নারী সহকর্মীকে অনৈতিক বার্তা, বরখাস্ত সাবেক বার্সা তারকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫২ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২২
নারী সহকর্মীকে অনৈতিক বার্তা, বরখাস্ত সাবেক বার্সা তারকা

একের পর এক নারী কেলেঙ্কারীতে টালমাটাল ক্রীড়াঙ্গন। এই তো সর্বশেষ অ্যাশেজের আগমুহূর্তে নারী সহকর্মীকে আপত্তিকর বার্তা পাঠিয়ে দল থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন। ক্রিকেটের পর এবার ফুটবলেও ঘটেছে একই কাণ্ড। এবারের দোষীর নাম মার্ক ওভারমার্স।

মার্ক ওভারমার্সকে চিনতে হলে সবার প্রথমেই আসবে নেদারল্যান্ডসের ফুটবল ক্লাব আয়াক্সের নাম। গত ১০ বছরে তিনি আয়াক্সকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। পরিচালক হিসবে দেখিয়েছেন দারুণ সাফল্য। তার হাত ধরেই উঠে এসেছেন ফ্রেঙ্কি ডি ইয়ং, ম্যাটাইস ডি লিখট, ডনি ফন ডে বিক, সের্হিনিও দেস্তের মতো একাধিক তরুণ খেলোয়াড়। তার কাজে মুগ্ধ হয়ে আয়াক্স সম্প্রতি নতুন করে চুক্তিও করেছিল।

কিন্তু এবার নিজের পায়ে নিজেই কুড়াল মেরে বসেছেন ওভারমার্স। এক নারী সহকর্মীকে উত্তেজক বার্তা পাঠানোর অভিযোগ আসে তার বিরুদ্ধে। সেই অভিযোগ স্বীকার করে নিয়ে এবার আয়াক্সের পরিচালকের পদ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। ক্লাবের প্রধান নির্বাহী ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক গোলকিপার এডউইন ফন ডার সারের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছেন আয়াক্স পরিচালক।

এমন ঘটনার পর বেশ অনুতপ্ত ওভারমার্স। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমি লজ্জিত। দুর্ভাগ্যবশত, আমি বুঝিনি যে কাজটা করে সীমা লঙ্ঘন করছি। কিন্তু এখন আমি সেটা বুঝতে পেরেছি। ফলে হঠাৎই নিজের ওপর বিশাল চাপ অনুভব করছি। আমি ক্ষমা চাইছি। আমি যে পদে দায়িত্বরত, নিঃসন্দেহে সে পদে আসীন কারোর জন্য এমন ব্যবহার গ্রহণযোগ্য নয়। আয়াক্স ছেড়ে যাওয়া ছাড়া আমার আর কোনো উপায় নেই।’

ওভারমার্সের চাকরিচ্যুতের ব্যাপারে আয়াক্সের বোর্ড সভাপতি লিন মেইজার্ড বলেন, ‘ঘটনাটা বেশ নাটকীয়। যেসব নারী ওভারমার্সের বাজে আচরনের শিকার হয়েছেন, তাদের কাছে ব্যাপারটা ভয়াবহ ছিল। আমরা যখনই খবরটা শুনেছি, তখনই সতর্কভাবে পদক্ষেপ নিয়েছি। ও সীমা অতিক্রম করে ফেলেছে।’

আয়াক্সের সফল পরিচালকের বরখাস্তের ব্যাপারে মুখ খুলেছেন এডউইন ফন ডার সারও। তিনি বলেন, ‘ঘটনাটা সবার জন্যই স্পর্শকাতর। লিন মেইজার্ডের সঙ্গে আমিও একমত। আমার যে ভূমিকা, তাতে সহকর্মীদের সাহায্য করা আমার দায়িত্ব। তাদের কাজ করার জন্য নিরাপদ একটা কর্মক্ষেত্র দরকার।

সাবেক সতীর্থের সাথে তার পথচলাটা এভাবে থেমে যাওয়ায় বেশ মন খারাপ ফন ডারের। তিনি বলেন, ‘নব্বইয়ের দশকের শুরু থেকে মার্ক আর আমি একসঙ্গে খেলে আসছি। দু’জনে মিলে মাঠের বাইরে আয়াক্সের ব্যবস্থাপনার বিষয়টিও দেখছি এক দশক ধরে। এই পথচলা এভাবে এতো বাজেভাবে শেষ হলো।’

নেদারল্যান্ডসের ইতিহাসের অন্যতম জনপ্রিয় ফুটবলার ছিলেন ওভারমার্স। আয়াক্স ছাড়াও খেলেছেন আর্সেনাল ও বার্সেলোনার মতো ক্লাবে। আয়াক্সের হয়ে খেলোয়াড় হিসেবে তিনবার লিগ শিরোপা, একবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ওভারমার্স। আর্সেনালের হয়ে জিতেছেন লিগ। পরে যোগ দেন বার্সেলোনায়।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নিয়ম জটিলতায় আলভেসকেই বাদ দিলো বার্সেলোনা

নিয়ম জটিলতায় আলভেসকেই বাদ দিলো বার্সেলোনা

চ্যাম্পিয়নস লিগে জায়গা পাওয়া বার্সেলোনার মূল লক্ষ্য : জাভি

চ্যাম্পিয়নস লিগে জায়গা পাওয়া বার্সেলোনার মূল লক্ষ্য : জাভি

জমানো ক্ষোভ উগড়ে দিলেন জর্দি আলবা

জমানো ক্ষোভ উগড়ে দিলেন জর্দি আলবা

লিভারপুলে ‘ফলস-পজিটিভ’ নিয়ে বোমা ফাটালেন জার্গেন ক্লপ

লিভারপুলে ‘ফলস-পজিটিভ’ নিয়ে বোমা ফাটালেন জার্গেন ক্লপ