মবিশ্বাসের ঘাটতি ও দুর্বল মানসিকতায় ভুগছে বাংলাদেশ

ছবি : বিসিবি

নিজেদের ইতিহাসে সবচেয়ে খারাপ অবস্থানে নেমে এসেছে বাংলাদেশের ক্রিকেট। টাইগার দলের অধিনায়ক সাকিব আল হাসানের মতে বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর খেলোয়াড়দের আত্মবিশ্বাসের ঘাটতি ও দুর্বল মানসিকতার কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ইংল্যান্ড বিশ্বকাপে দারুণ সূচনা করেছিল বাংলাদেশ। তবে পরবর্তীতে পথ হারিয়ে ফেলে তারা। ধারাবাহিক পরাজয়ের বৃত্তে আবর্তিত হয়ে অষ্টম স্থানে থেকে টুর্নামেন্টটি শেষ করেছিল টাইগাররা। এরপর অনুষ্ঠিত সিরিজে শ্রীলঙ্কার কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টেও পরাজিত হয়েছে বাংলাদেশ।

সব ফর্মেটের ক্রিকেটে টানা হারের মধ্যে থাকা বাংলাদেশ ত্রিদেশীয় টি-২০ সিরিজের উদ্বোধনী ম্যাচে সফরকারী জিম্বাবুয়েকে হারিয়ে জয়ের পথে ফিরলেও যথেষ্ট ঘাম ঝড়াতে হয়েছে। তবে জয়ের সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি সাকিব বাহিনী। পরের ম্যাচেই আফগানিস্তানের কাছে ২৫ রানে হেরে গেছে।

আফগানিস্তানের কাছে টি-২০ ম্যাচে হারের পর সাকিব বলেছেন, আত্মবিশ্বাসের ঘাটতি ও দুর্বল মানসিকতাই আমাদের ভোগাচ্ছে। তারা (আফগানিস্তান) অবশ্যই আমাদের চেয়ে বড় দল। র‌্যাংকিংয়ে তারা সপ্তম অবস্থানে রয়েছে, আর আমাদের অবস্থান দশম। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাও আমাদের ওপরে রয়েছে। অথচ তাদের বিপক্ষে আমরা কখনো হেরেছি আবার কখনো জিতেছি।

তিনি আরও বলেন, আফগানিস্তান যেহেতু র‌্যাংকিংয়ের সপ্তম অবস্থানে রয়েছে, সেহেতু তাদের বিপক্ষে জয় পাওয়াটা কঠিন। গত বছর দেরদুনে যেমন ঘটেছিল, সেটির প্রমাণ এখানে পাওয়া যাচ্ছে। একই সঙ্গে মানসিক হিনমন্যতাও তাদেরকে আমাদের বিপক্ষে জয়ী করে তুলছে। আমার মতে আমরা যে অবস্থানে ছিলাম সেখান থেকে দুই দলেরই সমান সুযোগ ছিল।

সাকিব বলেন, আমরা জানতাম আমাদের সামর্থ্য দিয়ে তাদের আউট করতে পারতাম। কিন্তু হতাশার বিষয় হচ্ছে আমরা তাদের উইকেটগুলো শিকার করতে পারিনি। শেষ ১০ ওভারে তারা ১০৬ রান যোগ করেছে। যেভাবে তারা চাপ সামাল দিয়েছে তাতে সাদুবাদ পাওয়ার যোগ্য। অপরদিকে ম্যাচটি কিছুটা নিয়ন্ত্রণে আনার পর একের পর এক ভুল করে গেছি আমরা।


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশকে হারিয়ে বিশ্ব রেকর্ড গড়লো আফগানিস্তান

বাংলাদেশকে হারিয়ে বিশ্ব রেকর্ড গড়লো আফগানিস্তান

বাংলাদেশ দলে ব্যাপক পরিবর্তন, বাদ সৌম্য সরকার

বাংলাদেশ দলে ব্যাপক পরিবর্তন, বাদ সৌম্য সরকার

ক্যারিয়ার সেরা বোলিং সাইফউদ্দিনের

ক্যারিয়ার সেরা বোলিং সাইফউদ্দিনের

ওপেনিংয়ে নেমে ব্যর্থ হলেন মুশফিক

ওপেনিংয়ে নেমে ব্যর্থ হলেন মুশফিক