করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ১২:০৯ পিএম, ১০ মে ২০২২
করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য

ফরাসি তারকা করিম বেনজেমার ক্যারিয়ারে বসন্ত চলছে। ক্লাব ক্যারিয়ারে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে চলছেন ৩৪ বছর বয়সী এই খেলোয়াড়। স্বপ্নের মতো অন্যতম সেরা একটা মৌসুম কাটাচ্ছেন তিনি। ক্যারিয়ারের গোধূলিলগ্নে নতুন উচ্চতায় পৌঁছানো এই খেলোয়াড়ের আছে চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য!

আলজেরিয়ার হয়ে খেলার সুযোগ পাওয়া
করিম বেনজেমা পৈত্রিকসূত্রে আলজেরিয়ান। তার পিতামাতা হাফিদ বেনজেমা এবং ওয়াহিদা জেব্বারার দুইজনই ছিলেন আজজেরিয়ার। সে সুবাদে আলজেরিয়া জাতীয় ফুটবল দলের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন বেনজেমা। তবে তিনি জন্মস্থান ফ্রান্সের হয়েই খেলাটাকে বেছে নেন।

sportsmail24

এল ক্লাসিকোর ইতিহাসে দ্রুততম গোল
দুই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার ম্যাচকে বলা হয় ‘এল ক্লাসিকো’। এই মহারণে সবচেয়ে দ্রুততম গোলটির রেকর্ড বেনজেমার। ২০২১ সালের ১০ ডিসেম্বর কিক অফের ২১ সেকেন্ডের মধ্যেই গোলটি করেছিলেন তিনি। যদিও সেই ম্যাচে ৩-১ ব্যবধানে হেরে যায় রিয়াল।

sportsmail24

জীবন নিয়ে নির্মিত সিনেমা
অনেক তারকা মহাতারকার মতো করিম বেনজেমার জীবন নিয়েও সিনেমা বানানো হয়েছিল। ফ্লোরেন্ট বোডিন এবং ড্যামিয়েন পিসকারেল পরিচালিত সিনেমাটির নাম ‘লে কে বেনজেমা’। ২০১৭ সালে চলচ্চিত্রটি মুক্তি পায়।

sportsmail24

লিয়নের ‘বল বয়’
বেনজেমা আট বছর বয়সে লিগ ওয়ানের দলের লিয়নের একাডেমিতে যোগদান করেন এবং তাদের অনূর্ধ্ব-১০ দলের হয়ে খেলেন। লিয়নের যুব দলে থাকাকালীন ক্লাবের বেশ কয়েকটি ম্যাচে বল বয় হিসাবে কাজ করতেন তিনি। লিয়নের হয়ে সাথে চারটি লীগ শিরোপা জিতেছেন এই তারকা।

sportsmail24

বেনজেমার দুই ভাইও ফুটবলার
করিম বেনজেমারা সাত ভাইবোন।; পাঁচ বোন (নাফিসা, ফরিদ, লিডিয়া, সোফিয়া, সেলিয়া এবং লেটিসিয়া) এবং দুই ভাই (গ্রেসি এবং সাবরি) এর সাথে একসাথেই বেড়ে ওঠেন তিনি। মজার ব্যাপার হলো, তার বাকি দুই ভাইও ফুটবলার হিসাবে তাদের যাত্রা শুরু করেছিলেন। তবে আগাতে পারেননি।

sportsmail24

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডেও নিজের নাম তুলেছেন বেনজেমা। ২০২১ সালে শেরিফ তিরাসপোলের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম গোল করার পর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে তার নাম উঠে। এই তালিকায় তার পাশে আছেন লিওনেল মেসি। দু’জনই টানা ১৭ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে গোল করার রেকর্ডটি ধরে রেখেছেন।

ফ্রান্সের অনূর্ধ্ব-১৭ ইউরোপিয়ান চ্যাম্পিয়ন দলের সদস্য
২০০৪ সালে অনুর্ধ্ব-১৭ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল ফ্রান্স। জিতেছিল। ফাইনালে স্পেনকে ২-১ গোলে হারিয়ে ট্রফি জিতেছিল তারা। সেই দলের অংশ ছিলেন বেনজেমাও। সামির নাসরি এবং হাতেম বেন আরফার মতো খেলোয়াড়রাও সেই ফরাসি দলের অংশ ছিলেন।

সর্বোচ্চ গোলদাতা ফরাসি খেলোয়াড়
চলতি ২০২১/২২ মৌসুমে বেনজেমা যে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছেন। বেনজেমা বর্তমানে ক্লাব এবং দেশ মিলিয়ে ক্যারিয়ারে ৪১৪টি গোল করেছেন। এই গোলের মধ্যে দিয়ে ফরাসি খেলোয়াড় হিসেবে যা সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ গোলদাতার আসনে বসলেন তিনি।

sportsmail24

চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক করা সবচেয়ে বয়স্ক খেলোয়াড়
উয়েফা চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক করা সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় বেনজেমা। ৩৪ বছর ১০৮ দিন বয়সে হ্যাটট্রিক করে তিনি ভেঙে দিয়েছেন জাতীয় দলের সতীর্থ অলিভিয়ের গিরুদের রেকর্ড। গিরুদ হ্যাটট্রিক করেছিলেন ৩৪ বছর ৮২ দিন বয়সে।

রিয়াল মাদ্রিদে সর্বোচ্চ ম্যাচ খেলা বিদেশী
রিয়াল মাদ্রিদের হয়ে এ পর্যন্ত ৬০২টি ম্যাচ খেলেছেন বেনজেমা। যা স্প্যানিশ জায়ান্টদের ইতিহাসে কোনো বিদেশী খেলোয়াড়ের সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। বেনজেমার পিছনেই আছেন তারই সতীর্থ ব্রাজিলিয়ান তারকা মার্সেলো। যিনি খেলেছেন ৫৪৫ ম্যাচ।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের সম্ভাব্য দল

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের সম্ভাব্য দল

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ‘আশার আলো’ পাঁচ তরুণ

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ‘আশার আলো’ পাঁচ তরুণ

৬৮ বছরের ইতিহাস ছোঁয়ার স্বপ্ন নিয়ে কাতার বিশ্বকাপে সুইজারল্যান্ড

৬৮ বছরের ইতিহাস ছোঁয়ার স্বপ্ন নিয়ে কাতার বিশ্বকাপে সুইজারল্যান্ড