অলিম্পিকেও ছিল ক্রিকেট, কারা জিতেছিল স্বর্ণ

মো. রাকিবুল হক মো. রাকিবুল হক প্রকাশিত: ০২:২১ এএম, ২৬ জুলাই ২০২১
অলিম্পিকেও ছিল ক্রিকেট, কারা জিতেছিল স্বর্ণ

চলছে টোকিও অলিম্পিক, যেখানে রয়েছে নানা ইভেন্টে। বিশ্বের নানান দেশের অ্যাথলেটরা বিভিন্ন ইভেন্টে এখানে অংশ নিয়ে থাকে। এত এত ইভেন্ট থাকলেও অলিম্পিকে দেখা যায় না ক্রিকেটের। জেনে অবাক হবেন যে,অলিম্পিকে সর্বশেষ ক্রিকেট ইভেন্ট হয়েছিল আজ থেকে ১২০ বছর আগে। সেই অলিম্পিকে ক্রিকেটে সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন।

অলিম্পিকে সর্বশেষ ক্রিকেট ম্যাচ হয় ১৯০০ সালে। সেবার অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল ফ্রান্সের প্যারিসে। অবাক করার ব্যাপার হলো সেবারের আসরে ক্রিকেটে সোনা জয়ের জন্য ফাইনালে লড়েছিল গ্রেট ব্রিটেন ও ফ্রান্স। দুই দিনের সেই ম্যাচে দুইটি অর্ধ শতক ও পাঁচ উইকেট নেয়া খেলোয়াড়ও ছিল। ফ্রান্সকে হারিয়ে সেবার সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন।

১৯০০ সালে অনুষ্ঠিত সেই ম্যাচে নিয়মেও ছিল বেশ পরিবর্তন। সাধারণত প্রতি দলে ১১ জন করে মোট ২২ খেলোয়াড় মাঠে থাকলেও অলিম্পিকের সেই ফাইনালে দুই দলের ১২ জন করে মোট ২৪ জন খেলোয়াড় অংশ নিয়েছিল। সেই ২৪ খেলোয়াড়ের কারো ই তাদের জাতীয় দলের খেলার সুযোগ হয়নি।

অলিম্পিকের ফাইনাল ম্যাচ হলেও ম্যাচটি প্রথম শ্রেণীর মর্যাদা পায়নি। কারণ, নিয়মের বাইরে ১২ জন করে খেলোয়াড় খেলেছিল প্রতি দলে। ১৮৯৪ সালে গঠিত হওয়া অলিম্পিক কমিটি ১৮৯৬ সালের অলিম্পিকেই ক্রিকেটকে সংযুক্ত করার পরিকল্পনা করে। কিন্তু সেবার ক্রিকেট খেলার মতো পর্যাপ্ত দেশ না পাওয়ায় অলিম্পিকে ক্রিকেটকে সংযুক্ত করা সম্ভব হয়ে উঠেনি।

sportsmail24

এর চার বছর পর ১৯০০ সালে অলিম্পিকে ক্রিকেটের অভিষেক ঘটে। চারটি দল সেবার অংশ নেয়। দলগুলো হলো- গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং বেলজিয়াম। তবে, নির্ধারিত সময়ে নেদারল্যান্ডস এবং বেলজিয়াম দল গঠন করতে না পারায় অংশ নেয়া হয়নি।

সকল প্রতিকূলতাকে দূরে সরিয়ে ১৯০০ সালে ১৯ এবং ২০ আগস্ট সাইক্লিং এর একটি ভেন্যুতে ফাইনালে মুখোমুখি হয় গ্রেট ব্রিটেন এবং ফ্রান্স। সেই ম্যাচে ১৫৮ রানে জয়ী হয় ব্রিটেন। সেই ম্যাচে দুইজন ব্যাটার অর্ধ শতক করতে পেরেছিলেন। তারা হলেন ব্রিটেনের বোয়ারমেন এবং বিচক্রফট।

১৯০০ সালে অলিম্পিকে সোনা জিতলেও সেই সোনা হাতে পেতে ১২ বছর অপেক্ষা করতে হয় ব্রিটেনকে। ১৯১২ সালে গ্রেট ব্রিটেনকে সোনা এবং ফ্রান্সকে সিলভার পদক দেয়া হয়। এর আগে ১৯০০ সালে এই দুই দলকে যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ পদক দেয়া হয়েছিল।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রতিপক্ষ ইসরায়েলের হওয়ায় নাম সরিয়ে নিলেন আলজেরিয়ান অ্যাথলেট

প্রতিপক্ষ ইসরায়েলের হওয়ায় নাম সরিয়ে নিলেন আলজেরিয়ান অ্যাথলেট

স্পেন খেলোয়াড়কে হকিস্টিক দিয়ে মারলেন আর্জেন্টাইন খেলোয়াড়

স্পেন খেলোয়াড়কে হকিস্টিক দিয়ে মারলেন আর্জেন্টাইন খেলোয়াড়

কৃষক কন্যা থেকে স্নেহা রানা হয়ে উঠার গল্প

কৃষক কন্যা থেকে স্নেহা রানা হয়ে উঠার গল্প

হার্ট প্রতিস্থাপনের পরও ফুটবল মাঠে ১৪ বছরের তরুণী

হার্ট প্রতিস্থাপনের পরও ফুটবল মাঠে ১৪ বছরের তরুণী